ভালো খেলতে হলে নিয়মিত অনুশীলন করতে হবে 

চুয়াডাঙ্গায় বঙ্গবন্ধু আন্তঃকলেজ ফুটবল টুর্নামেন্টের উদ্বোধনকালে এমপি ছেলুন জোয়ার্দ্দার

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গায় বঙ্গবন্ধু আন্তঃ কলেজ ফুটবল টুর্নামেন্টের-২০২২’র উদ্বোধন করা হয়েছে। গতকাল সোমবার বিকেল ৫টায় চুয়াডাঙ্গা পুরাতন স্টেডিয়ামে এ টুর্নামেন্টের উদ্বোধন করেন চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন। জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার আব্দুল্লাহ আল মামুন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) নাজমুল হামিদ রেজা, চুয়াডাঙ্গা জেলা শিক্ষা অফিসার আতাউর রহমান, নির্বাহী ম্যাজিস্ট্রেট নজরুল ইসলাম, শাহেদুল আলম, চুয়াডাঙ্গা পৌর ডিগ্রি কলেজের অধ্যক্ষ আবু রাশেদ, বড় সলুয়া নিউ মডেল ডিগ্রি কলেজের অধ্যক্ষ আব্দুস সাত্তারসহ আমন্ত্রিত অতিথিবৃন্দ। প্রধান অতিথির বক্তব্যে এমপি ছেলুন জোয়ার্দ্দার বলেন, ভালো ফুটবল খেলার পূর্ব শর্ত হলো নিয়মিত অনুশীলন করা। অনুশীলন না করে স্টেজে মারার কথা চিন্তা করলে কোনোদিনও ভালো ফলাফল বয়ে আসবে না। তাই মাদক ছেড়ে নিয়মিত খেলাধুলা খেললে শরীর মন যেমন ভালো থাকে, তেমনি লেখাপড়া ও অন্যান্য যে কোনো কাজে মনোযোগ বাড়ে।

জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান বলেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অধীনে দেশব্যাপী আন্তঃকলেজ ফুটবল টুর্নামেন্ট ২০২২’র আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছিলো ২০২২ সালের ৩১ ডিসেম্বর। কিছুদিন বিরতির পর আবারও সেই খেলাটি দেশব্যাপী শুরু হয়েছে। চুয়াডাঙ্গা জেলা পর্যায়ে আজকে আনুষ্ঠানিক উদ্বোধন। এই টুর্নামেন্ট উদ্বোধনের মধ্য দিয়ে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের বিনোদন এবং শারীরিক ও মানসিক উৎকর্ষতা বিধানের জন্য টুর্নামেন্টের আয়োজন করেছেন। আপনারা জানেন বঙ্গবন্ধু একজন ভালো ফুটবল খেলোয়াড় ছিলেন। তিনি খেলাধুলাকে ভালবাসতেন। তিনি তার সন্তানদেরকেও বিভিন্ন খেলাধুলায় পারদর্শী করে তুলেছিলেন। এছাড়া দেশব্যাপী এই টুর্নামেন্টের আয়োজনের মধ্য দিয়ে বাছাইকৃত ভালো টিম বা খেলোয়াড় যেনো বাংলাদেশ জাতীয় দলে খেলে দেশের ফুটবলকে সমৃদ্ধ করতে পারে সেই আশাবাদ ব্যক্ত করছি।

পুলিশ সুপার আব্দুল্লাহ আল মামুন বলেন, ‘মোবাইল ছেড়ে মাঠে চলো মাদককে না বলো’ যুব সমাজের প্রতি এমন আহ্বান জানিয়ে তিনি এ দেশের আপামর জনসাধারণের সবচেয়ে প্রিয় খেলা ফুটবলকে শুধু খেলা হিসেবে নয়, এ খেলার মাধ্যমে স্বাধীনতা যুদ্ধকালীন সময়ে স্বাধীন বাংলা ফুটবল দল দেশের মাটি ছেড়ে বাইরের দেশে গিয়ে ফুটবল খেলা প্রদর্শন করে যে অর্থ উপার্জন হতো সেই অর্থ দিয়ে তহবিল গঠন করে দেশের স্বাধীনতাকামী মুক্তিযোদ্ধাদের সহায়তা প্রদান করা হতো। করা হতো অর্থ সংগ্রহের জন্য জনমত গঠন। আমি জেনেছি চুয়াডাঙ্গা-১ আসনের মাননীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন এমপির মহোদয়ের আপন সহোদর আব্দুল মোমেন জোয়ার্দ্দার সেই স্বাধীন বাংলা ফুটবল দলের গোলরক্ষক ছিলেন। এটি আসলে চুয়াডাঙ্গাবাসীর জন্য একটি গর্বের বিষয়। আমি আজ গভীর শ্রদ্ধাভরে স্মরণ করছি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ তার পরিবারের সকল সদস্যকে এবং স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণকারী অকুতোভয় মুক্তিযোদ্ধাদের। ধন্যবাদ জ্ঞাপন করছি বঙ্গবন্ধুর নামে এমন একটি ফুটবল টুর্নামেন্টের আয়োজন করে দেশের যুবসমাজকে উজ্জীবিত করার কারিগর মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে।

উদ্বোধনী অনুষ্ঠানে বঙ্গবন্ধু আন্তঃকলেজ ফুটবল প্রতিযোগিতার উদ্বোধনী ফেস্টুন, বেলুন উড্ডয়ন ও ফুটবলে কিক অফ করে প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানের আনুষ্ঠানিকতা সম্পন্ন করেন অতিথিবৃন্দ। উদ্বোধনী খেলায় ১-১ গোলে ড্র হলে ট্রাইবেকারে চুয়াডাঙ্গা পৌর ডিগ্রি কলেজ টাইব্রেকারে ৫-৪ গোলে চুয়াডাঙ্গা সরকারি কলেজকে পরাজিত করে শুভ সূচনা করে। উদ্বোধনী দিনের অপর খেলায় বড় সলুয়া নিউ মডেল ডিগ্রি কলেজ ১-০ গোলে বদরগঞ্জ ডিগ্রী কলেজকে পরাজিত করে দ্বিতীয় রাউন্ডে উন্নীত হয়। উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন চুয়াডাঙ্গা জেলা ক্রীড়া অফিসার আমানুল্লাহ আহমেদ। এছাড়া উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা জেলা ফুটবল অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি সাবেক ফুটবলার রেজাল্ট হক জোয়ার্দ্দার রেজা, সাবেক কৃতি ফুটবলার সরোয়ার হোসেন জোয়ার্দ্দার মধু, সদর উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক নাসির আহাদ জোয়ার্দ্দার, সদ্য সাবেক ফুটবলার হেজি, তরিকুল ইসলাম তরু, টিপু সুলতানসহ বিভিন্ন কলেজ থেকে আগত শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীবৃন্দ। জমকালো উদ্বোধনী অনুষ্ঠানটি উপস্থাপনা এবং খেলার ধারাভাষ্য প্রদান করেন চুয়াডাঙ্গা প্রেসক্লাবের যুগ্ম-সাধারণ সম্পাদক ইসলাম রকিব। গতকালের ম্যাচ দুটি পরিচালনা করেন ইখতিয়ার আহমেদ, আজিজুল হক শীল, হাফিজুর রহমান, লিটা হোসেন, পারভেজ ও ম্যাচ কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন সাবেক ফুটবলার সালাউদ্দিন বিশ্বাস মিলন ও নাসির আহাদ জোয়ার্দ্দার। এদিকে টুর্নামেন্টের পরবর্তী ৩টি ম্যাচ আজ আলমডাঙ্গার বিটিম মাঠে অনুষ্ঠিত হবে। সকাল ১০টায় আলমডাঙ্গা সরকারি ডিগ্রি কলেজ ও এম এস জোহা ডিগ্রী কলেজের মধ্যে খেলা অনুষ্ঠিত হবে। দ্বিতীয় ম্যাচে একই মাঠে খাসকররা কলেজ মুখোমুখি হবে মুন্সিগঞ্জ নিগার সিদ্দিক কলেজের বিপক্ষে এবং বিকেল ৫টায় আলমডাঙ্গা বিটিম মাঠে মুখোমুখি হবে গোকুলখালী আফসার উদ্দিন কলেজ ও হারদী এমএস জোহা কৃষি কলেজ।

উল্লেখ্য, বঙ্গবন্ধু আন্তঃকলেজ ফুটবল টুর্নামেন্টে চুয়াডাঙ্গা জেলায় সর্বমোট ১৭টি কলেজকে অন্তর্ভুক্ত করা হয়েছে।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More