বঙ্গবন্ধুর জন্মশতবার্যিকী উপলক্ষে জীবননগরের উথলীতে বজ্রপাত থেকে বাঁচতে তাল গাছের চারা রোপন

সালাউদ্দীন কাজলঃ পরিবেশ বিপর্যয়ের হাত থেকে রক্ষা, প্রাকৃতিক দুর্যোগ, বজ্রপাতের হাত থেকে রক্ষা, রাস্তার পাশের মাটি ভাঙনরোধ এবং পরিবেশের ভারসাম্য ফিরে পেতে চুয়াডাঙ্গার জীবননগর উপজেলার উথলী গ্রামে ৫ শতাধিক তাল গাছের চারা রোপন শুরু হয়েছে। পাশাপাশি তালগাছের উপকারিতা সম্পর্কে মানুষকে সচেতন করতে উদ্যোগ নেয়া হয়েছে। আজ মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) বেলা ১১ টার সময় জীবননগর উপজেলার উথলী-বেগমপুর সড়কের রুপিরচারা নামক স্থানে তালের চারা রোপনের মধ্য দিয়ে চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য হাজী মো. আলী আজগার টগর আনুষ্ঠানিকভাবে এ কর্মসূচির উদ্বোধন করেন। উথলী গ্রামের বিশিষ্ট কৃষি উদ্যোক্তা আবজালুর রহমান ধিরু ব্যক্তিগতভাবে তাল গাছের চারা রোপণের উদ্যোগ নেন। অনুষ্ঠানে প্রধান অতিথি সংসদ সদস্য হাজী মো. আলী আজগার টগর বলেন, তাল গাছ পরিবেশ বান্ধব পাশাপাশি মাটির ভাঙন রোধ করে, বিশেষ করে সড়কের পাশের মাটি বর্ষার পানিতে ভাঙনের মুখেও রাস্তা ভাঙন রোধ করে তাল গাছের শিকড়। এছাড়া তাল গাছে বিলুপ্ত প্রায় বাবুই পাখিসহ নানা প্রজাতির পাখি আস্তানা গড়ে উঠে। সবচেয়ে লাভের বিষয় হলো অনেকটা অযন্তে অবহেলায় বেড়ে ওঠা এই তাল গাছ থেকে পাকা তালের পাশপাশি বর্তমানে অপরিপক্ক বা কাঁচা তালের বীচি বা শাঁসের ব্যপক চাহিদা হয়ে উঠেছে। একটি তাল গাছে যে পরিমানের তাল ফলন হয় তাতে বছরে প্রায় ১০ থেকে ১২ হাজার টাকার তালের শাস বিক্রি করার পর আরো কয়েক হাজার টাকার পাকা তাল বিক্রি করা সম্ভব।
তিনি আরো বলেন, ব্রিটিশ আমলে বজ্রপাত নিয়ন্ত্রনের জন্য ম্যাপ করে বজ্রপাত নিয়ন্ত্রনের খুটি বসানো ছিল। দীর্ঘ দিন ধরে সেই সুবিধা ভোগ করে আসছিল পুরোদেশ। সময় আর কালের বিবর্তনে এক শ্রেণীর অতিমুনাফা লোভী চক্র বিভিন্ন কৌশলে বজ্রনিরোধক খুটিগুলো তুলে ফেলেছেন। ফলে ঝড় বৃষ্টির মৌসুমে বজ্রপাতে মৃত্যু বরণসহ হতাহতের খবর যেন রুটিনে পরিণত হয়েছে।
বজ্রপাত এর ভয়াবহতার হাত থেকে রক্ষা পেতে আবহাওয়া ও পরিবেশ অধিদপ্তরের গবেষনায় বড় গাছ বিশেষ করে তালগাছ বজ্রপাত নিয়ন্ত্রণে ইতিবাচক ভূমিকা রাখতে পারে।
এসময় আরও উপস্থিত ছিলেন, জীবননগর উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. গোলাম মোস্তফা, সাধারণ সম্পাদক উপধ্যক্ষ নজরুল ইসলাম, জীবননগর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আব্দুল লতিফ অমল, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আরিফ হোসেন, উথলী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আব্দুল হান্নান, সাধারণ সম্পাদক মোবারক সোহেল আহমদ প্রমুখ।
কৃষি উদ্যোক্তা আবজালুর রহমান ধীরু বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্যিকী উপলক্ষে ও দুর্যোগ মোকাবেলায় এবং রাস্তার শোভাবর্ধনে আমি ব্যক্তিগত ভাবে ৫ শত তালের চারা রোপণ করার সিদ্ধান্ত নিয়েছি। পর্যায়ক্রমে উথলী ইউনিয়নের সবগুলো রাস্তার দু’পাশে তালের চারা রোপণ করা হবে।
এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More