বিদেশে পাঠানোর নামে প্রতারণা ঠেকাতে প্রধানমন্ত্রীর নির্দেশ

স্টাফ রিপোর্টার: বিদেশে পাঠানোর নামে প্রতারণা ঠেকাতে ব্যাপক প্রচার চালানোর নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল সোমবার অনলাইনে মন্ত্রিসভার সঙ্গে বৈঠকে এ বিষয়ে উদ্যোগ নেয়ার নির্দেশ দেন তিনি। বৈঠকের পর সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ কথা বলেন।
তিনি বলেন, বৈঠকে বিদেশে শ্রমিক নিয়োগ নিয়ে কথা হয়েছে। বিশেষ করে যারা বিদেশে যাবেন তারা যেন প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় বা সংশ্লিষ্ট অধিদফতরের সঙ্গে যোগাযোগ রাখে এবং না জেনে কাউকে অতিরিক্ত কোন টাকা না দেয়। প্রয়োজনে তারা প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে লোন নিয়ে যেতে পারে। ব্যাংক নিয়োগ সম্বন্ধে নিশ্চিত না হয়ে কোন টাকা দেবে না। এতে তার নিরাপত্তা বাড়বে।
তিনি বলেন, জমি বিক্রি করে নয়, প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে ঋণ নিয়ে বিদেশে যাওয়ার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া ভিসার জন্য অতিরিক্ত অর্থ না দিতেও পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, এ বিষযে প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন যাতে বিষয়গুলো ব্যাপক প্রচারে আনা হয়। পাশাপাশি আমাদের দেশেও কিন্তু ১০০টি অর্থনৈতিক অঞ্চল করা হচ্ছে। এগুলোর জন্য কর্মী পাওয়া যাচ্ছে না। এই অঞ্চলগুলোতে লাখ লাখ শ্রমিক লাগবে। কোথায় কী পরিমাণ কী কাজে শ্রমিক লাগবে তা জেনে প্রশিক্ষণ নিয়ে দেশেই আয় করার সুযোগ তৈরি হচ্ছে।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, দেশে গড়ে উঠতে যাওয়া একশ’ শিল্প পার্কের জন্য অনেক জায়গায় দক্ষ শ্রমিক পাওয়া যাচ্ছে না বলে মন্ত্রিসভায় জানানো হয়েছে। শ্রমিক পেতে প্রচার চালাতে নির্দেশ দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের প্রশিক্ষণ দিতে নির্দেশনা দিয়েছেন।
তিনি বলেন, প্রধানমন্ত্রী বললেন একশ’টি শিল্প পার্ক হচ্ছে, বেজা ও অন্যদের। অনেক জায়গায় শ্রমিক পাওয়া যাচ্ছে না। সেজন্য এটা প্রচারে আনার জন্য বলা হয়েছে। মীরেরসরাই বা অন্যান্য জায়গায় যে শিল্প পার্ক হচ্ছে, এখানে লাখ লাখ শ্রমিকের প্রয়োজন হবে।
শ্রমিকদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেছেন, নিজেরা এসব খোঁজ নেন, খোঁজ নিয়ে কোন অঞ্চলে কোন ধরনের শ্রমিকের প্রয়োজন হবে, সেই বিষয়ে প্রশিক্ষণ নিয়ে আপনারা দেশেই ভাল টাকা আয় করতে পারবেন।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, এসব বিষয় যাতে ব্যাপকভাবে মানুষকে জানাতে হবে। সেজন্য প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়কে নির্দেশনা দেয়া হয়েছে। মানুষ যাতে প্রতারিত না হয়। কীভাবে ক্যাম্পেন করা হবে, প্রশ্নে মন্ত্রিপরিষদ সচিব বলেন, মূল প্রচার হবে মিডিয়ার মাধ্যমে। ছোট ছোট টিভিসি করে দেয়া হবে। সরকারের যে চ্যানেল আছে, সেখানেও প্রচার করতে হবে।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More