দেশে আবারও বৃষ্টির প্রবণতা বৃদ্ধির পূর্বাভাস

স্টাফ রিপোর্টার: দেশে আবারও বৃষ্টির প্রবণতা বৃদ্ধির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। ৪৮ ঘণ্টার পূর্বাভাসে এ তথ্য দিয়ে ৫ দিনের পূর্বাভাসে বলা হয়েছে, আবহাওয়ার উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভবনা নেই।
সোমবার দেশের সর্বাধিক বৃষ্টি হয়েছে সিলেটে ৭৪ মিলিমিটার। যশোর হয়েছে ১৪ মিলিমিটার। এছাড়াও দেশের পূর্বাঞ্চলের আধিকাংশ এলাকায় বৃষ্টি হলেও চুয়াডাঙ্গায় গতকাল ছিলো তীব্র খরা। ঝলমলে রোদের দাপটে দুপুর থেকে অসহনীয় গরম শুরু হয়। রাতেও ছিলো অভিন্ন অবস্থা। দেশের সর্বোচ্চ তাপমাত্রা সোমবার ঈশ^রর্দীতে ৩৫ দশমিক ৩ ও সর্বনি¤œ রংপুরের ডিলমলায় ২৪ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করে আবহাওয়া অধিদফতর। এদিকে চুয়াডাঙ্গায় সোমবার সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৩৪ দশমিক ৫ ও সর্বনি¤œ ২৭ ডিগ্রি সেলসিয়াস। থার্মমিটারের পারদের হিসেবে এ তাপমাত্রা থাকলেও চুয়াডাঙ্গায় দিনে ৪০ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হয়েছে।
আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েঢছে, মৌসুমী বায়ুর অক্ষের বার্ধিতাংম রাজস্থান, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসগারে দুর্বল থেকে মাঝারী অবস্থায় রয়েছে। ময়মনসিংসহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, ঢাকা ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় আস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে ভারী বষর্ণ হতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

 

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More