মোবাইল কোর্টে মেসার্স সুপার ও জিসান ব্রিকসকে ২ লাখ টাকা জরিমানা

চুয়াডাঙ্গার গড়াইটুপি ইউনিয়নে দুটি ইটভাটায় জেলা প্রশাসনের অভিযান

গড়াইটুপি প্রতিনিধি: চুয়াডাঙ্গা সদর উপজেলার দর্শনা থানাধীন গড়াইটুপি ইউনিয়নের মেসার্স সুপার ব্রিকস ও জিসান ব্রিকসে অভিযান চালিয়েছে জেলা প্রশাসন। গতকাল রোববার দুপুর ১টার দিকে এ অভিযান চালানো হয়। এসময় ইটভাটায় কাঠ পোড়ানো কৃষি জমি নষ্ট করে ইটভাটাসহ নানা অভিযোগ উঠে আসে। পরে মোবাইল কোর্টের মাধ্যমে দুটি ইটভাটা মালিককে এক লাখ করে ২ লাখ টাকা জরিমানা আদায় করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট।
মোবাইল কোর্টসূত্রে জানা গেছে, চুয়াডাঙ্গা জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট (জুডিসিয়াল শাখা, রেকর্ড রুম শাখা এবং সহকারী পরিচালক, স্থানীয় সরকার) বিএম তারিক-উজ-জামান ও সহকারী কমিশনার ও বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট (নেজারত, ট্রেজারী শাখা এবং গোপনীয় শাখা, সাধারণ ও প্রবাসী কল্যান শাখা, ডিসি ইকো পার্ক, শিক্ষা ও আইসিটি শাখা, জেলা ই-সেবা কেন্দ্র এবং মিডিয়া সেল), জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মো. জাকির হোসেন গতকাল দুপুরে চুয়াডাঙ্গার গড়াইটুপি ইউনিয়নের গহেরপুর মাঠে অবস্থিত মেসার্স সুপার ব্রিকসের মালিক আব্দুল ওয়াহেদ মিয়াকে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ আইন) ২০১৩ এর ধারা ৬ লংঘন এর দায়ে একই আইনের এর ধারা ১৬ মোতাবেক এক লাখ টাকা অর্থদ- করেন। পার্শবর্তী মেসার্স জিসান ব্রিকসের মালিক সেকেন্দার আবু জাফরকে একই আইনের ধারায় ১ লাখ টাকা জরিমানা আদায় করেন। এসময় দুই ভাটা মালিককে পুনরায় কাঠ না পোড়াবে না মর্মে লিখিত নিয়ে সতর্ক করে দেয়া হয়।
এদিকে স্থানীয়রা জানান, দুটি ভাটা আবাদি তথা কৃষি জমি নষ্ট করে গড়ে উঠেছে। যা অনেকে জানে, কিন্তু কোনো প্রতিবাদ করে না। এমনকি ভাটাগুলোতে আবাদি জমির টপ সয়েল ক্রয় করে। আর শত শত মন কাঠ পুড়িয়ে পরিবেশের মারাত্মক হুমকিতে ফেলছে। এলাকাবাসীর দাবি ভাটা মালিকরা জরিমানাকে অনেকটাই ইট ব্যবসার একটা অংশ হিসেবে নিয়েছেন। জরিমানা করা হলেও তারা সংশোধন হয় না। কারণ স্বয়ং ভাটা মালিক সমিতি এ জরিমানা বহন করে। তাই প্রশাসনের মাঝে মাঝে অভিযান চালিয়ে কাঠের পরিবর্তে কয়লা ব্যবহার করতে বাধ্য করা উচিত। যাতে করে পরিবেশ ও নগরায়ন উন্নয়ন দুটি দিক বজায় থাকে।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More