দামুড়হুদাসহ দেশে ৫১ অতি দুর্ঘটনাপ্রবণ এলাকা চিহ্নিত

স্টাফ রিপোর্টার: দেশে সড়ক দুর্ঘটনাপ্রবণ এলাকা আছে ১১৪টি। এর মধ্যে ৬৩টি এলাকা দুর্ঘটনাপ্রবণ এবং অতি দুর্ঘটনাপ্রবণ এলাকা ৫১টি। সড়ক দুর্ঘটনা নিয়ে কাজ করা ‘রোড সেফটি ফাউন্ডেশন’-এর এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে। সংগঠনটি গত দুই বছরে গণমাধ্যমে প্রকাশিত সড়ক দুর্ঘটনার স্থানগুলো পর্যবেক্ষণ করে এই এলাকাগুলো চিহ্নিত করেছে। এর মধ্যে চুয়াডাঙ্গার দামুড়হুদা ও ঝিনাইদহের কালীগঞ্জ এলাকাও অতি দুর্ঘটনাপ্রবণ এলাকা বলে চিহ্নিত করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়, দুর্ঘটনার ধরণ ও মাত্রা বিশ্লেষণ করে এলাকাগুলোর দুর্ঘটনাপ্রবণতা চিহ্নিত করা হয়েছে। ১১৪টি দুর্ঘটনাপ্রবণ এলাকা দেশের ৪৬টি জেলায়। এই এলাকাগুলোর বাইরেও দুর্ঘটনা ঘটছে। তবে প্রতিনিয়ত নয়।
রোড সেফটি ফাউন্ডেশন জানিয়েছে, দেশের ৭টি জাতীয় দৈনিক, ৫টি অনলাইন গণমাধ্যম এবং টেলিভিশনগুলোর সড়ক দুর্ঘটনার প্রকাশিত সংবাদের ভিত্তিতে এ প্রতিবেদন করা হয়েছে।
দুর্ঘটনাপ্রবণ এলাকা হওয়ার কারণ হিসেবে সাতটি কারণ তুলে ধরা হয়েছে। এগুলো হলো সড়কের নকশা ও অবকাঠামোগত ত্রুটি, সড়কের পারিপার্শ্বিক বিরূপ অবস্থা, সড়ক নিরাপত্তাসংক্রান্ত ব্যবস্থা না থাকা বা ঘাটতি (সাইন, মার্কিং, সড়ক বিভাজক, পূর্ব সতর্কতামূলক নির্দেশনা বোর্ড ইত্যাদি), যানবাহনের উচ্চগতি নিয়ন্ত্রণের ব্যবস্থা না থাকা, একই সড়কে বিভিন্ন ধরনের যানবাহনের বাধাহীন ও বেপরোয়া চলাচল, সড়কের সমস্যাক্রান্ত স্থানে যানবাহন চালানোর ক্ষেত্রে চালকদের সক্ষমতার অভাব বা অদক্ষতা এবং সড়কের পার্শ্ববর্তী বা সড়কঘেঁষা জনবসতির মানসিকতা। সড়ক দুর্ঘটনা কমাতে যানবাহনের গতিসীমা নিয়ন্ত্রণে স্থায়ী ব্যবস্থা নেয়াসহ সাতটি সুপারিশ করেছে রোড সেফটি ফাউন্ডেশন। সুপারিশগুলো হলো সড়কের অহরহ দুর্ঘটনাপ্রবণ স্থানের নকশা ও অবকাঠামোগত সমস্যার সমাধান করা, সড়কে নিরাপত্তাসংক্রান্ত ঘাটতি নিরসন করা, যানবাহনের গতিসীমা নিয়ন্ত্রণে স্থায়ী ব্যবস্থা নেয়া, সড়কে সার্ভিস লেন বা সড়ক বিভাজক তৈরি করা, অপ্রাপ্ত বয়স্কদের মোটরসাইকেলসহ অন্যান্য যানবাহন চালানো বন্ধে ব্যবস্থা নেয়া, নিরাপদ সড়ক ব্যবহারে সচেতনতা তৈরি করা এবং দুর্ঘটনাপ্রবণ স্থানগুলোতে আইন প্রয়োগকারী সংস্থার নজরদারি বাড়ানো।
দুর্ঘটনাপ্রবণ এলাকাগুলো সম্পর্কে জানতে চাইলে রোড সেফটি ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাইদুর রহমান বলেন, দেশে চলাচলে বিধিনিষেধ চলছে। এ সময় গণপরিবহন বন্ধ আছে। তবে থেমে নেই সড়কে দুর্ঘটনা। প্রতিদিনই বিভিন্ন পণ্যবাহী ট্রাকের সঙ্গে মোটরসাইকেল, কাভার্ড ভ্যান, মাইক্রোবাস, অটোরিকশার দুর্ঘটনা ঘটছে।
যেসব এলাকা অতি দুর্ঘটনাপ্রবণ: চুয়াডাঙ্গার দামুড়হুদা, ঝিনাইদহের কালীগঞ্জ, যশোরের অভয়নগর, ঢাকা-আরিচা মহাসড়ক, বিমানবন্দর সড়ক, হানিফ ফ্লাইওভার, বাড্ডা-কুড়িল সড়ক, ধামরাই, মানিকগঞ্জের সিঙ্গাইর, গাজীপুরের কালিয়াকৈর, বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাশের মহাসড়ক, টাঙ্গাইলের কালিহাতী, মির্জাপুর, কিশোরগঞ্জের কটিয়াদি, ফরিদপুরের ভাঙ্গা, মাদারীপুরের টেকেরহাট, কালকিনি, গোপালগঞ্জের মুকসুদপুর, রাজবাড়ীর গোয়ালন্দ-রাজবাড়ী আঞ্চলিক মহাসড়ক, নারায়ণগঞ্জের রূপগঞ্জ, মুন্সিগঞ্জের এশিয়ান এক্সপ্রেসওয়ে, কুমিল্লার ব্রাহ্মণপাড়া, চাঁদপুরের হাজীগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়ার নবীগঞ্জ, সরাইল, কক্সবাজারের উখিয়া, বান্দরবানের থানচি, রাজশাহীর পুঠিয়া, সিরাজগঞ্জের উল্লাপাড়া, বঙ্গবন্ধু সেতুর পূর্ব পাশের মহাসড়ক, নাটোরের হাটিকুমরুল, বড়াইগ্রাম, নওগাঁর মান্দা, পাবনার ঈশ্বরদী, সাঁথিয়া, বগুড়ার শেরপুর, সিলেটের ওসমানীনগর, হবিগঞ্জের মাধবপুর, বরিশালের গৌরনদী, আগৈলঝাড়া, পটুয়াখালীর দশমিনা, ভোলার চরফ্যাশন, রংপুরের তারাগঞ্জ, পীরগঞ্জ, গাইবান্ধার পলাশবাড়ি, গোবিন্দগঞ্জ, নীলফামারীর কিশোরগঞ্জ, দিনাজপুরের বীরগঞ্জ, ময়মনসিংহের ভালুকা, ফুলপুর ও তারাকান্দা।
যেসব এলাকা দুর্ঘটনাপ্রবণ: ঢাকার নবাবগঞ্জ, গাজীপুরের কালীগঞ্জ, শ্রীপুর, টাঙ্গাইলের বাসাইল, ভুয়াপুর, সখীপুর, নাগরপুর, কিশোরগঞ্জের পাকুন্দিয়া, ভৈরব, ফরিদপুরের মধুখালী, মাদারীপুরের শিবচর, গোপালগঞ্জের কোটালীপাড়া, রাজবাড়ির বালিয়াকান্দি, নারায়ণগঞ্জের সোনারগাঁও, তারাব, নরসিংদীর মনোহরদী, পলাশবাড়ি, মুন্সিগঞ্জের লৌহজং, গজারিয়া, চট্টগ্রামের সীতাকু-, মিরসরাই, সাতকানিয়া, কুমিল্লার দেবীদ্বার, চৌদ্দগ্রাম, দাউদকান্দি, ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর, নোয়াখালীর কোম্পানীগঞ্জ, কক্সবাজারের চকরিয়া, টেকনাফ, বান্দরবানের লামা, খাগড়াছড়ির মাটিরাঙ্গা, রাজশাহীর বাঘা, সিরাজগঞ্জের শাহজাদপুর, নাটোরের লালপুর, পাবনার চাটমোহর, বগুড়ার শিবগঞ্জ, চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ, খুলনার ফুলতলা, ডুমুরিয়া, রূপসা, যশোরের কেশবপুর, মাগুরার মহম্মদপুর, কুষ্টিয়ার মিরপুর, ভেড়ামারা, সিলেটের জকিগঞ্জ, জৈন্তাপুর, মৌলভীবাজারের কুলাউড়া, হবিগঞ্জের নবীগঞ্জ, বরিশালের বাবুগঞ্জ, বাকেরগঞ্জ, পটুয়াখালীর কলাপাড়া, বাউফল, পিরোজপুরের ভান্ডারিয়া, বরগুনার আমতলী, রংপুরের-বদরগঞ্জ, গাইবান্ধার সুন্দরগঞ্জ, নীলফামারীর ডোমার, ডিমলা, দিনাজপুরের বিরল, বিরামপুর, নবাবগঞ্জ, ময়মনসিংহের গৌরীপুর ও নান্দাইল।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More