মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ; নাট-বল্টু খুলে টিকটক করা যুবক আটক

স্বপ্নের পদ্মা সেতু দিয়ে যান চলাচল শুরু : নিষেধাজ্ঞা ভেঙে গাড়ি থামিয়ে সেতুর ওপর ছবি তোলার হিড়িক

স্টাফ রিপোর্টার: দীর্ঘ প্রতীক্ষা শেষে রোববার সকাল থেকে যান চলাচল শুরু হয়েছে স্বপ্নের পদ্মা সেতুতে। উদ্বোধনের প্রায় ১৮ ঘণ্টা পর এদিন ভোর ৬টায় শুরু হয় যান চলাচল। চালু করা হয় সেতুর দুই প্রান্তে টোল আদায়ের ১৪টি গেট। তবে টোল আদায় হয়েছে ম্যানুয়াল পদ্ধতিতে। আর নির্ধারিত টোল দিয়ে থ্রি-হুইলার ছাড়া বাস-ট্রাকসহ পার হতে দেখা গেছে সব ধরনের যানবাহন। এদিকে আজ সোমবার ভোর ৬টা থেকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ করা হয়েছে। এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে সেতু বিভাগ। রোববার পদ্মা সেতুতে মোটরসাইকেল দুঘটনায় দুজন নিহত হয়েছেন। এ ঘটনার পর সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিও চিত্রে দেখা গেছে, আহত ওই দুইজন সেতুর ওপর পড়ে আছেন, পাশে ছোপ ছোপ রক্ত।

উদ্বোধনের প্রথম দিনই টিকটকের নামে পদ্মা সেতুর রেলিংয়ের নাট খুলে ব্যাপক বিতর্কের জন্ম দিয়েছে এক যুবক। সোশ্যাল মিডিয়ায় এ নিয়ে চলছে তোলপাড়। আরেক যুবক সেতুতে উঠে মূত্র বিসর্জন করে সমালোচনার ঝড় তুলেছেন। এর মধ্যে বিআরটিসি বাসের ধাক্কায় মাওয়া প্রান্তে টোলপ¬াজার দুটি ব্যারিয়ার ভেঙে গেছে। এছাড়া বিভিন্ন নির্মাণসামগ্রী চুরির ঘটনা ঘটছে। এসব কারণে নিজ অর্থায়নে নির্মিত দেশের মানুষের অহঙ্কার পদ্মা সেতুর নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠেছে। নিরাপত্তা নিশ্চিত করতে শুরুতেই সরকারকে কঠোর হওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

এর আগে শনিবার রাত থেকেই পদ্মার দুই পারে পারাপারের অপেক্ষায় ছিল কয়েক হাজার গাড়ি। এমনকি দিনের বেলায়ও ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়েতে দেখা যায় গাড়ির দীর্ঘ বহর। তবে যে কোনো ধরনের বিশৃঙ্খলা এড়াতে সেতু কর্তৃপক্ষ প্রস্তুত রয়েছে বলে জানানো হয়েছে। প্রথম দিন ম্যানুয়াল পদ্ধতিতে টোল আদায় করা হলেও অল্প সময়ের মধ্যেই তা সম্পন্ন করা হয়েছে বলে গণমাধ্যমকে জানান বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের প্রধান প্রকৌশলী (কারিগরি) কাজী মোহাম্মাদ ফেরদৌস। তিনি জানান, টোল আদায়ের জন্য সেতুর টোলপ্লাজায় আধুনিক ইলেকট্রনিক টোল কালেকশন (ইটিসি) বুথ বসানোর কাজ চলমান রয়েছে। যা শুরু হয়ে গেলে টোলপ্লাজায় যানবাহনের দীর্ঘ লাইন দেখা যাবে না। চলমান গাড়ি থেকে মাত্র ৩ সেকেন্ডে স্বয়ংক্রিয়ভাবে টোল আদায় করা যাবে।

খোঁজ নিয়ে জানা গেছে, প্রাথমিকভাবে সেতুর দুই প্রান্তের টোলপ্লাজায় দুটি গেটে ইটিসি বুথ বসানোর কাজ চলছে। পর্যায়ক্রমে দুই প্রান্তের বাকি ১২টি গেটেও এই স্বয়ংক্রিয় টোল গ্রহণ ব্যবস্থা চালু করা হবে। তবে এই প্রক্রিয়া সম্পন্ন হতে আরও ছয় মাস লাগবে বলেও জানান কাজী মোহাম্মাদ ফেরদৌস। পদ্মা সেতুর টোল আদায়ের ইটিসি বুথের পাশাপাশি যানবাহনের উইন্ডশিল্ডে লাগাতে হবে বিশেষ রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন (আরএফআইডি) কার্ড। ফাস্ট ট্র্যাকের মাধ্যমে এই প্রি-পেইড কার্ড থেকে স্বয়ংক্রিয়ভাবে টোল কেটে নেবে ইটিসি বুথ। এই যানচলাচলের মধ্যে দিয়ে যাত্রীসহ পরিবহণ সেবায় সূচনা হয়ে নতুন দিগন্তের। স্বস্তির নিঃশ্বাস ফেলছেন সাধারণ যাত্রীরাও। এই সেতু চালুর মধ্যে দিয়ে রাজধানীর সঙ্গে দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বিভিন্ন গন্তব্যের দূরত্ব কমেছে অন্তত ১০০ কিলোমিটার। তবে রোববার সকাল থেকে উৎসুক জনতা সেতুর উত্তর প্রান্তে ভিড় করায় শ্রীনগরের সমসপুর এলাকা থেকে পদ্মা সেতুর টোলপ্লাজা পর্যন্ত দীর্ঘ ৩ কিলোমিটার যানজটের সৃষ্টি হয়। এদিন সকাল থেকেই পদ্মা সেতু এলাকা ও ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়েতে উৎসুক জনতা সেতুতে ওঠার জন্য ভিড় করেছে। আবার অনেকে ব্যক্তিগত গাড়ি, মোটরসাইকেল নিয়ে পদ্মা সেতুতে ঘোরার জন্য এসেছেন। ফলে গাড়ির বাড়তি চাপ তৈরি হয়। অন্যদিকে পদ্মা সেতুতে গাড়ি ওঠাতে হলে টোল দিতে হবে, এটা না জেনেই অনেকে গাড়ি নিয়ে এসেছেন। এতে টোলপ্লাজায় একদিকে যেমন বাকবিত-া হচ্ছে, তেমনি টোল আদায়ে মন্থর গতির কারণে যানজটের সৃষ্টি হয়েছে।

পদ্মা সেতুতে গাড়ি চলাচলের প্রথম দিন জাজিরা প্রান্ত থেকে পিকআপে করে পদ্মা পাড়ি দিতে যাচ্ছিলেন প্রায় ২০ যাত্রী। তবে ছোট পিকআপে করে পদ্মা সেতু পাড়ি দিতে চাইলে সেটিকে আটকান নির্বাহী ম্যাজিস্ট্রেট। রোববার দুপুর আড়াইটার দিকে তাদের বাধা দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট জাজিরা উপজেলার সহকারী কমিশনার (ভূমি) উম্মে হাবিবা ফারজানা। নির্বাহী ম্যাজিস্ট্রেট পিকআপ চালকের কাছে জানতে চাইলে চালক রবিন মিয়া জানান, প্রায় ২০ জনের মতো জাজিরা বাজার থেকে পদ্মা সেতু পাড়ি দেওয়ার জন্য তার পিকআপে ওঠেন। পিকআপে করে মানুষ আনা-নেয়া করা যায় না বলেও জানতেন না তিনি বলে জানান। এ সময় জাজিরা উপজেলার সহকারী কমিশনার (ভূমি) উম্মে হাবিবা ফারজানা পিকআপটি থেকে সবাইকে নামতে বলেন। সবাই নেমে গেলে খালি পিকআপ পদ্মা সেতু পাড়ি দেয়। পিকআপে থাকা এক তরুণ বলেন, সকাল থেকে খুব ইচ্ছা হচ্ছিলো পদ্মা সেতু দেখবো। কিন্তু আমাদের নিজস্ব কোনো গাড়ি নেই। এজন্য পিকআপে করে পদ্মা সেতু দেখতে যেতে চেয়েছিলাম। কিন্তু ম্যাজিস্ট্রেট ম্যাডাম আমাদের সবাইকে নামিয়ে দিলেন। এখন কষ্ট নিয়েই বাড়ি ফিরতে হবে। এর আগে শনিবার দুপুর ১২টায় পদ্মা সেতু উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর রোববার সকাল থেকে পদ্মা সেতু দিয়ে শুরু হয় সব ধরনের যান চলাচল।

পরিবহন বিশেষজ্ঞ ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. শামসুল হক বলেন, পদ্মা সেতু কেপিআইভুক্ত প্রতিষ্ঠান। সংরক্ষিত এলাকা। এর ধারেকাছে যাওয়া উচিত না। এত বড় বিনিয়োগ। সেখানে উঠে কেউ নাট খুলে ফেলবে, এটা তো বড় ঝুঁকি। ছোট ছোট ঘটনা থেকে বড় ঘটনা ঘটে। গোড়াতেই আটকাতে হবে। সেতুর নিরাপত্তার কথা ভেবে পাশেই ক্যান্টনমেন্ট করা হয়েছে। দুই পাশে থানা করা হয়েছে। নিরাপত্তা পরীক্ষায় ফেল করলে বিজয়োল¬াস বিষাদে পরিণত হবে। বিশ্ব বলবে, আমরা উন্নত প্রযুক্তি করতে পারলেও হজম করার সক্ষমতা অর্জন করিনি। গতকাল কাইসার ৭১ নামক একটি টিকটক অ্যাকাউন্টের লোগো লাগানো ৩৬ সেকেন্ডের একটি ভিডিও ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে। ভিডিওতে দেখা যায়, এক যুবক পদ্মা সেতুর লোহার রেলিংয়ের দুটি নাট খুলে হাতের ওপর রেখে বলছেন, এই হলো আমাদের পদ্মা সেতু। আমাদের হাজার হাজার কোটি টাকার পদ্মা সেতু। এ সময় পাশ থেকে আরেকজনকে বলতে শোনা যায়, ‘নাট খুলে ভাইরাল করে দিয়েন না।’ পদ্মা সেতু নিয়ে আরও কয়েকটি টিকটক ভিডিও অনলাইনে ছড়িয়ে পড়েছে। একটিতে দেখা যায়, শাড়ি পরা কয়েক নারী নেচে-গেয়ে টিকটক করছেন। এ ছাড়া দিনভর সমালোচনায় ছিল পদ্মা সেতুতে উঠে এক যুবকের মূত্রত্যাগের ছবি। সাদা শার্ট ও কালো প্যান্ট পরা ওই যুবকের ছবি মোটরসাইকেলে বসে তুলছেন আরেকজন। ছবিটি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তেই সমালোচনার ঝড় ওঠে। তাকে দ্রুত গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি তোলেন নেটিজেনরা। সবার মন্তব্যে ছিল তীব্র ক্ষোভ। অনেকে তাদের ‘প্রতিবন্ধী’ বলেও মন্তব্য করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. জিনাত হুদা বলেন, পদ্মা সেতু বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তিকে অনন্য উচ্চতায় নিয়ে গেছে। সেখানে এ ধরনের ঘটনা যারা ঘটাচ্ছে, তাদের নিয়ে কথা বলতেই আমার রুচিতে বাধছে। সেতু বিভাগের তত্ত্বাবধায়ক প্রকৌশলী তোফাজ্জল হোসেন জানান, বিষয়টি সামাজিক যোগাযোগমাধ্যমে দেখে পদ্মা সেতুর ঠিকাদারি কর্তৃপক্ষকে জানানো হয়েছে। দোষীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে গতকালই নাট খুলে ভাইরাল হওয়া যুবককে রাজধানীর শান্তিনগর থেকে আটক করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। সে ছাত্রদল কর্মী বলে জানা গেছে। আটকের বিষয়টি নিশ্চিত করে ডিআইজি (সাইবার) জামিল আহমেদ জানান, নাট খুলে নিয়ে টিকটক ভিডিও আপলোড করা ওই যুবকের নাম বায়েজিদ মোল¬া। তার বাড়ি পটুয়াখালী। তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

গতকাল এসব ঘটনা নিয়ে তোলপাড় শুরু হলে পদ্মা সেতুতে মানুষের না নামার বিষয়টি নিশ্চিত করতে নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত বাংলাদেশ সেনাবাহিনীকে চিঠি দিয়ে অনুরোধ জানিয়েছে সেতু কর্তৃপক্ষ। পদ্মা সেতু প্রকল্পের পরিচালক মো. শফিকুল ইসলাম বলেন, সেতুর ওপরে যানবাহন থেকে নামা নিষিদ্ধ। এরপরও অনেকে সেতুতে নেমে মূল্যবান মালামাল ও যন্ত্রপাতি চুরি করছে। দুই দিকের টোল প্ল¬াজার আশপাশে যন্ত্রপাতি ও মালামালের ক্ষতি করছে। এ অবস্থায় জরুরি ভিত্তিতে টহল জোরদার করার অনুরোধ করা হয়েছে।

পদ্মা সেতুর ওপর যে কোনো ধরনের যানবাহন দাঁড়ানো ও যানবাহন থেকে নেমে সেতুর ওপর দাঁড়িয়ে ছবি তোলা বা হাঁটা নিষিদ্ধ। নিয়ম ভেঙে এ ধরনের কর্মকা- ঠেকাতে কাজ শুরু করেছে ভ্রাম্যমাণ আদালত। শরীয়তপুরের জাজিরা উপজেলার সহকারী কমিশনার (ভূমি) উম্মে হাবিবা ফারজানা গতকাল বলেন, সোমবার (আজ) থেকে পদ্মা সেতুতে উঠে ছবি, সেলফি তুললে কিংবা পদ্মা সেতুর ওপরে বসলেই জরিমানা করা হবে। প্রথম দিন (রোববার) কিছুটা শিথিল থাকলেও আজ থেকে এ ব্যাপারে কঠোর অবস্থানে থাকবে প্রশাসন।

সেতু বিভাগ সূত্র বলছে, সেতুর আশপাশে এখনো নানা নির্মাণসামগ্রী ছড়িয়ে-ছিটিয়ে আছে। টোল প্লাজার কাছে চারপাশে বেড়া দেওয়ার কাজ পুরোপুরি শেষ হয়নি। ফলে বাইরে থেকেও অনেকে ঢোকার চেষ্টা করছে। গাড়ি-মোটরসাইকেল থামিয়ে সেলফি তোলা, শুয়ে পড়ে ছবি তোলা, ঝুলে রেলিংয়ে ওঠার চেষ্টা করতে দেখা যাচ্ছে অনেককে। এতে একদিকে যানবাহন চলাচল ব্যাহত হচ্ছে, অন্যদিকে দুর্ঘটনার ঝুঁকি বাড়ছে। মালামাল চুরির ঘটনাও হচ্ছে। এ জন্য সাধারণ মানুষের নামার বিষয়ে যে নিষেধাজ্ঞা আছে, তা কঠোরভাবে কার্যকরের বিষয়ে সেনাবাহিনীকে অনুরোধ করা হয়েছে।

মোটরসাইকেল নিয়ে পদ্মা সেতু দেখতে এসে প্রথম জরিমানার শিকার হয়েছেন মাদারীপুরের কাঁঠালবাড়ীর বাসিন্দা আয়ুব খান। হেলমেট না থাকায় গতকাল দুপুর ২টার দিকে তাকে ১০০ টাকা জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More