অসহায় সুবিধাবঞ্চিত ও বেকার মহিলাদের দারিদ্রতা হ্রাসে অনন্য দৃষ্টান্ত

দরিদ্র মহিলাদের জন্য সমন্বিত পল্লী কর্মসংস্থান সহায়তা প্রকল্প দ্বিতীয় পর্যায় অবহিতকরণ কর্মশালা

স্টাফ রিপোর্টার: দরিদ্র মহিলাদের জন্য সমন্বিত পল্লী কর্মসংস্থান সহায়তা প্রকল্প দ্বিতীয় পর্যায় অবহিতকরণ মূলক দিনব্যাপী কর্মশালা গতকাল সকাল সাড়ে ৯টায় শুরু হয়। খুলনা বিভাগের ১০টি জেলার প্রকল্পভুক্ত উপজেলাগুলোতে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। চুয়াডাঙ্গা সদর উপজেলায় অনুষ্ঠিত কর্মশালায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার শামীম ভূইয়া। ভার্চুয়াল কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উদ্বোধন করেন পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব ও প্রকল্পের প্রকল্প পরিচালক। মুজিবননগর, জীবননগরেও অভিন্ন কর্মশালা অনুষ্ঠিত হয়।
চুয়াডাঙ্গা সদর উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত কর্মশালায় উপজেলার বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, সাংবাদিক নেতৃব্দ, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানসহ বিভিন্ন উন্নয়নসমূলক সংস্থার প্রতিনিধিগণ। চুয়াডাঙ্গা সদর উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা মো. আমিনুল ইসলাম দরিদ্র মহিলাদের জন্য সমন্বিত পল্লী কর্মসংস্থান সহায়তা প্রকল্প (ইরেসপো) দ্বিতীয় পর্যায়ের কার্যক্রম সম্পর্কে বিস্তারিত উপস্থাপন করেন। ভার্চুলিও উপস্থাপন করা হয় বিস্তারিত। বলা হয়, ১৯৯৭ সালে প্রধানমন্ত্রী যশোর সফরকালে এই অঞ্চলে নারীদের উন্নয়ন, কর্মসংস্থান সৃষ্টি এবং ক্ষমতায়নের লক্ষে একটি বিশেষ উদ্যোগ গ্রহণের ঘোষণা দেন। তারই পরিপ্রেক্ষিতে দরিদ্র মহিলাদের জন্য আত্মকর্মসংস্থান কর্মসূচি শীর্ষক প্রকল্প চালু করা হয়। প্রথম পর্যায়ের কর্মসূচি ইতোমধ্যেই সম্পন্ন হয়েছে। শুরু হয়েছে দ্বিতীয় পর্যায়ে। এ পর্যায়ে প্রকল্পভুক্ত মাধ্যমিক বিদ্যালয়ের ছাত্রীরা সঞ্চয় তহবিলে অর্থ জমা দিয়ে সরকার কর্তৃক প্রদত্ত বোনাস গ্রহণের সুযোগ পাবে। ছাত্রীরা যে হারে অর্থ জমা দেবে সরকার তার দ্বিগুন দেবে। ৫০ থেকে ২শ টাকা পর্যন্ত জমা দিয়ে এ সুযোগ নিতে পারবে। তবে ওই ছাত্রীকে অবশ্যই ১৮ বছর পূর্ণ হওয়ার পর বিয়ে করতে হবে। ১৮ বছরের আগে কোন কারণে বিয়ে করলে সরকারের দেয়া বোনাস সুবিধা থেকে বঞ্চিত হবে। তবে তার সঞ্চিত অর্থ সে ফেরত পাবে।
কর্মশালায় সদর উপজেলা কৃষি কর্মকর্তা, সদর উপজেলা প্রািণসম্পদ কর্মকর্তা, সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান, চুয়াডাঙ্গা প্রেসক্লাব সভাপতি, সাধারণ সম্পাদক, বাংলাদেশ সাংবাদিক সমিতি চুয়াডাঙ্গা ইউনিটের সভাপতি ও সাধারণ সম্পাদক, সদর উপজেলার সকল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানসহ সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। চুয়াডাঙ্গা সদরের কর্মশালার সমাপনী বক্তব্যে সদর উপজেলা নির্বাহী অফিসার শামীম ভূইয়া সকলের দৃষ্টি আকর্ষণ করে বলেন, সরকার নারী সমাজকে এগিয়ে নেয়ার জন্য নানামূখি কর্মসূচি হাতে নিয়েছে। এর মধ্যে দরিদ্র মহিলাদের জন্য সমন্বিত পল্লী কর্মসংস্থান সহায়তা প্রকল্প অন্যতম। এ কর্মসূচির মাধ্যমে অসংখ্য নারী সাবলম্বি হয়েছে। সরকারের এ কর্মসূচি বাস্তবায়নে আমাদের সম্মিলিতভাবে চেষ্টা চালাতে হবে। সকলকে জানাতে পারলে সরকার প্রদত্ত সুবিধা নিয়ে পিছিয়ে পড়া জনগোষ্ঠী স্বনির্ভর হবে। গড়ে উঠবে কাক্সিক্ষত সুন্দর সমাজ।
মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, দরিদ্র মহিলাদের জন্য সমন্বিত পল্লী কর্মসংস্থান সহায়তা প্রকল্প (ইরেসপো) এর-২য় পর্যায়ের দিনব্যাপী প্রকল্প অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত। গতকাল বৃহস্পতিবার দিনব্যাপী বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড (বিআরডিবি) মুজিবনগরের আয়াজনে উপজেলা হলরুমে ওই কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। কর্মশালায় উপজেলা নির্বাহী অফিসার সুজন সরকারের সভাপতিত্বে ভিডিও কনফারেন্সর মাধ্যমে বক্তব্য রাখেন সচিব পল্লী উন্নয়ন সমবায় বিভাগ মো. মশিউর রহমান। উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান আলহাজ রফিকুল ইসলাম মোল্লা, উপজেলা পল্লী উন্নয়ন অফিসার কাউছার আলী, উপজেলা কৃষি অফিসার আনিসুজ্জামান খান, মহিলা বিষয়ক অফিসার সেলিম রেজা, দারিয়াপুর ইউপি চেয়ারম্যান এএসএম মাহবুব আলম রবি, বাগোয়ান ইউপি চেয়ারম্যান আয়ূব হোসেন প্রমুখ। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা পর্যায়ের সকল সরকারি প্রতিষ্ঠান, জনপ্রতিনিধি, স্থানীয় সুশীল সমাজ, শিক্ষক, এনজিও প্রতিনিধি ও সাংবাদিকবৃন্দ।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More