দারিয়াপুর হাইস্কুলে প্রধান শিক্ষক নিয়োগে অন্তর্বর্তীকালীন নিষেধাজ্ঞার আবেদন

সভাপতি ও ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকসহ ৪ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগ

মুজিবনগর প্রতিনিধি: মেহেরপুরের মুজিবনগর উপজেলার দারিয়াপুর মাধ্যমিক বিদ্যালয়ের প্রভাবশালী সভাপতি নিয়ম-নীতির তোয়াক্কা না করে ওই প্রতিষ্ঠানের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষককে ব্যবহার করে মোটা অংকের টাকার বিনিময়ে অদক্ষ প্রধান শিক্ষক নিয়োগের পাঁয়তারা করছেন। সভাপতি ও ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের যোগসাজসে প্রতিষ্ঠানের কার্যনির্বাহী কমিটির মিটিং ছাড়াই গোপনে ওই পদে নিয়োগ সম্পন্ন করতে তড়িঘড়ি করে স্বল্পপ্রচারিত কাগজে নিয়োগ বিজ্ঞাপন দিয়েছেন। বিষয়টি এলাকায় ব্যাপক সমালোচনার ঝড় তুলেছে। অবৈধ এ নিয়োগ বন্ধ করতে প্রতিষ্ঠানের কার্যনির্বাহী কমিটির এক বিদ্যোৎসাহী সদস্য ওই বিদ্যালয়ের সভাপতি ও ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকসহ ৪ জনের বিরুদ্ধে অভিযোগ তুলে ওই নিয়োগে অস্থায়ী ও অন্তর্বর্তীকালীন নিষেধাজ্ঞা চেয়ে মেহেরপুর সিনিয়র সহকারী জজ আদালতে একটি মামলা দায়ের করেছেন।

মুজিবনগর উপজেলার দারিয়াপুর গ্রামের মো. হাসান কুতুবুজ্জামান দারিয়াপুর মাধ্যমিক বিদ্যালয়ের কার্যনির্বাহী কমিটির বিদ্যোৎসাহী সদস্য। তার অভিযোগপত্র থেকে জানা যায়, একই গ্রামের মো. মোস্তাকিম হক খোকন প্রতিষ্ঠানের কার্যনির্বাহী কমিটির তিনবার নির্বাচিত সভাপতি। তিনবার নির্বাচিত সভাপতি হওয়ায় তিনি প্রভাবশালী এবং প্রতিষ্ঠান তার হুকুমেই চলে। প্রভাবশালী হওয়ায় তিনি বিভিন্ন সময়ে মোটা অংকের টাকার বিনিময়ে প্রতিষ্ঠানে অদক্ষ শিক্ষক নিয়োগ দিয়ে প্রতিষ্ঠানের শিক্ষার মান নি¤œগতি করেছেন। সম্প্রতি কয়েক বছরের এসএসসি ও জেএসসি পরীক্ষার ফলাফল তা প্রমাণ করে। একইভাবে তিনি প্রতিষ্ঠানের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক পাশর্^বর্তী খানপুর গ্রামের বাসিন্দা মো. আব্দুর রাজ্জাকের ওপর প্রভাব খাটিয়ে কার্যনির্বাহী কমিটির কোনো অধিবেশন ছাড়াই মোটা অংকের টাকার বিনিময়ে প্রধান শিক্ষক নিয়োগ দিতে সম্পূর্ণ বে-আইনী ও নিময়নীতির তোয়াক্কা না করে অনেকটা গোপনে নিয়োগের চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তিনি ভারপ্রাপ্ত প্রধান শিক্ষককে ব্যবহার করে গত ২২ জুন স্বল্পপ্রচারিত একটি স্থানীয় ও একটি জাতীয় দৈনিকে বিজ্ঞাপন দেন। এভাবে নিজের স্বার্থ হাসিল করে বারবার অদক্ষ শিক্ষক নিয়োগ দিয়ে এলাকার প্রসিদ্ধ প্রতিষ্ঠানটির ভাবমুর্তি ক্ষুণœ করে চলেছেন। এভাবে চলতে থাকলে প্রতিষ্ঠানটি অধিক ক্ষতিগ্রস্ত ও দুর্নীতিগ্রস্ত হয়ে পড়বে। ভেঙে পড়বে প্রতিষ্ঠানের প্রশাসনিক কর্মকান্ড।

এ ঘটনায় প্রতিষ্ঠানের কার্যনির্বাহী কমিটির বিদ্যোৎসাহী সদস্য হাসান কুতুবুজ্জামান বাদি হয়ে প্রতিষ্ঠানের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আব্দুর রাজ্জাক, কার্যনির্বাহী কমিটির সভাপতি মোস্তাকিম হক খোকন, মুজিবনগর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ও মেহেরপুর জেলা শিক্ষা অফিসারকে বিবাদী করে মেহেরপুর সিনিয়র সহকারী জজ আদালতে একটি মামলা দায়ের করেছেন। এছাড়া গত ২২ জুনের বিতর্কিত নিয়োগ বিজ্ঞপ্তি মতে প্রধান শিক্ষক নিয়োগে দেঃ কাঃ বিঃ আইনের অর্ডার রুল ১ ও ১৫১ ধারামতে অস্থায়ী ও অন্তর্বর্তীকালীন নিষেধাজ্ঞা প্রার্থনা করেছেন।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More