দুর্যোগে প্রাণ বাঁচাবে শেখ হাসিনা কৃষক ছাউনি

গাংনী প্রতিনিধি: খোলা মাঠে কাজ করতে গিয়ে অনেক সময় বজ্রপাতে প্রাণ হারান কৃষক। ঝড় বৃষ্টি ও প্রাকৃতিক দুর্যোগ মাথায় নিয়ে খাদ্যের জোগান দেন আমাদের কৃষক। প্রাকৃতিক দুর্যোগ থেকে কৃষকদের প্রাণ রক্ষায় মাঠে মাঠে কৃষক ছাউনি গড়ে তোলার উদ্যোগ নিয়েছেন মেহেরপুর-২ আসনের সংসদ সদস্য মোহাম্মদ সাহিদুজ্জামান। এ ছাউনির নাম দিয়েছেন শেখ হাসিনা কৃষক ছাউনি। গাংনী উপজেলার কোদাইলকাটি গ্রামে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অর্থায়নে নির্মিত কৃষক ছাউনি উদ্বোধনের মধ্য দিয়ে কৃষকসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষের কাছে প্রশংসিত হচ্ছে এ কার্যক্রম। কৃষকদের প্রাণ বাঁচাতে এ কার্যক্রম সারাদেশে ছড়িয়ে দেয়ার আশাবাদ ব্যক্ত করেছেন দুর্যোগ ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান। গতকাল মঙ্গলবার দুপুরে গাংনী উপজেলার হেমায়েতপুর প্রাথমিক বিদ্যালয়ের নব-নির্মিত ভবন উদ্বোধনী অনুষ্ঠানে শেখ হাসিনা কৃষক ছাউনির বিষয়টি তুলে ধরেন অনুষ্ঠানের প্রধান অতিথি সাহিদুজ্জামান খোকন এমপি।
তিনি বলেন, অনেক মাঠে প্রয়োজনীয় গাছপালা নেই। তপ্ত রোদে রক্ত ঘাম ঝরিয়ে আমাদের জন্য আহারের জোগান দেন কৃষকরা। ফাঁকে মাঠে কাজ করতে গিয়ে দুর্ঘটনার শিকার হতে হয় তাদের। বিশেষ করে বজ্রপাতে কৃষক মৃত্যুর ঘটনা বেড়েই চলেছে। তাই আমার এলাকার কৃষকদের সুরক্ষার কথা চিন্তা করে মাঠে মাঠে শেখ হাসিনা কৃষক ছাউনি নির্মাণ করছি। সারাদেশে এ কার্যক্রম ছড়িয়ে দেয়া হবে উল্লেখ করে তিনি আরও বলেন, শেখ হাসিনা কৃষক ছাউনি কার্যক্রম দেখে খুশি হয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী। তার মন্ত্রণালয় থেকে সহযোগিতার মধ্য দিয়ে হাওড় অঞ্চলসহ সারাদেশে এ কার্যক্রম ছড়িয়ে দেবেন বলে আশাবাদ ব্যক্ত করেছেন প্রতিমন্ত্রী। আমার এ কার্যক্রম সারাদেশে জায়গা পাচ্ছে জেনে খুব আনন্দ লাগছে বলেও প্রতিক্রিয়া ব্যক্ত করেন এমপি সাহিদুজ্জামান খোকন।
এলজিইডি গাংনী উপজেলা কার্যালয়ের বাস্তবায়নে বিভিন্ন এলাকার প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবন নির্মাণ সম্পন্ন হয়েছে। গতকাল মঙ্গলবার সকাল থেকে আনুষ্ঠানিকভাবে হেমায়েতপুর, বড় বামন্দী, সাহারবাটি, নবীনপুর, সিন্দুরকৌটা, ভোলাডাঙ্গা, বামন্দী-নিশিপুর, কাষ্টদহ, বাঁশবাড়ীয়া, চৌগাছা ভিটাপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবন উদ্বোধন করেন সাহিদুজ্জামান খোকন এমপি।
হেমায়েতপুর প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রধান শিক্ষক সেলিনা পারভীন। বিশেষ অতিথি ছিলেন উপজেলা শিক্ষা অফিসার আলাউদ্দীন, উপজেলা প্রকৌশলী গোলাপ আলী শেখ, গাংনী থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বজলুর রহমান, রাইপুর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মিজানুর রহমান ও ঠিকাদার ফারুক হাসান। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন সহকারী শিক্ষক সেকেন্দার আলী।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More