তাপমাত্রা কমে বয়ে যাচ্ছে কুয়াশাসহ মৃদু শৈত্যপ্রবাহ

চুয়াডাঙ্গার বিভিন্ন ব্যক্তি ও সংগঠনের উদ্যোগে কম্বল বিতরণ অব্যাহত

স্টাফ রিপোর্টার: শীত ঋতুর প্রথম মাস পৌষের শেষে এসে শীতের প্রকোপ খানিকটা কমে এসেছিলো। এরপর গত রোববার রাত থেকে কমতে শুরু করেছে তাপমাত্রা। গত ২৪ ঘণ্টায় দেশের অধিকাংশ এলাকায় তাপমাত্রা কমেছে। দেশের সর্বনিম্ন তাপমাত্রা যেমন কমেছে, তেমনি ঢাকার সর্বনিম্ন তাপমাত্রাও কমেছে। বেড়েছে শৈত্যপ্রবাহের এলাকা। গতকাল মঙ্গলবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৭.৬ ডিগ্রি সেলসিয়াস। আগের ২৪ ঘণ্টায় দেশের সর্বনিম্ন দিনাজপুরে ৯ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। চুয়াডাঙ্গায় সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ৯ দশমিক ৯ ডিগ্রি এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ২২ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ১৪ ডিগ্রি এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ২২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিলো টেকনাফে ২৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া অধিদপ্তর বলছে, আগামী শনিবার পর্যন্ত তাপমাত্রা কমতে থাকবে। এরপর আবার বাড়তে পারে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকা ও উত্তর-পশ্চিমাঞ্চলে মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়েছে, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বাড়তি অংশ বিহার ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে। মরসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর বাড়তি অংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। পূর্বাভাসে আরও বলা হয়েছে, আগামী তিন দিনে আবহাওয়ার উল্লেখযোগ্য কোনো পরিবর্তন নেই।

চুয়াডাঙ্গায় রেল স্টেশনে এলাকায় শীতার্ত মানুষের মাঝে মিনিস্টার মাইওয়ান গ্রুপের চেয়ারম্যান আব্দুর রাজ্জাক খান রাজের পক্ষ থেকে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। গতকাল মঙ্গলবার বিকেলে রাজ্জাক খানের পক্ষে শীতার্তদের মাঝে কম্বল বিতরণ করেন চুয়াডাঙ্গা প্রেসক্লাবের জয়েন্ট সেক্রেটারি ইসলাম রকিব ও মিনিস্টার শোরুমের ব্যবস্থাপক কামরুজ্জামান কামাল।

অপরদিকে, চুয়াডাঙ্গায় দুস্থ নারী ও প্রতিবন্ধীদের মাঝে ৩০টি কম্বল বিতরণ করা হয়েছে। গতকাল মঙ্গলবার বিকেল ৫টায় চুয়াডাঙ্গা পথশিশু প্রতিবন্ধী বিদ্যালয়মাঠ প্রাঙ্গণে কম্বল বিতরণ অনুষ্ঠিত হয়। এ সময় আয়োজনে ছিলেন জাহানারা যুব মহিলা সংস্থা। অনুষ্ঠানটি সভাপত্বিত করেন চুয়াডাঙ্গা জাহানারা যুব মহিলা সংস্থার পরিচালক জাহানারা খাতুন টগর। এ সময় কম্বল বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, চুয়াডাঙ্গা জেলা প্রশাসকপত্নী মেহেজাবিন খান বাঁধন। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, চুয়াডাঙ্গা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তার পত্নী মাহাফুজা মুন্নি, চুয়াডাঙ্গা এসিল্যান্ডের পত্নী মোছাম্মদ প্রাপ্তি প্রমুখ। কম্বল বিতরণের অনুষ্ঠানের পর্বে চুয়াডাঙ্গা পথশিশু প্রতিবন্ধী বিদ্যালয় শিক্ষার্থীদের পরীক্ষার বার্ষিক ফলাফলের ১ম, ২য় ও ৩য় স্থান অধিকারীদের বিভিন্ন শিক্ষা উপকরণ হাতে তুলে দেন উপস্থিত অতিথিবৃন্দ।

এছাড়া, চুয়াডাঙ্গার ভালাইপুর মোড়ে শীতার্ত মানুষের মাঝে কম্বল বিতরণ করা হয়েছে। ভালাইপুর মোড়ে বসবাসরত অসহায় ও ছিন্নমূল ২৫টি পরিবারের মাঝে এ কম্বল বিতরণ করেন চুয়াডাঙ্গা সরকারি বালিকা ও ভিক্টোরিয়া জুবিলি বিদ্যালয়ের শিক্ষকবৃন্দ। কম্বল পেয়ে খুশি অসহায় শীতার্ত মানুষ। শীত থেকে নিজেদের রক্ষা করতে কম্বলগুলো শীতার্ত মানুষদের কিছুটা হলেও কাজে আসবে। রোববার সন্ধ্যায় কম্বল বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গার অতিরিক্ত পুলিশ সুপার আনিছুজ্জামান, জনতা ব্যাংকের এজিএম মো. আলমগীর হোসেন, চুয়াডাঙ্গার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মহাসিন আলী, ভিক্টোরিয়া জুবিলি স্কুলের সিনিয়র শিক্ষক আশিষ কুমার সাহা, মনিরুল ইসলাম, মোমিনুল ইসলাম খান, মো. মামুন অর রশিদ, নাজিম উদ্দিন প্রমুখ।

জীবননগর ব্যুরো জানিয়েছে, জীবননগর উপজেলার অসহায়, শীতার্ত ও ছিন্নমূল মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ অব্যাহত রয়েছে। মধুমতি ব্যাংক জীবননগর শাখার উদ্যোগে গতকাল মঙ্গলবার পৌরসভা ক্যাম্পাসে শীতবস্ত্র বিতরণ করা হয়। পৌর মেয়র রফিকুল ইসলাম অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শীতার্ত মানুষের হাতে এ শীতবস্ত্র তুলে দেন। মধুমতি ব্যাংক জীবননগর শাখার ব্যবস্থাপক শরীফ আবু আসলামের সভাপতিত্বে শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা জায়েদ হোসেন, প্রেসক্লাব সভাপতি এম আর বাবু, সাধারণ সম্পাদক কাজি সামসুর রহমান চঞ্চল, মধুমতি ব্যাংকের সিনিয়র এক্সিকিউটিভ অফিসার অনিমেষ কুমার ঘোষ, পৌর কাউন্সিলর আবুল কাশেম, কাউন্সিলর আপিল মাহমুদ, কাউন্সিলর মতিয়ার রহমান, মহিলা কাউন্সিলর মাহফুজা খাতুন বিউটি ও পৌর কর্মকর্তা বকুল প্রমুখ। অনুষ্ঠানে পৌরসভার বিভিন্ন ওয়ার্ডের ৫শ’ শতাধিক কম্বল বিতরণ করা হয়।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More