ট্রেন ও দূরপাল্লার বাস বন্ধ : কর্মস্থলে ফেরার পথেও চরম দুর্ভোগ

বারবার যানবাহন পরিবর্তন করায় গুনতে হচ্ছে কয়েকগুণ বেশি ভাড়া

স্টাফ রিপোর্টার: ঈদ উদযাপন শেষে ঢাকায় ফেরার পথেও দুর্ভোগের শিকার কর্মজীবী সাধারণ মানুষ। যাত্রীবাহী ট্রেন, লঞ্চ ও দূরপাল্লার বাস বন্ধ থাকায় বিকল্প উপায়ে ছোট যানবাহনে ফিরতে হচ্ছে তাদের। আর বারবার যানবাহন পরিবর্তন করায় ভাড়াও গুনতে হচ্ছে কয়েকগুণ বেশি। বাড়তি ভাড়া দিয়েও যাত্রা আরামদায়ক হচ্ছে না। গাদাগাদি করেই তাদের পরিবহণে চড়তে হচ্ছে। দক্ষিণাঞ্চলের জেলাগুলোতে থেকে ঢাকায় প্রবেশের অন্যতম রুট বাংলাবাজার-শিমুলিয়া এবং দৌলতদিয়া-পাটুরিয়ায় নৌরুটে রোববার প্রচ- যাত্রী চাপ ছিল। ফেরি কিংবা ছোট যানবাহন কোথাও স্বাস্থ্যবিধি মানার বালাই ছিল না।
চুয়াডাঙ্গা থেকে আসা একটি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা আরিফুল ইসলাম বলেন, দূরপাল্লার যানবাহন চলাচল বন্ধ থাকায় সীমাহীন দুর্ভোগ নিয়ে বাড়িতে গিয়েছিলাম। এখন ঢাকায় ফিরতেও পথে বারবার গাড়ি পাল্টে ফেরি ঘাটে এসেছি। জানি না ঢাকা পর্যন্ত যেতে কপালে কত দুর্ভোগ বাকি আছে!
যশোর থেকে ঢাকায় কর্মস্থলে ফিরতে ট্রাকে দৌলতদিয়া ঘাটে পৌঁছেন রোকেয়া খাতুন। তিনি বলেন, ঈদে বাড়ি ফিরতে চরম ভোগান্তির শিকার হয়েছি। এবার ঢাকায় ফিরছি ট্রাকে চড়ে। ট্রাকের গায়ে লেখা ‘সাধারণ পরিবহণ’। তবে আমি আজ থেকে বলব, এটা সাধারণ না অসাধারণ পরিবহণ। কেননা দূরপাল্লার পরিবহণ যখন বন্ধ, তখন সাধারণ মানুষের কর্মস্থলে ফেরার অন্যতম মাধ্যম হয়েছে এ ট্রাক।
শেরপুর থেকে গাজীপুর আসা গার্মেন্টকর্মী রিয়াজুল ইসলাম বলেন, শেরপুর থেকে ময়মনসিংহ পর্যন্ত সিএনজি অটোরিকশায় ৩০০ টাকা ভাড়া দিয়ে এসেছি। ময়মনসিংহ থেকে গাজীপুর চৌরাস্তা পর্যন্ত অটোরিকশায় ভাড়া নিয়েছে ৪০০ টাকা। সিএনজি অটোরিকশাগুলো টাকাতো বেশি নিচ্ছেই। যাত্রীও তুলছে বেশি।
সরকারি-বেসরকারি অনেক প্রতিষ্ঠান ও শিল্পকারখানা রোববার খুলতে শুরু করেছে। এ কারণেই কর্মজীবীরা ফিরছেন। তারা জানান, ঈদ করতে বাড়ি যাওয়ার সময় পথে চরম দুর্ভোগ পোহাতে হয়েছে। তাদের আশঙ্কা, গার্মেন্টগুলোতে লম্বা ছুটি রয়েছে। এসব প্রতিষ্ঠান খোলার আগে ফিরতি মানুষের চাপ আরও বাড়বে।
দুর্ভোগকে সঙ্গী করে বরিশাল থেকে রাজধানীমুখী মানুষ: ঈদ শেষে রাজধানীমুখী যাত্রীদের ভিড় বেড়েছে বরিশালের বাস টার্মিনালগুলোতে। দুর্ভোগকে সঙ্গী করে আন্তঃজেলায় চলাচলরত বাস, থ্রি-হুইলারসহ বিভিন্ন পরিবহণে ভেঙে ভেঙে কর্মস্থলে ফিরছেন তারা। লঞ্চ বন্ধ থাকায় সড়ক পথে যাত্রীচাপ বেড়েছে। এ সুযোগে নির্ধারিত ভাড়ার চেয়ে কয়েকগুণ বেশি অর্থ আদায় করছে যান চালকরা। স্বাস্থ্য নিরাপত্তা বিধি উপেক্ষা করে চলাচলরত এসব পরিবহণে ঢাকামুখী মানুষের ভোগান্তি চরমে উঠেছে। ঢাকামুখী যাত্রী আবদুর রাজ্জাক জানান, আগে বরিশাল থেকে মাওয়া হয়ে ঢাকায় যেতে ৫ থেকে ৭শ টাকা খরচ হতো। এখন খরচ হচ্ছে প্রায় ১৪শ টাকা। এছাড়া একাধিকবার যানবাহন বদল করায় স্বাস্থ্যবিধি উপেক্ষার পাশাপাশি ভোগান্তি বেড়েছে।
ঝালকাঠির বাসিন্দা নিয়াজ উদ্দিন জানান, ঢাকা যাওয়ার উদ্দেশে বরিশালের নথুল্লাবাদে এসেছেন। যানবাহন কম চলার সুযোগে অতিরিক্ত অর্থ আদায় করছেন যান চালকরা। কিন্তু কোনো যানেই স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না। প্রত্যেক সিটে যাত্রী বসিয়ে গন্তব্যে ছেড়ে যাচ্ছে সড়ক যানবাহন। অতিরিক্ত ভাড়া আদায়ের বিষয়ে মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক ইন্সপেক্টর বিদ্যুত চন্দ্র জানান, অভিযোগ পেলে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।
রাজবাড়ী প্রতিনিধি জানান, পরিবারের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি শেষে রাজধানীসহ আশপাশের বিভিন্ন এলাকায় ফিরতে শুরু করেছেন দক্ষিণ-পশ্চিমাঞ্চলের অসংখ্য মানুষ। রোববার দৌলতদিয়া ফেরিঘাটে কর্মজীবী মানুষ ও ব্যক্তিগত গাড়ির চাপ দেখা গেছে। তবে ১৬টি ফেরি চলাচল করায় ঘাটে বেশি সময় আটকে থাকতে হচ্ছে না। তারপরও ঘাটে প্রতিটি ফেরি ভেড়ার সঙ্গে সঙ্গে মানুষ গাদাগাদি করে উঠে পড়ছেন। স্বাস্থ্যবিধি বা সামাজিক দূরত্বের কোনো বালাই নেই।
বিআইডব্লিউটিসির দৌলতদিয়া ঘাট শাখার সহকারী মহাব্যবস্থাপক ফিরোজ শেখ বলেন, ঈদের ছুটি শেষে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষ রাজধানীর দিকে ছুটতে শুরু করেছেন। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রাজধানীমুখী মানুষ ও ব্যক্তিগত গাড়ির চাপ বাড়ছে। আগামী কয়েকদিন এ চাপ অব্যাহত থাকবে। যানবাহন ও যাত্রী পারাপার নির্বিঘœ করতে নৌরুটে ১৬টি ফেরি সচল রাখা হয়েছে।
মাদারীপুর প্রতিনিধি জানান, ঢাকামুখী যাত্রী চাপ বাড়ছে বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটে। রোববার এ রুটে ১৫টি ফেরিতে যাত্রী ও গাড়ি পারাপার করা হয়। শুধু ঢাকামুখী যাত্রী নয়, এদিন ঢাকা থেকে দক্ষিণের বিভিন্ন জেলায় গেছেন হাজার হাজার মানুষ। চাপ সামাল দিতে খালি ফেরি বাংলাবাজার থেকে শিমুলিয়া ঘাটে পাঠানো হচ্ছে। প্রচ- গরমে ফেরিতে অনেক মানুষ অসুস্থ হয়ে পড়েন।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More