বিজ্ঞান মেলা থেকে অর্জিত জ্ঞান দেশের কল্যাণে কাজে লাগাবে শিক্ষার্থীরা

চুয়াডাঙ্গায় ৪২তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং বিজ্ঞান মেলার উদ্বোধনকালে জেলা প্রশাসক

স্টাফ রিপোর্টার: ‘তথ্য প্রযুক্তির সদ্ব্যবহার : আসক্তি রোধ’ প্রতিপাদ্যে চুয়াডাঙ্গায় ৪২তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং বিজ্ঞান মেলার উদ্বোধন করা হয়েছে। গতকাল বুধবার সকাল ১০টায় জেলা প্রশাসকের কার্যালয়ের ডিসি সাহিত্য মঞ্চ চত্বরে ওই মেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার। এর আগে মেলা উপলক্ষে আয়োজিত আলোচনাসভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মনিরা পারভীন। প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সাজিয়া আফরীন, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) আবু তারেক, চুয়াডাঙ্গা সরকারি কলেজের প্রাক্তন অধ্যক্ষ অধ্যাপক সিদ্দিকুর রহমান, আদর্শ সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ অধ্যাপক আজিজুর রহমান। জেলা প্রশাসনের সহকারী কমিশনার সুরাইয়া মমতাজের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক সাবেক পৌর মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দার টোটন, সাংগঠনিক সম্পাদক মুন্সি আলমগীর হান্নান, আদর্শ সরকারি মহিলা কলেজের প্রাক্তন অধ্যক্ষ অধ্যাপক এসএম ইস্রাফিল হোসেন প্রমুখ।
এ সময় অনুষ্ঠানের প্রধান অতিথি জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার বলেন, বিজ্ঞান মেলায় নতুন নতুন আবিষ্কার তুলে ধরে ক্ষুদে বিজ্ঞানীরা। আর বিজ্ঞানের কল্যাণেই দেশ আজ এগিয়ে যাচ্ছে। এ ধরনের বিজ্ঞান মেলার আয়োজন শিক্ষার্থীদের বিজ্ঞান মনষ্ক হিসেবে গড়ে তুলতে সাহায্য করবে। এখান থেকে অর্জিত জ্ঞান দেশের কল্যাণে কাজে লাগাবে শিক্ষার্থীরা।
দিনব্যাপী আয়োজিত বিজ্ঞান মেলায় ৩টি বিশেষ গ্রুপসহ জেলার বিভিন্ন স্কুল ও কলেজের ২৭টি স্টল রয়েছে। মেলার বিশেষ আকর্ষণ ছিলো আলমডাঙ্গার পাইকপাড়ার মোহাম্মদ আমানত উল্লাহর স্টলটি। পৃথিবী কেন্দ্রিক বিশ্বতত্ত্ব বিষয়ে ভিন্ন মতবাদ ও আবিষ্কার দেখতে দর্শনার্থীরা বেশি ভীড় জমান তার স্টলে। তার ধারণা, ‘পৃথিবী সূর্যের চারদিকে নয়, সূর্যই পৃথিবীর চারদিকে ঘোরে’। দর্শার্থীদের সামনে তার মতবাদের স্বপক্ষে যুক্তি ও প্রমাণ উপস্থাপন করেন তিনি।
পরে মেলার স্টল ঘুরে দেখেন অতিথিবৃন্দ। দুপুরে অনুষ্ঠিত হয় উপস্থিত বক্তৃতা, বিজ্ঞান অলিম্পিয়াড প্রতিযোগিতা। বিকেলে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মনিরা পারভীন। প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার। বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার জাহিদুল ইসলাম, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সাজিয়া আফরীনসহ অন্যরা। পরে উপস্থিত বক্তৃতা, বিজ্ঞান অলিম্পিয়াড ও সেরা স্টলগুলোর মাঝে পুরস্কার বিতরণ করা হয়। জুনিয়র গ্রুপে ১ম চুয়াডাঙ্গা কালেক্টরেট স্কুল অ্যান্ড কলেজ, ২য় জীবননগর পাইলট মাধ্যমিক বিদ্যালয় ও ৩য় স্থান অর্জন করে আল ইকরা একাডেমি। সিনিয়র গ্রুপে ১ম চুয়াডাঙ্গা সরকারি কলেজ, ২য় দর্শনা সরকারি কলেজ ও ৩য় স্থান অর্জন করে মহিলা ডিগ্রি কলেজ। বিশেষ গ্রুপে ১ম মোহাম্মদ আমানত আলী, ২য় দামুড়হুদা উপজেলা শিক্ষা বিভাগ ও ৩য়স্থান অর্জন করে জ্যাকফ্রুট ফাউন্ডেশন চুয়াডাঙ্গা।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More