আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের বৈঠকে নেতা-কর্মীদের উদ্দেশে প্রধানমন্ত্রী

দল যাকে মনোনয়ন দেবে তার পক্ষেই কাজ করতে হবে

স্টাফ রিপোর্টার: আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে নৌকা মার্কাকে বিজয়ী করতে তৃণমূল নেতা-কর্মীদের ঐক্যবদ্ধ হয়ে কাজ করার নির্দেশ দিয়েছেন। তিনি বলেছেন, দল থেকে যাকে প্রার্থী করা হবে, তার পক্ষেই দলীয় সব নেতা-কর্মীকে কাজ করতে হবে। গতকাল বিকেলে গণভবনে আওয়ামী লীগের স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের বৈঠকে প্রধানমন্ত্রী এ কথা বলেন।
আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার সরকারি বাসভবন গণভবনে অনুষ্ঠিত এ সভায় মনোনয়নপ্রত্যাশীদের আবেদনপত্র, জীবনবৃত্তান্ত এবং আগে করা মাঠ জরিপ রিপোর্টের ভিত্তিতে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে দলের একক প্রার্থী চূড়ান্ত করা হয়। আট বিভাগের ৮৪৮টি ইউনিয়ন পরিষদের একক প্রার্থিতা চূড়ান্ত করতে গত বৃহস্পতিবার থেকে শুরু হয়ে এ সভা আরও দু-এক দিন চলতে পারে বলে বৈঠক সূত্রে জানা গেছে। এখন পর্যন্ত রংপুর, রাজশাহী, বরিশাল বিভাগের প্রার্থী চূড়ান্ত করা হয়েছে। এ ছাড়া খুলনা ও ঢাকা বিভাগের কিছু কিছু জেলার প্রার্থী চূড়ান্ত করা হয়। এরমধ্যে রংপুর ও রাজশাহী বিভাগের প্রার্থীর নাম প্রকাশ করা হয়েছে। বাকিগুলো এখনো করা হয়নি। বৈঠক সূত্র জানায়, ইউনিয়ন পরিষদে দলের একক প্রার্থিতা চূড়ান্ত করার ক্ষেত্রে মনোনয়নপ্রত্যাশীদের অতীত কর্মকা-, দলের জন্য ত্যাগ, করোনাকালীন জীবনের ঝুঁকি নিয়ে যারা জনগণের পাশে দাঁড়িয়ে সহযোগিতা করেছেন, সেসব ত্যাগী নেতাকে দলের মনোনয়নে প্রাধান্য দেয়া হয়েছে। এছাড়া নারী নেতৃত্ব বাড়াতে অনেক ইউনিয়ন পরিষদে নারী প্রার্থীকে মনোনয়ন দেয়া হয়েছে। এমনকি যেসব বীর -ুক্তিযোদ্ধা মনোনয়ন চেয়েছেন, মাঠের জরিপে যাদের অবস্থান ভালো পাওয়া গেছে তাদেরও মনোনয়ন দেয়া হচ্ছে। তবে আগে যারা দলের বিদ্রোহী প্রার্থী ছিলেন এমন কাউকেই এবার মনোনয়ন দেয়া হয়নি।
আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সভায় সংসদীয় ও স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সদস্যদের মধ্যে আমির হোসেন আমু, শেখ আবুল হাসানাত আবদুল্লাহ, ওবায়দুল কাদের, শেখ ফজলুল করিম সেলিম, কাজী জাফর উল্লাহ, ড. মো. আবদুর রাজ্জাক, লে. কর্নেল (অব.) ফারুক খান, জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, রশিদুল আলম প্রমুখ উপস্থিত ছিলেন। জানা গেছে, দ্বিতীয় ধাপের ৮৪৮টি ইউনিয়ন নির্বাচন সামনে রেখে দলীয় ফরম বিক্রি করে আওয়ামী লীগ। এই ইউনিয়ন পরিষদগুলোতে ৪ হাজার ৪৫৮ জন আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছিলেন। তাদের মধ্যে থেকেই দলীয় প্রার্থী চূড়ান্ত করছে আওয়ামী লীগ। আজ বিকেল ৪টায় গণভবনে আবার বৈঠকে বসবেন দলের মনোনয়ন বোর্ডের সদস্যরা। সেখানে বাকি বিভাগগুলোর প্রার্থী বাছাই করা হবে।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More