মাদকের করাল গ্রাস থেকে যুব সমাজকে রক্ষায় সকলকে এগিয়ে আসার আহবান

চুয়াডাঙ্গা-মেহেরপুরে বিশ্ব তামাকমুক্ত দিবসে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার: ‘তামাকমুক্ত পরিবেশ, সুস্বাস্থ্যের বাংলাদেশ’ সেøাগানকে সামনে রেখে বিশ্বতামাকমুক্ত দিবস-২০২২ উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে গতকাল মঙ্গলবার চুয়াডাঙ্গা ও মেহেরপুরে বর্ণাঢ্য র‌্যালি এবং আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। আলোচনাসভায় বক্তারা বলেন, দেশে প্রায় ৪ কোটি মানুষ পরোক্ষ ধূমপানের শিকার হয়। এ ব্যাপারে আইন করে তামাকের ব্যবহার প্রতিরোধ করা সম্ভব নয়। সামাজিক আন্দোলনের মাধ্যমে টেকসই উন্নয়ন বাস্তবায়নে তামাক নিয়ন্ত্রণ করতে হবে। যারা ধূমপান করেন, তারা আজ থেকে ধূমপান পরিহার করুন। আপনার ধূমপান করা দেখে আপনার সন্তানও ধূমপান করা শিখবে এবং তামাক চাষীদের তামাক চাষ করা থেকে নিরুৎসাহিত করতে হবে এবং অন্য খাদ্য শস্য আবাদ করার জন্য কৃষকদের উৎসাহিত করতে হবে। মাদকের করাল গ্রাস থেকে যুব সমাজকে রক্ষায় সকলকে এগিয়ে আসার আহবান জানান বক্তারা।

চুয়াডাঙ্গায় গতকাল মঙ্গলবার সকাল ১০টার সময় চুয়াডাঙ্গা জেলা প্রশাসক কার্যালয় চত্বর থেকে র‌্যালির উদ্বোধন করেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান। এরপর র‌্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে চুয়াডাঙ্গা জেলা প্রশাসক সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। চুয়াডাঙ্গা সিভিল সার্জনের প্রতিনিধি চুয়াডাঙ্গা সদর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. আউলিয়ার রহমান। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন চুয়াডাঙ্গা অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আরাফাত রহমান, চুয়াডাঙ্গা সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ সিদ্দিকুর রহমান, জেলা শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) আতাউর রহমান।

জীবননগর ব্যুরো জানিয়েছে, জীবননগর উপজেলায় বিশ্ব তামাক মুক্ত দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার বেলা ১০টার সময় জীবননগর উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা চত্বর থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালি শেষে উপজেলা পরিষদের সভা কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জীবননগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আরিফুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন- জীবননগর উপজেলা পরিষদের চেয়ারম্যান হাজি মো. হাফিজুর রহমান, সরকারি কমিশনার (ভূমি) তিথি মিত্র, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুস সালাম ঈশা, মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা সুলতানা লাকি, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মো. ওবাইদুল ইসলাম, উপজেলা সমাজ সেবা কর্মকর্তা জাকির উদ্দিন মোড়ল, সাংবাদিক সালাউদ্দীন কাজল প্রমুখ। আলোচনা সভায় জীবননগর উপজেলার সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা এবং বিদ্যালয়ের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুরে পালিত হয়েছে বিশ্ব তামাকমুক্ত দিবস। দিবসটি উপলক্ষে গতকাল মঙ্গলবর সকাল সাড়ে ৯টার সময় একটি র‌্যালি বের করা হয়। র‌্যালির নেতৃত্ব দেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) আশরাফুজ্জামান ভূঁইয়া। উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক শামসুল আলম, সদর উপজেলা নির্বাহী অফিসার আসাদুজ্জামান রিপন, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা. অলোক কুমার দাস, মেহেরপুর ২৫০ শষ্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. মোখলেছুর রহমানসহ বিভিন্ন সরকারি অফিসের কর্মকর্তাবৃন্দ। র‌্যালিটি সদর উপজেলা পরিষদ চত্ত্বর থেকে শুরু হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের কার্যালয়ে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক ড. মুনসুর আলম খান। আলোচনায় অংশগ্রহণ করেন মেহেরপুর সিভিল সার্জন অফিসের জুনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার ডা. এসএম শফিউল ইসলাম, সদর উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর তারিকুল ইসলাম, আশ্রয় সমাজ উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক তৌহিদ উদ দৌলা, সুবাহ সামাজিক উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক মঈন উল আলম। অনুষ্ঠানে বিভিন্ন দপ্তরের কর্মচারী, নার্স, স্কুল-কলেজের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More