দর্শনা পৌরমেয়র পদে উপ-নির্বাচন এবং ৮ ইউপি নির্বাচনে প্রস্তাবিত ভোটকেন্দ্র ও ভোটার তালিকা প্রকাশ

 

রফিকুল ইসলাম: চুয়াডাঙ্গার দর্শনা পৌরসভায় মেয়র পদে উপ-নির্বাচন এবং আলমডাঙ্গা উপজেলার দুটি ও জীবননগর উপজেলার ছয়টি ইউনিয়ন পরিষদ নির্বাচনের প্রস্তাবিত কেন্দ্র ও ভোটার সংখ্যার তালিকা প্রকাশ করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার জেলা নির্বাচন কার্যালয় থেকে এ প্রস্তাবিত ভোট কেন্দ্রের তালিকা ও ভোটার সংখ্যা প্রকাশ করা হয়েছে এবং অনুমোদনের জন্য নির্বাচন কমিশন সচিবালয়ে পাঠানো হয়েছে।

এদিকে, নির্বাচনে প্রার্থীরা অংশগ্রহণের প্রস্তুতি নিলেও এখনও কেউ মনোনয়নপত্র সংগ্রহ করেননি। তবে, সরকারি দল আওয়ামী লীগের উপজেলা পর্যায়ের নেতৃবৃন্দ চেয়ারম্যান পদে আগ্রহী প্রার্থীদের কাছ থেকে আবেদনপত্র গ্রহণ শুরু করেছেন।

চুয়াডাঙ্গায় জেলায় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে দামুড়হুদা উপজেলার দর্শনা পৌরসভায় মেয়র পদে উপ-নির্বাচন, আলমডাঙ্গা উপজেলার আইলহাঁস এবং নাগদাহ ইউনিয়ন পরিষদ, জীবননগর উপজেলার উথলী, মনোহরপুর, কেডিকে, বাঁকা, হাসাদহ ও রায়পুর ইউনিয়ন পরিষদ। প্রতিটি ইউনিয়ন পরিষদে একজন চেয়ারম্যান, ৯জন সাধারণ সদস্য ও ৩জন সংরক্ষিত সদস্য (মহিলা) নির্বাচিত হবেন।

ঘোষিত তফশিল অনুযায়ী আগামী ১৯ ফেব্রুয়ারি মনোনয়নপত্র উত্তোলন ও দাখিলের শেষদিন, মনোনয়নপত্র বাছাই ২০ ফেব্রুয়ারি, প্রত্যাহরের শেষদিন ২৭ ফেব্রুয়ারি এবং ১৬ মার্চ সকাল সাড়ে ৮টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

দর্শনা পৌরসভায় মেয়র পদে নির্বাচনে মোট কেন্দ্রের সংখ্যা ১৬ টি। মোট ভোটারের সংখ্যা ২৭ হাজার ৮৯৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১৩ হাজার ৭৪৮ জন এবং মহিলা ভোটার ১৪ হাজার ১৪৯ জন।

আলমডাঙ্গা উপজেলার আইলহাঁস ইউনিয়ন পরিষদ নির্বাচনে মোট কেন্দ্রের সংখ্যা ৯টি। মোট ভোটার ১২ হাজার ৪৫৮ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৬ হাজার ৩১০ জন এবং মহিলা ভোটার ৬ হাজার ১৪৮ জন। নাগদাহ ইউনিয়ন পরিষদ নির্বাচনে মোট কেন্দ্রের সংখ্যা ৯টি। মোট ভোটার ১৩ হাজার ৩৫৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৬ হাজার ৭৮১ জন এবং মহিলা ভোটার ৬ হাজার ৫৬৭ জন।

জীবননগর উপজেলার উথলী ইউনিয়ন পরিষদ নির্বাচনে ভোটকেন্দ্রে সংখ্যা ৯টি। মোট ভোটার ১৪ হাজার ৪৯০ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৭ হাজার ২৩৮ জন এবং মহিলা ভোটার ৭ হাজার ২৫২ জন। মনোহরপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে মোট ভোট ভোট কেন্দ্রের সংখ্যা ৯টি। মোট ভোটর ১২ হাজার ৮৭১ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৬ হাজার ৪৭৬ জন এবং মহিলা ভোটার ৬ হাজার ৩৯৫ জন। কেডিকে ইউনিয়ন পরিষদ নির্বাচনে কেন্দ্রে সংখ্যা ৯টি। মোট ভোটার ১৩ হাজার ২৪৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৬ হাজার ৬৫১ জন এবং মহিলা ভোটার ৬ হাজার ৫৯৬ জন। বাঁকা ইউনিয়ন পরিষদ নির্বাচনে   ভোটকেন্দ্রের সংখ্যা ৯টি। মোট ভোটার ১৪ হাজার ৪২৮ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৭ হাজার ২০৪ জন এবং মহিলা ভোটার ৭ হাজার ২২৪ জন। হাসাদহ ইউনিয়র পরিষদ নির্বাচনে ভোটকেন্দ্রের সংখ্যা ৯টি। মোট ভোটার ১৫ হাজার ১৩৬ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৭ হাজার ৫৪২ জন এবং মহিলা ভোটার ৭ হাজার ৫৯৪ জন। রায়পুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে ভোট কেন্দ্রের সংখ্যা ৯টি। মোট ভোটার ৯ হাজার ৭৬০ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৫ হাজার ১৩ ভোট এবং মহিলা ভোটার ৪ হাজার ৭৪৭ জন।

জীবননগর উপজেলার উথলী, কেডিকে ও মনোহরপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনের রিটার্নিং অফিসার ও উপজেলা নির্বাচন অফিসার মো. মেজর আহাম্মেদ বলেন, এখনও কোনো প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেননি। মনোনয়নপত্র উত্তোলনে চেয়ারম্যান পদে ৫ হাজার টাকা, সাধারণ সদস্য পদে ও সংরক্ষিত সদস্য পদে ১ হাজার টাকা করে ব্যাংকে জামানত দিতে হবে। এছাড়া ভোটার তালিকার সিডিও কিনতে হবে।

জেলা নির্বাচন অফিসার তারেক আহমেমদ বলেন, দর্শনা পৌরসভায় মেয়র পদে উপ-নির্বাচন এবং জেলার আটটি ইউনিয়ন পরিষদের প্রস্তাবিত ভোটকেন্দ্র ও ভোটার সংখ্যার তালিকা নির্বাচন কমিশনে পাঠানো হয়েছে এবং অনুমোদন সাপেক্ষে তা চূড়ান্ত করা হবে। দর্শনা পৌরসভায় মেয়র পদে প্রার্থীকে জামানত হিসেবে ২০ হাজার টাকা এবং প্রতিটি ওয়ার্ডে ৫০০ টাকা করে ভোটার তালিকার সিডি ক্রয় করতে হবে।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More