দক্ষ জনবল তৈরির লক্ষ্যে টিটিসিতে নতুন ট্রেড চালু করা হবে

মেহেরপুরে জুম কনফারেন্সে অনুষ্ঠিত সেমিনারে প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদ

মেহেরপুর অফিস: বিদেশের শ্রমবাজারে দক্ষ জনশক্তি পাঠানোর লক্ষ্যে সরকার কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রগুলোতে (টিটিসি) যুগোপযোগী ও বিশেষ চাহিদা সম্পন্ন নতুন নতুন ট্রেড চালুর পরিকল্পনা করা হচ্ছে। বিদেশ প্রত্যাশীরা যাতে কোনোভাবেই দালালের খপ্পরে না পড়ে সেই লক্ষ্যে কাজ করছে সরকার। দালাল থেকে বাঁচতে সকলকে সরকারি অফিসে যোগাযোগ করার আহ্বান জানিয়েছেন প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদ এমপি। গতকাল রোববার দুপুর ১২টার দিকে মেহেরপুর জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে উপজেলা পর্যায়ে ‘বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়। জুম-অনলাইনে সেমিনারে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদ।
তিনি আরও বলেন, করোনা পরবর্তীকালে বিশ্বের প্রতিটি কোম্পানি খুলে যাবে। সেক্ষেত্রে তাদের দক্ষ জনবল প্রয়োজন হবে। আগাম প্রস্তুতি হিসেবে দেশে দক্ষ জনবল তৈরি করা হচ্ছে। জেলায় জেলায় খোলা হবে প্রবাসী কল্যাণ ব্যাংক আর উপজেলা পর্যায়ে খোলা হবে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি)। এছাড়াও বিদেশে যেতে হলে আগে প্রয়োজন সে দেশের ভাষা রপ্ত করা। মধ্যপ্রাচ্যের দেশে যেতে হলে আরবি ভাষা জানা প্রয়োজন। আরবি জানলে বেতেনও বেশি হয়। সে কারণে দেশের প্রতিটি মাদরাসার শিক্ষকদের তাদের ছাত্রদের আরবি ভাষা শেখানোর আহ্বান জানান তিনি।
প্রবাসে থাকা অবস্থায় কোনো সমস্যায় পড়লে সঙ্গে সঙ্গে তার মন্ত্রণালয়ে যোগাযোগ করার জন্য নির্দেশনা দেন মন্ত্রী। গ্রামকে শহর বানাতে হলে প্রবাসীদের সাহায্য বড় প্রয়োজন বলে মনে করেন তিনি। এজন্য তাদের দক্ষ হয়ে বিদেশে যেতে হবে। যেসব জেলা থেকে কম সংখ্যক কর্মী বিদেশে যায়, সেসব জেলা থেকে সরকার অধিক সংখ্যক দক্ষ কর্মী বিদেশে পাঠানোর উদ্যোগের কথাও অনুষ্ঠানে জানান তিনি। পুলিশ ক্লিয়ারেন্স যাতে দ্রুত হয় সেজন্য পুলিশ সুপারকে কার্যকারী ভূমিকা রাখার পরামর্শও দেন মন্ত্রী ইমরান আহমদ।
মুখ্য আলোচক ছিলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এমপি। তিনি বলেন, প্রবাসীদের মাধ্যমে সবচাইতে বেশি রেমিট্যান্স আয় করে সরকার। এ মাসেও রেকর্ড পরিমাণ রেমিটেন্স এসেছে এ খ্যাত থেকে। এছাড়াও তিনি বলেন দেশকে ক্ষুধা ও দারিদ্রতা দূর করতে সরকার নিরলসভাবে কাজ করছে। মুজিবনগরে টিটিসি ভবনের কাজ চলছে। গাংনীর জন্য প্রস্তাবনা পাঠানো হয়েছে। যাতে এখান থেকে প্রশিক্ষণ নিয়ে ভালো বেতনে বিদেশে যেতে পারে এলাকার মানুষ।
মন্ত্রণালয়ের সচিব আহমেদ মুনিরুছ সালেহীন বলেন, ‘দারিদ্র্য বিমোচনে ও নারীর ক্ষমতায়নে বৈদেশিক কর্মসংস্থান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। তিনি উল্লেখ করেন, সুষ্ঠু অভিবাসন নিশ্চিতকরণ একটি সামষ্টিক দায়িত্ব এবং এ ক্ষেত্রে গণসচেতনতার কোনো বিকল্প নাই।’ অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. শহীদুল আলম এনডিসি।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মেহেরপুর জেলা প্রশাসক মুনছুর আলম খান। বিশেষ অতিথি ছিলেন সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন ও পুলিশ সুপার এসএম মুরাদ আলী। সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদুল আলমসহ জেলার রাজনীতিবিদ, সাংবাদিক, শিক্ষকসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ জুম কনফারেন্সে অংশ নেন।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More