তীব্র শীতে কাঁপছে দেশ : তাপমাত্রা বাড়লেও সপ্তাহজুড়ে থাকবে শীতের দাপট

 শ্রীমঙ্গলে ৫ দশমিক ৫ চুয়াডাঙ্গায় ৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড

স্টাফ রিপোর্টার: তীব্র শীতে কাঁপছে সারা দেশ। তাপমাত্রা নেমেছে মৌসুমের সর্বনিম্ন অবস্থানে। পাশাপাশি উত্তর-পশ্চিম দিক থেকে ছুটে আসা কনকনে ঠান্ডা বাতাস ঝাপটা দিয়ে যাচ্ছে। ফলে শীত আরও তীব্রভাবে অনুভূত হচ্ছে। আবহাওয়া বিভাগ জানিয়েছে, আজ মঙ্গলবার থেকে তাপমাত্রা কিছুটা বাড়ার সম্ভাবনা থাকলেও শীতের দাপট এ সপ্তাহজুড়ে চলবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। গতকাল সোমবার মৌলভীবাজারের শ্রীমঙ্গলে দেশের সর্বনিম্ন ৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আর ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা নেমেছে ১০ ডিগ্রি সেলসিয়াসে। এ ছাড়া চুয়াডাঙ্গায় ৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস, সৈয়দপুরে ৬ ডিগ্রি সেলসিয়াস, রাজারহাটে ৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, রাজশাহী ও ঈশ্বরদীতে ৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস এবং বগুড়ায় ৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস ছিলো সর্বনিম্ন তাপমাত্রা। গত দুদিন ধরে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিলো কুড়িগ্রাম জেলার রাজারহাটে ৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে নীলফামারী, চুয়াডাঙ্গা ও মৌলভীবাজার অঞ্চলের ওপর দিয়ে এখন তীব্র শৈত্যপ্রবাহ এবং ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী ও বরিশাল, রংপুর, খুলনা, সীতাকু-ু, রাঙ্গামাটি, কুমিল্লা, ফেনী, সন্দ্বীপ, হাতিয়া অঞ্চলের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকবে। সারাদেশে আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত ঘন কুয়াশা বিরাজ করবে। হিমেল হাওয়ায় শীতের অনুভূতি তুলনামূলক বেশি অনুভূত হবে।

জ্যেষ্ঠ আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস বলেন, রাজধানীসহ সারাদেশে এখন শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। টানা কয়েকদিন বয়ে যাওয়া এ শীত আরও তিন-চার দিন অব্যাহত থাকবে। তিনি আরও বলেন, তীব্র ও মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ কেটে যেতে সময় লাগবে। তবে আজ রাত থেকে তাপমাত্রা বাড়ার প্রবণতা দেখা যাবে। বড় এলাকা জুড়ে সর্বনিম্ন তাপমাত্রা নেমে ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে চলে এলে মৃদু; ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে হলে মাঝারি এবং ৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে হলে তীব্র শৈত্যপ্রবাহ বলে ধরা হয়।

চুয়াডাঙ্গায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সোমবার সকাল ৯টার সময় চুয়াডাঙ্গায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এটি চলতি মৌসুমে চুয়াডাঙ্গার সর্বনিম্ন তাপমাত্রা। রোববার চুয়াডাঙ্গায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এদিকে প্রচ- শীতের কারণে চরম দুর্ভোগে পড়েছেন খেটে খাওয়া ছিন্নমূল মানুষ। কয়েক দিন ধরে চলা শীতের প্রকোপে শিশু ও বয়স্করা ঠা-াজনিত রোগে আক্রান্ত হচ্ছেন বেশি। চুয়াডাঙ্গা আবহাওয়া পর্যবেক্ষণ অফিসের কর্মকর্তা আব্দুস সামাদ জানান, গতকাল সোমবার জেলার তাপমাত্রা ৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াসে নেমেছে। গত ছয় দিন ধরে শীতের তীব্রতায় বিপর্যস্ত হয়ে পড়েছে চুয়াডাঙ্গার জনজীবন। গত বুধবার বিকাল থেকে পারদের তাপমাত্রা নামতে শুরু করে রোববার এসে দাঁড়ায় ৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াসে। এদিকে শীত নিবারণের জন্য ফুটপাতের গরম কাপড়ের দোকানগুলোতে উপচেপড়া ভিড় লেগেছে। একাধারে শীতের প্রকোপ বাড়তে থাকাই সবচেয়ে বেশি দুর্ভোগে পড়েছেন খেটে খাওয়া ছিন্নমূল মানুষ।

 

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More