এইচএসসি পরীক্ষা শুরু ২ ডিসেম্বর

স্টাফ রিপোর্টার: আগামী ২ ডিসেম্বর থেকে শুরু হবে চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা। গতকাল বৃহস্পতিবার শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় মোট শিক্ষার্থীর সংখ্যা ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন। এদের মধ্যে ছাত্র সংখ্যা ৭ লাখ ২৯ হাজার ৭৩৮ জন এবং ছাত্রী ৬ লাখ ৬৯ হাজার ৯৫২ জন। শিক্ষামন্ত্রী জানান, ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষায় এ বছর শিক্ষার্থীর সংখ্যা ১১ লাখ ৩৮ হাজার ১৭ জন। এদের মধ্যে ছাত্র সংখ্যা ৫ লাখ ৬৩ হাজার ১১৩ জন এবং ছাত্রী সংখ্যা ৫ লাখ ৭৪ হাজার ৯০৪ জন। তিনি জানান, মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে এ বছর আলিম পরীক্ষায় শিক্ষার্থীর সংখ্যা ১ লাখ ১৩ হাজার ১৪৪ জন। এদের মধ্যে ছাত্র সংখ্যা ৬১ হাজার ৭৩৮ জন এবং ছাত্রী সংখ্যা ৫১ হাজার ৪০৬ জন। দীপু মনি জানান, কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এ বছর এইচএসসি (বিএম/ভোক.) পরীক্ষায় শিক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৪৮ হাজার ৫০৩ জন। এদের মধ্যে ছাত্র সংখ্যা ১ লাখ ৪ হাজার ৮২৭ জন এবং ছাত্রী সংখ্যা ৪৩ হাজার ৬৪২ জন।
১০ ডিসেম্বরের মধ্যে স্কুলের বার্ষিক পরীক্ষা
স্টাফ রিপোর্টার: চলতি বছর ষষ্ঠ থেকে নবম শ্রেণির বার্ষিক পরীক্ষার ফল প্রকাশের তারিখ জানিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। বৃহস্পতিবার মাউশির মহাপরিচালক সৈয়দ গোলাম ফারুকের সই করা অফিস আদেশে ফল প্রকাশের এ তারিখ জানানো হয়েছে। ২০২২ শিক্ষাবর্ষে সরকারি ও বেসরকারি (মহানগর ও জেলা পর্যায়) মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির জন্য ২৫ নভেম্বর থেকে ৮ ডিসেম্বর পর্যন্ত ১ম শ্রেণি থেকে ৯ম শ্রেণির অনলাইন লটারি আবেদন চলবে। সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের লটারির ফল ১৫ ডিসেম্বর এবং বেসরকারি (মহানগর ও জেলা পর্যায়) মাধ্যমিক বিদ্যালয়ের লটারির ফল ১৯ ডিসেম্বর প্রকাশ করা হবে। এ কারণে বার্ষিক ও প্রাক-নির্বাচনী পরীক্ষার ফল আগামী ১০ ডিসেম্বরের মধ্যে প্রকাশ করতে হবে। করোনার কারণে চলতি বছর ষষ্ঠ থেকে দশম শ্রেণিতে পরীক্ষা হবে শুধু তিন বিষয়ে- বাংলা, ইংরেজি ও সাধারণ গণিত। ৫০ নম্বরের পরীক্ষা নেয়া হবে দেড় ঘণ্টায়।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More