আজ মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন কাল প্রতীক বরাদ্দ

স্টাফ রিপোর্টার: চতুর্থ ধাপে ৫৭ পৌরসভা নির্বাচনে মেয়র, সংরক্ষিত ও সাধারণ আসনের কাউন্সিলর পদে মনোনয়নপত্র প্রত্যাহারের সময় শেষ হচ্ছে আজ। কাল চূড়ান্ত প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেবেন সংশ্লিষ্ট রিটার্নিং অফিসাররা। এরপর প্রতীক নিয়ে প্রার্থীরা আনুষ্ঠানিক প্রচার-প্রচারণা শুরু করবেন।

চতুর্থ ধাপে ৫৭ পৌরসভা নির্বাচনে মেয়র, সংরক্ষিত ও সাধারণ আসনের কাউন্সিলর পদে বৈধ প্রার্থীর সংখ্যা ৩ হাজার ২১ জন। এরমধ্যে মেয়র পদে রয়েছেন ২৫৮, সংরক্ষিত কাউন্সিলর ৬৩৭ জন এবং সাধারণ কাউন্সিলর রয়েছেন ২ হাজার ১২৬ জন। তিন পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন ৩ হাজার ১৭৬ জন। আর বাছাইয়ে বাদ পড়েছেন ১৫৫ জন। তবে ফেনীর পরশুরাম পৌরসভায় মেয়রসহ তিন পদেই একজন করে প্রার্থী রয়েছেন। মনোনয়নপত্র প্রত্যাহার শেষে তারা বৈধ প্রার্থী হিসেবে থাকলে, তাদের বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করা হবে। ৩ জানুয়ারি ইসি চতুর্থ ধাপের তফসিল ঘোষণা করে। তফসিল অনুযায়ী ১৭ জানুয়ারি ছিলো মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন। মনোনয়নপত্র বাছাই হয় ১৯ জানুয়ারি। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় আজ ২৬ জানুয়ারি। এছাড়া আইনি জটিলতায় নাটোর পৌরসভায় নির্বাচন স্থগিত করা হয়। নাটোরে মেয়র পদে ৩ জন, সংরক্ষিত কাউন্সিলর পদে ১৪ ও সাধারণ কাউন্সিলর পদে ৫৭ জন মনোনয়নপত্র জমা দিয়েছিলো। চতুর্থ ধাপে ৫৭টি পৌরসভায় আগামী ১৪ ফেব্রুয়ারি নির্বাচন অনুষ্ঠিত হবে। এরমধ্যে নির্বাচন কমিশন (ইসি) চতুর্থ ধাপের জন্য প্রথমে ৫৬টি পৌরসভার তফসিল ঘোষণা করে। কিন্তু বিভিন্ন কারণে আরও দুটি পৌরসভা চতুর্থ ধাপে যুক্ত হওয়া এই সংখ্যা দাঁড়ায় ৫৮। আর আইনি জটিলতায় গত ১৭ জানুয়ারি নাটোর সদরের নাটোর পৌরসভায় নির্বাচন স্থগিত করা হয়। ফলে আগামী ১৪ ফেব্রুয়ারি ৫৭ পৌরসভায় নির্বাচন হবে। চতুর্থ ধাপে যেসব পৌরসভায় ভোট হবে সেগুলো হলো- ঠাকুরগাঁও সদর ও রানীশংকৈল; রাজশাহীর নওহাটা, তানোর, গোদাগাড়ী ও তাহেরপুর, লালমনিরহাট সদর ও পাটগ্রাম, নরসিংদী সদর ও মাধবদী, রাজবাড়ী সদর ও গোয়ালন্দ, বরিশালের মুলাদী ও বানারীপাড়া, শেরপুর সদর ও শ্রীবরদী, চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ, নাটোরের বড়াইগ্রাম, খাগড়াছড়ির মাটিরাঙা, বান্দরবান সদর, বাগেরহাট সদর, সাতক্ষীরা সদর, হবিগঞ্জের চুনারুঘাট, কুমিল্লার হোমনা ও দাউদকান্দি, চট্টগ্রামের সাতকানিয়া, চন্দনাইশ ও পটিয়া, কিশোরগঞ্জের বাজিতপুর, হোসেনপুর ও করিমগঞ্জ, টাঙ্গাইলের গোপালপুর ও কালিহাতী, পটুয়াখালীর কলাপাড়া, চুয়াডাঙ্গার জীবননগর ও আলমডাঙ্গা, ফেনীর পরশুরাম, চাঁদপুরের কচুয়া ও ফরিদগঞ্জ, মাদারীপুরের কালকিনি, নেত্রকোনা সদর, যশোরের চৌগাছা ও বাঘারপাড়া, রাঙামাটি সদর, মুন্সীগঞ্জের মীরকাদিম, শরীয়তপুরের ডামুড্যা, জামালপুরের মেলান্দহ, ময়মনসিংহের ফুলপুর, জয়পুরহাটের আক্কেলপুর ও কালাই, নোয়াখালীর চাটখিল, ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া, লক্ষ্মীপুরের রামগতি, ফরিদপুরের নগরকান্দা এবং সিলেটের কানাইঘাট। এছাড়া ৫ জানুয়ারি নোয়াখালীর সোনাইমুড়ি পৌরসভার তফসিল দেয় ইসি। এই পৌরসভায় ভোট হবে ১৪ ফেব্রুয়ারি। ময়মনসিংহের ত্রিশাল পৌরসভায় তৃতীয় ধাপে নির্বাচন অনুষ্ঠানের কথা থাকলেও মেয়র পদের প্রার্থী মৃত্যুবরণ করায় চতুর্থ ধাপে নির্বাচন অনুষ্ঠিত হবে।

 

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More