যুবদের প্রশিক্ষণের মাধ্যমে মানবসম্পদে পরিণত করতে হবে

চুয়াডাঙ্গা মেহেরপুরে বঙ্গবন্ধু জাতীয় যুব দিবস পালিত : আলোচনাসভায় বক্তারা
স্টাফ রিপোর্টার: ‘মুজিববর্ষের আহ্বান, যুব কর্মসংস্থান’ সেøাগানকে সামনে রেখে চুয়াডাঙ্গা ও মেহেরপুরের বিভিন্ন স্থানে বঙ্গবন্ধু জাতীয় যুব দিবস পালিত হয়। এ উপলক্ষে যুব চেক প্রদান, সনদপত্র বিতরণ ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। যুবরাই দেশের চালিকা শক্তি জানিয়েছে আলোচনাসভায় বক্তারা বলেন, ১৯৭১ সালে বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে যুবরাই ঝাপিয়ে পড়েছিলো মহান স্বাধীনতা যুদ্ধে। সেই সকল মুক্তিযোদ্ধাদের আত্মত্যাগের বিনিময়ে মাত্র ৯ মাসে দেশ স্বাধীন হয়েছিলো। দেশ স্বাধীনের আগে বৃটিশ, পাকিস্থানীরা এ দেশ শাসন করেছে, লুন্ঠন করেছে এ দেশের মুল্যবান সম্পদ। বঙ্গবন্ধুর নেতৃত্বে যুবরাই মুক্তিযুদ্ধে ঝাপিয়ে পড়ে দেশ স্বাধীন করেছিলো। বঙ্গবন্ধুর স্বপ্ন ছিলো উন্নত ও সমৃদ্ধশালী বাংলাদেশ গড়ার। কিন্তু ঘাতকরা বঙ্গবন্ধুর লালিত স্বপ্নকে বাস্তবায়ন করতে দেয়নি। মাত্র সাড়ে ৩ বছরের মাথায় স্বপরিবারে তাকে হত্যা করা হয়েছিলো। তার সেই স্বপ্নকে পূরণ করে সোনার বাংলাদেশ গড়ার জন্য বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এদেশে ৩৫ ভাগ যুবকে কাজে লাগানোর যুব উন্নয়ন অধিদফতর, মহিলা বিষয়ক অধিদফতর, সমাজসেবা অধিদফতর ও প্রাণিসম্পদ বিভাগের মাধ্যমে বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণের ব্যবস্থা করেছে। দেশের সকল যুবদের প্রশিক্ষণ দিয়ে মানব সম্পদে পরিণত করতে হবে। বক্তারা আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা দিয়েছেন মুজিববর্ষে কেউ গৃহহীন থাকবে না। জীবনে বড় হতে হলে ছোট থেকে শুরু করতে হবে এবং ছোট থেকেই বড় হওয়া সম্ভব। কোনো কাজকে ছোট করে দেখা বা ঘৃণা করা ঠিক হবে না। আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (স:) ছাগল চরাতেন। তিনি কখনও কোনো কাজকে ছোট করে দেখেননি। এ জন্য কোনো কাজকে ছোট না ভেবে আন্তরিকভাবে কাজ করার জন্য যুবদের প্রতি আহ্বান জানান।
চুয়াডাঙ্গায় বঙ্গবন্ধু জাতীয় যুব দিবস ২০২০ উদ্যাপন করা হয়েছে। চুয়াডাঙ্গা জেলা প্রশাসন ও যুব উন্নয়ন অধিদফতরের আয়োজনে রোববার বেলা ১১টায় চুয়াডাঙ্গার জাফরপুরস্থ যুব ভবনে আলোচনা সভা, যুব ঋণের চেক প্রদান ও সনদপত্র বিতরণ অনুষ্ঠিত হয়। আলোচনা সভার শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন তরিকুল ইসলাম। যুব উন্নয়ন অধিদফতরের উপ-পরিচালক মাসুম আহাম্মেদের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসক মো. নজরুল ইসলাম সরকার। বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার মো. জাহিদুল ইসলাম, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. গোলাম মোস্তফা, জেলা আওয়ামী লীগের সাংগাঠনিক সম্পাদক মো. মুন্সি আলমগীর হান্নান, এনএসআই’র উপ-পরিচালক মো. জামিল সিদ্দিক। চুয়াডাঙ্গা সদর উপজেলার সহকারী উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা আসাদুজ্জামান আসাদের উপস্থাপনায় স্বাগতিক বক্তব্য রাখেন যুব উন্নয়ন অধিদফতরের ডেপুটি প্রোগ্রাম কো-অডিনেটর নাজমুল কবির, দিননাথপুরের সফল উদ্যোক্তা নুর করিম, প্রত্যাশার নির্বাহী পরিচালক বিল্লাল হোসেন। এছাড়া আরও উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা সদর উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা জাহাঙ্গীর আলম, সহকারী উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা জহুরুল ইসলাম, পাস’র নির্বাহী পরিচালক ইলিয়াস হোসেন, আকাক্সক্ষার নির্বাহী পরিচালক মিলি, রিসোর সমন্বয়কারী দারুল ইসলাম। শেষে প্রধান অতিথি ২৮ জন যুব উদ্যোক্তার হাতে ১৬ লাখ ৩৫ হাজার টাকার চেক তুলে দেন এবং যুব উন্নয়ন অধিদফতর চত্বরে আম গাছের চারা রোপণ ও যুব উন্নয়ন অধিদফতরের পুকুরে মাছের পোনা অবমুক্ত করেন।
আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, আলমডাঙ্গায় বঙ্গবন্ধু জাতীয় যুব দিবস ২০২০ উদযাপন উপলক্ষে র‌্যালি, আলোচনাসভা ও প্রশিক্ষত যুবকদের মাঝে চেক ও গাছের চারা বিতরণ করা হয়েছে। গতকাল রোববার আলমডাঙ্গা উপজেলা পরিষদের হলরুমে উপজেলা যুব উন্নয়ন দফতরের আয়োজনে বঙ্গবন্ধু জাতীয় যুব দিবস পালিত হয়েছে। আলোচনা সভা ও চেক বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্বে করেন উপজেলা নির্বাহী অফিসার মো. লিটন আলী। বিশেষ অতিথি ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান কাজী মারজাহান নিতু। স্বাগত বক্তব্য রাখেন যুব উন্নয়ন অফিসার আনিসুর রহমান। সহকারী যুব উন্নয়ন অফিসার আলাউদ্দীনের উপস্থাপনায় উপস্থিত ছিলেন অগ্রণী ব্যাংক আলমডাঙ্গা শাখার প্রিন্সিপাল অফিসার আনোয়ার জাহিদ, কর্মসংস্থান ব্যাংকের ব্যবস্থাপক মনিরুল ইসলাম, দেশসেবা সংস্থার নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম প্রমুখ। আলোচনা সভা শেষে ৩২ জন যুব ও যুব মহিলাদের ৬০ হাজার টাকা করে ১৭ লাখ ৭০ হাজার টাকার চেক বিতরণ করা হয়।
জীবননগর ব্যুরো জানিয়েছে, জীবননগরে বঙ্গবন্ধু জাতীয় যুব দিবসের আলোচনাসভা ও ঋণ বিতরণ করা হয়েছে। গতকাল রোববার সকাল ১০টায় উপজেলা পরিষদ মিলনায়তনে যুব উন্নয়ন অধিদফতরে আয়োজনে দিবসটি পালন করা হয়। অনুষ্ঠানে উপজেলার ১৪ জন যুবকের মাঝে ৬ লাখ ৩০ হাজার টাকার ঋণের চেক বিতরণ করা হয়। আলোচনা সভায় জীবননগর উপজেলা নির্বাহী কর্মকর্তা এসএম মুনিম লিংকনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান হাজি মো. হাফিজুর রহমান। বিশেষ অতিথি ছিলেন ভাইস চেয়ারম্যান অব্দুস সালাম ঈশা, মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা সুলতানা লাকী, জীবননগর থানা অফিসার ইনচার্জ (ওসি) সাইফুল ইসলাম, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন। আলোচনাসভা শেষে যুবকদের মাঝে আনুষ্ঠানিকভাবে ঋণের চেক বিতরণ করা হয়।
দামুড়হুদা অফিস জানিয়েছে, ‘মুজিববর্ষের আহ্বান, যুব কর্মসংস্থান’ স্লোগানে দামুড়হুদায় নানা আয়োজনে পালিত হয়েছে বঙ্গবন্ধু জাতীয় যুব দিবস। এ উপলক্ষে গতকাল রোববার সকাল ১০টায় উপজেলা পরিষদ সভাকক্ষে আলোচনাসভা, যুব ঋণের চেক ও সনদপত্র বিতরণের আয়োজন করা হয়। উপজেলা প্রশাসন ও যুব উন্নয়ন অধিদফতরের আয়োজনে আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মহিউদ্দীন। সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আলি মুনছুর বাবু। বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শহিদুল ইসলাম, মহিলা ভাইস চেয়ারম্যান শাহিদা খাতুন। পরে যুব উদ্যোক্তাদের মাঝে যুব ঋণের চেক ও সনদপত্র বিতরণ করেন অতিথিবৃন্দ। অনুষ্ঠানে যুব উন্নয়নের বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণপ্রাপ্ত নারী পুরুষ উপস্থিত ছিলেন।
মেহেরপুর অফিস জানিয়েছে, বঙ্গবন্ধু জাতীয় যুব দিবস উপলক্ষে মেহেরপুরে আলোচনা সভা শেষে প্রশিক্ষিত যুবকদের মধ্যে সনদপত্র, পুরস্কার ও ঋণের চেক বিতরণ করা হয়েছে। গতকাল রোববার বিকেলে মেহেরপুর জেলা যুব উন্নয়ন অধিদফতর মিলনায়তনে আলোচনা সভা শেষে সনদপত্র ও ঋণের চেক বিতরণ করা হয়। জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন জুমের মাধ্যমে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানে বক্তব্য রাখেন। ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মৃধা মোহাম্মদ মুজাহিদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মেহেরপুর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আব্দুল হালিম, যুগ্ম সম্পাদক অ্যাড. এসএম ইব্রাহীম শাহীন, আওয়ামী লীগ নেতা শহীদ সাদিক হোসেন বাবুল। বক্তব্য রাখেন জেলা যুব উন্নয়ন অধিদফতরের উপ-পরিচালক ফিরোজ আহমেদ। পরে সেখানে প্রশিক্ষিত যুবকদের মধ্যে সনদপত্র, পুরস্কার ও ঋণের চেক বিতরণ করা হয়। এসময় সেখানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মেহেরপুর সরকারি কলেজের সহযোগী অধ্যাপক আব্দুল্লাহ আল আমিন, মুজিবনগর উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা বিপ্লব কুমার কুন্ড প্রমুখ।
মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, মুজিববর্ষের আহ্বান যুব কর্মস্থান। এ সেøাগানে মুজিবনগর উপজেলা প্রশাসনের আয়াজনে জুম কনফারেন্সের মাধ্যমে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। পরে স্বল্প পরিসরে উপজেলা হলরুমে উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা বিপ্লব কুমার কুন্ডর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান জিয়াউদ্দীন বিশ্বাস। এ সময় উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান আলহাজ্ব রফিকুল ইসলাম মোল্লা, মহিলা ভাইস চেয়ারম্যান আফরোজা খাতুন, বাগোয়ান ইউপি চেয়ারম্যান আয়ূব হোসেন, তথ্য আপা খন্দকার তানিয়া আক্তারসহ অত্র অফিসের সহকারী যুব উন্নয়ন কর্মকর্তাবৃন্দ। শেষে ৩৭ জন যুব সদস্যদের মাঝে ৫ লাখ ৯২ হাজার ও রাজস্ব প্রকল্পের আওতায় ১ জনকে ৬০ হাজার টাকার চেক প্রদান করা হয় এবং টেকআর প্রকল্পের আওতায় কম্পিউটার প্রশিক্ষণার্থীদের মাঝে সনদপত্র বিতরণ করা হয়।

 

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More