জীবন উৎসর্গকারী পুলিশ সদস্যদের বিনম্র শ্রদ্ধায় স্মরণ

চুয়াডাঙ্গা-মেহেরপুরসহ সারাদেশে পুলিশ মেমোরিয়াল ডে পালিত

মাথাভাঙ্গা ডেস্ক: আইন-শৃঙ্খলা রক্ষাকালে কর্তব্যরত অবস্থায় জীবন উৎসর্গকারী পুলিশ সদস্যদের স্মরণে দেশব্যাপী পালিত হলো পুলিশ মেমোরিয়াল ডে-২০২২। সারা দেশের ন্যায় চুয়াডাঙ্গা ও মেহেরপুরেও যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালিত হয়। এ উপলক্ষে পুলিশ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা, কর্তব্যরত অবস্থায় নিহত পুলিশ সদস্যদের পরিবারবর্গকে স্বীকৃতি স্মারক প্রদান এবং মধ্যাহ্নভোজের আয়োজন করা হয়।

গতকাল মঙ্গলবার সকালে চুয়াডাঙ্গা পুলিশ লাইন্স চত্বরে নির্মিত অস্থায়ী পুলিশ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণের মধ্যদিয়ে দিবসটির সূচনা করেন পুলিশ সুপার জাহিদুল ইসলাম বিপিএম-সেবা। এরপর সদর সার্কেল, দামুড়হুদা সার্কেল, সিআইডি, ডিএসবিসহ সকল থানার অফিসার ইনচার্জবৃন্দ নিহত পুলিশ সদস্যদের পরিবারবর্গ গভীর শ্রদ্ধায় স্মৃতিস্তম্ভে পুস্পস্তবক অর্পণ করেন। পরে পুলিশ লাইন্স ড্রিল সেডে অনুষ্ঠানের শুরুতে কর্তব্যরত অবস্থায় জীবন উৎসর্গকারী পুলিশ সদস্যদের আত্মার শান্তি কামনায় মোনাজাত করা হয়। অনুষ্ঠানে উপস্থিত সকলে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করে তাদের প্রতি সম্মান জানানো হয়।

এরপর ২০২১ সাল এবং তার পূর্বে চুয়াডাঙ্গা জেলার স্থায়ী বাসিন্দা জেলার বাইরে কর্তব্যরত অবস্থায় জীবন উৎসর্গকারী ৮ পুলিশ সদস্যের পরিবারের ২৩ জনকে স্বীকৃতি স্মারক ও শুভেচ্ছা উপহার প্রদান করা হয়। তাদের হাতে ক্রেস্ট, সনদপত্র ও উপহার সামগ্রী তুলে দেন পুলিশ সুপার। এরপর শহিদ পুলিশ পরিবারের সদস্যবৃন্দ অনুভূতি ও স্মৃতিচারণমূলক বক্তব্য প্রদান করেন এবং তাদের বিভিন্ন সমস্যা ও দাবি-দাওয়া তুলে ধরেন। অনুষ্ঠানে চুয়াডাঙ্গা জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) আবু তারেক, অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এন্ড অপস) কনক কুমার দাস, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) আনিসুজ্জামানসহ বিভিন্ন ইউনিটের প্রধানগণ, সদর কেন্দ্রিক পুলিশ পরিদর্শক ও বিভিন্ন পদমর্যাদার পুলিশ সদস্যগণ এবং কর্তব্যরত অবস্থায় নিহত পুলিশ সদস্যদের পরিবারবর্গ উপস্থিত ছিলেন।

অপরদিকে, পুলিশে দায়িত্ব পালনকালে যাদের আত্মত্যাগের মহান দৃষ্টান্ত স্থাপন করেছেন তাদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পমাল্য অর্পণ, দোয়া অনুষ্ঠান ও আলোচনা সভার মধ্যদিয়ে মেহেরপুরে পুলিশ মেমোরিয়াল ডে পালিত হয়েছে। মঙ্গলবার সকালে পুলিশ লাইন মাঠে পুলিশে দায়িত্ব পালনকালে যাদের আত্মত্যাগের মহান দৃষ্টান্ত স্থাপন করেছেন তাদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পমাল্য অর্পণ অর্পণ করা হয়। মেহেরপুরের পুলিশ সুপার রাফিউল আলম জেলা পুলিশের পক্ষ থেকে পুলিশ লাইন মাঠে অস্থায়ীভাবে নির্মিত স্মৃতিস্তম্ভ প্রথমে পুষ্পমাল্য অর্পণ করেন।
এরপরে পর্যায়ক্রমে সিআইডির পক্ষ থেকে সিআইডির বিশেষ পুলিশ সুপার ড. মামুন আল আনসারী, র‌্যাবের পক্ষ থেকে সহকারী পুলিশ সুপার তারিক আনাম, মেহেরপুর সদর থানার পুলিশের পক্ষে ওসি শাহা দারাখানসহ মুজিবনগর থানা, গাংনী থানা, ডিবি, ডিএসবি, ট্রাফিক বিভাগের পক্ষ থেকে পৃথক পৃথকভাবে পুষ্পমাল্য অর্পণ করা হয়। পরে সেখানে পুলিশে কর্মরত অবস্থায় মৃত্যুবরণকারী পুলিশ সদস্যদের প্রতি শ্রদ্ধা জানিয়ে তাদের জন্য দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়। পরে পুলিশ লাইন ড্রিলশেড মিলনায়তনে আলোচনাসভা অনুষ্ঠিত হয়।
পুলিশ সুপার মো. রফিকুল আলমের সভাপতিত্বে অতিরিক্ত পুলিশ সুপার জামিরুল ইসলাম এর সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন সিআইডির বিশেষ পুলিশ সুপার ড. মামুন আল আনসারী, অতিরিক্ত পুলিশ সুপার অপু সারোয়া, র‌্যাবের সহকারী পুলিশ সুপার তারিক আনাম, আখতারুজ্জামান, রেবেকা খাতুন, সাদিয়া খাতুন, উম্মে ফারহানা প্রমুখ।
উল্লেখ্য, আইন-শৃঙ্খলা রক্ষা, অপরাধ দমন এবং অপরাধীদের গ্রেফতারসহ দেশের অভ্যন্তরীণ নিরাপত্তা বিধান করার ক্ষেত্রে বাংলাদেশ পুলিশ সদস্যগণ অত্যন্ত গৌরবোজ্জ্বল ভূমিকা পালন করে থাকে। যে কোন জাতীয় দুর্যোগে বাহিনীর সদস্যগণের ধৈর্য, নিষ্ঠা ও দেশপ্রেমে উদ্বুদ্ধ কার্যক্রম সকল মহলে প্রশংসিত। কর্তব্য পালন করতে গিয়ে প্রতি বছর অনেক পুলিশ সদস্য নিহত হয়। দায়িত্ব পালনকালে তারা আত্মত্যাগের যে মহান দৃষ্টান্ত স্থাপন করেন তা গোটা পুলিশ বাহিনীকে গৌরবান্বিত করে। কর্তব্যরত অবস্থায় নিহত বাংলাদেশ পুলিশের সে সকল সদস্যদের আত্মত্যাগ ও গৌরবময় অবদানকে স্মরণ করে প্রতিবছর দেশব্যাপী সমস্ত পুলিশ ইউনিটে ১ মার্চ ‘পুলিশ মেমোরিয়াল ডে’ পালিত হয়।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More