চুয়াডাঙ্গার ঐতিহ্যবাহী টাউন ফুটবল মাঠ এখন মৃত্যুফাঁদে পরিণত

ইসলাম রকিব: চুয়াডাঙ্গার ঐতিহ্যবাহী টাউন ফুটবল মাঠ আস্তে আস্তে পরিণত হচ্ছে মরণ ফাঁদে। এমনটি জানিয়ে ক্ষোভ প্রকাশ করেছে এ মাঠে খেলাধুলা ও শরীরচর্চাকারী বেশ কয়েকজন খেলোয়াড়। তারা বলেন, চুয়াডাঙ্গা টাউন ফুটবল মাঠ একটি ঐতিহ্যবাহী মাঠ। যে মাঠে মরহুম হায়দার আলী জোয়ার্দ্দার ও রফাতুল্লাহ পন্ডিত সাহেবের হাত ধরে জন্ম হয়েছে আব্দুল কাদের, মানিক, রবিউল মল্লিক, আইয়ুব মল্লিক, মামুন জোয়ার্দ্দার, লিটন, শান্তি, আশরাফ জোয়ার্দ্দার সাবুসহ অসংখ্য তারকা ফুটবলার। জন্ম হয়েছে গতি সম্পন্ন ক্রিকেটার পিন্টু জোয়ার্দ্দার, হকি খেলোয়াড় সন্টুসহ এ প্রজন্মের পিন্টু কুমার আগরওয়ালাসহ ইমরানরা। অথচ কালের পরিবর্তনে চুয়াডাঙ্গা শহরের প্রাণকেন্দ্রে অবিস্থত ঐতিহ্যবাহী টাউন ক্লাব মাঠটি এখন নানা অত্যাচার, অবহেলা ও অযতেœ তার সেই গৌরব আজ হারাতে বসেছে। যে মাঠে ফুটবল খেলার জন্য খেলোয়াড়রা দিনভর অপেক্ষা করতো। সেই মাঠে আজ সুনশান নীরবতা। এ মাঠ এখন পরিণত হয়েছে গো-চারণ ভূমিতে। নানা প্রয়োজনে সুবিধাভোগীরা মাঠটি ব্যবহার করলেও মাঠ মেরামতের ব্যাপারে তারা সর্বদায় অনিহা প্রকাশ করার পাশাপাশি স্বার্থ ফুরালে কেটে পড়ে। এভাবে সময় গড়ানোর সাথে সাথে টাউন মাঠে বর্ষা মরসুমে সামান্য বৃষ্টি হলে মাঠে হাটু পরিমাণ পানি জমে থাকে। আবার শুকনো মরসুমে দেখা যায় ড্রেনের পঁচা-দুর্গন্ধ পানি মাঠে প্রবেশ করে মাঠে হাঁস আর গরুর চারণভূমিতে পরিণত হয় মাঠটি। তারপরও দেখা গেছে অতি উৎসাহী ক্রিকেট পাগল খেলোয়াড়, কোচ, সংগঠক ও ফুটবল পাগল কিছু মানুষ নিজ উদ্যোগে সাধ্যমতো মেরামত করে কোনোরকম খেলার পরিবেশ ঠিক রাখার চেষ্টা করেন। তবে এ বছর কোভিড-১৯’র লকডাউনের কারণে মাঠ মেরামতে ব্যক্তি উদ্যোগও চোখে পড়েনি।
বিভিন্ন সময়ে মাঠের খাঁজনা ট্যাক্স পরিশোধ করে মাঠ মেরামতের জন্য চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য সহায়তার হাত বাড়িয়েছেন। শোনা যাচ্ছে চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন অচিরেই মাঠ ভরাট ও মেরামতের কাজ শুরু করবেন। এখানে তৈরী করা হবে মিনি গ্যালারী, মাঠ ঘেরা হবে পাঁচিল ও নেটিংয়ের মাধ্যমে। সেটি যদি বাস্তবায়ন না হয় তাহলে এ মাঠে খেলতে আসা ফুটবলার ক্রিকেটারগণ নিয়মিতভাবেই হারাতে থাকবে তাদের মূল্যবান অঙ্গ-প্রত্যঙ্গ। ড্রেনের সøাব ভেঙে মাঠ পরিণত হবে মৃত্যুফাঁদে। গতকাল যেমন ফুটবল খেলতে গিয়ে পা ভাঙলেন দু-ফুটবলার সুরুজ জোয়ার্দ্দার ও শাহারিয়ার শিমুল। অবিলম্বে ফুটবল ও ক্রিকেটপ্রেমীরা এ মাঠের হারানো সেই গৌরব যেনো আবার ফিরে পাওয়া যায় সেজন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More