অধিকার আদায়ে সর্বদা কৃষকের পাশে আছে বঙ্গবন্ধুর হাতে গড়া কৃষকলীগ

চুয়াডাঙ্গা ও ঝিনাইদহে মুজিবুর রহমানের শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে আলোচনাসভায় সমীর চন্দ

স্টাফ রিপোর্টার: ‘কৃষকের অধিকার আদায় ও কৃষকের উন্নয়নের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রতিষ্ঠা করেছিলেন বাংলাদেশ কৃষক লীগ। প্রতিষ্ঠার পর থেকেই বাংলার কৃষকের অধিকার আদায়ে সবসময় তাদের পাশে আছে। বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নের লক্ষ্যে আজীবন কৃষকের উন্নয়নে কাজ করবে বাংলাদেশ কৃষক লীগ।’ গতকাল মঙ্গলবার চুয়াডাঙ্গার শ্রীমন্ত টাউন হলে বঙ্গবন্ধুর শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে অনুষ্ঠিত আলোচনাসভায় এ কথা বলেন বাংলাদেশ কৃষকলীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫ তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে চুয়াডাঙ্গায় জেলা কৃষক লীগের আয়োজনে আলোচনাসভা, রক্তদান, এতিম-অনাথদের মাঝে মরসুমি ফল বিতরণ, বৃক্ষরোপণ কর্মসূচি ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ কৃষকলীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ।

প্রধান অতিথির বক্তব্যে বঙ্গবন্ধুকে স্মরণ করে তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার শৈশব, কৈশর সারাটা জীবনই বাংলার মানুষের অধিকার আদায়ে লড়াই সংগ্রাম করেছেন। তিনি তার যৌবনের ১৩টি বছরই কাটিয়েছেন কারাগারে। জেল থেকে বের হয়ে আবারও কৃষক-শ্রমিকের অধিকার আদায়ে মাঠে নেমেছেন। তিনি তার নিজের জন্য কখনও জেলে যাননি, জেলে গিয়েছিলেন কৃষক, শ্রমিক ও দেশের মানুষের অধিকার আদায়ের জন্য। সমীর চন্দ আরও বলেন, আমরা হাজার বছরের সেই শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতাকে বাঁচিয়ে রাখতে পারিনি। পঁচাত্তরের সেই ১৫ আগস্ট কালরাতে পরাজিত ষড়যন্ত্রকারীরা তাকে নির্মমভাবে হত্যা করে। যদি সেসময় আওয়ামী লীগ ঐক্যবদ্ধ থাকতো, একাত্তরের পরাজিতরা আওয়ামী লীগে ঘাপটি মেরে না থাকতো। তাহলে তারা এই জঘন্যতম কাজটি করতে পারতো না। তারা বঙ্গবন্ধুকে হত্যার মধ্য দিয়ে হত্যা করতে চেয়েছিলো বাঙালির ভবিষ্যৎকে। কিন্তু তারা কোনোভাবেই সফল হবে না। বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে এ দেশের মানুষের জীবনমান উন্নয়নে কাজ করে যাচ্ছেন। তার হাত ধরে আজ বাংলার কৃষকের উন্নয়ন হয়েছে, শ্রমিক তার শ্রমের ন্যায্য মূল্য পেয়েছে, সারাদেশে শান্তির সুবাতাস বইছে। তিনি কোটি কোটি টাকা কৃষকদের জন্যে ভর্তূকি দিচ্ছেন। তারা যেনো সেগুলো ঠিকভাবে পায় তার জন্য কাজ করবে কৃষক লীগ।

চুয়াডাঙ্গা জেলা কৃষক লীগের সভাপতি গোলাম ফারুক জোয়ার্দ্দারের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনাসভায় বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ কৃষকলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক কৃষিবিদ বিশ্বনাথ সরকার বিটু, চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি সদর উপজেলা চেয়ারম্যান আশাদুল হক বিশ্বাস, বাংলাদেশ কৃষকলীগের সাবেক দফতর সম্পাদক নাজমুল ইসলাম পানু, সাবেক বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক সাগিরুজ্জামান শরীফ, চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের সাবেক যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক অ্যাড. শফিকুল ইসলাম শফি, চুয়াডাঙ্গা জেলা স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক পৌর মেয়র ওবায়দুর রহমান চৌধুরী জিপু, জেলা যুবলীগের আহ্বায়ক নঈম হাসান জোয়ার্দ্দার, যুগ্ম আহ্বায়ক জিল্লুর রহমান, জেলা স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম আহ্বায়ক মতিয়ার রহমান মতি ও জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. জানিফ। জেলা কৃষকলীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান কবীরের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক অ্যাড. আব্দুল মালেক, সদর উপজেলা কৃষক লীগের আহ্বায়ক আব্দুল মতিন দুদু, পৌর কৃষক লীগের আহ্বায়ক রকিবুল ইসলাম রাকু প্রমুখ। অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মার মাগফেরাত কামনায় দোয়া পরিচালনা করেন জেলা কৃষক লীগের ধর্ম বিষয়ক সম্পাদক আক্তারুজ্জামান শান্তি। পরে রক্তদান করেন জেলা আওয়ামী কৃষক লীগ নেতা ঝর্ণা আহমেদ।

ঝিনাইদহ প্রতিনিধি জানিয়েছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে ঝিনাইদহে নানা কর্মসুচি পালন করেছে বাংলাদেশ কৃষক লীগ। জেলা কৃষক লীগের আয়োজনে মঙ্গলবার সকালে শিল্পকলা একাডেমি চত্বরে বৃক্ষরোপণের মধ্য দিয়ে কর্মসূচির উদ্বোধন করা হয়। পরে শিল্পকলা একাডেমি মিলনায়তনে অনুষ্ঠিত হয় আলোচনাসভা। জেলা কৃষক লীগের সভাপতি সাজেদুল ইসলাম সোমের সভাপতিত্বে সাধারণ সম্পাদক আশরাফুল আলমের পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কৃষকলীগের কেন্দ্রীয় সভাপতি সমীর চন্দ। বিশেষ অতিথি ছিলেন কৃষকলীগের উপদেষ্টামন্ডলী পরিষদের সাবেক সদস্য ও ঝিনাইদহ সদর উপজেলা চেয়ারম্যান অ্যাড. আব্দুর রশীদ, কেন্দ্রীয় কৃষকলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক বিশ্বনাথ সরকার বিটু, সাবেক বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক সৈয়দ সাগিরুজ্জামান শাকীক। আরও বক্তব্য রাখেন জেলা কৃষক লীগের সহ-সভাপতি মুক্তিযোদ্ধা ইউনুস আলী জোয়ার্দ্দার, যুগ্ম সম্পাদক এসএম উজ্জল, সাংগঠনিক সম্পাদক বিএম রাজিব হাসান রাজু, অর্থ সম্পাদক অ্যাড. আব্দুল খালেক সাগরসহ অন্যান্যরা বক্তব্য রাখেন। এসময় বক্তারা বঙ্গবন্ধুর খুনিদের দেশে ফিরিয়ে এনে ফাঁসি কার্যকরের দাবি জানান। আলোচনাসভা শেষে এতিম শিশুদের মাঝে ফল বিতরণ, দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

 

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More