সমস্যা দ্রুত সমাধানে কার্যকরী ভূমিকা পালন করবে বিট পুলিশিং

মেহেরপুরের গাংনী ও মুবিনগরে বিট পুলিশিং উদ্বোধনী অনুষ্ঠানে পুলিশ সুপার এসএম মুরাদ আলি
গাংনী প্রতিনিধি: “বিট পুলিশিং বাড়ি বাড়ি; নিরাপদ সমাজ গড়ি” এ প্রতিপাদ্যকে সামনে রেখে মেহেরপুররের গাংনী ও মুজিবনগরে বিট পুলিশিং উদ্বোধন করা হয়েছে। গতকাল রোববার বিকেলে গাংনীর হেমায়েতপুর ক্যাম্পে রাইপুর ইউনিয়ন বিট পুলিশিং উদ্বোধন করেন মেহেরপুর পুলিশ সুপার এসএম মুরাদ আলি। এসময় প্রধান অতিথি পুলিশ সুপার এসএম মুরাদ আলি বলেন, দ্রুত সমস্যা সমাধানে কার্যকরী ভূমিকা পালন করবে বিট পুলিশিং। পারিবারিক ও সামাজিক পরিম-লে যে সমস্যাগুলো আপনারা সমাধান করতে পারছেন না তা বিট পুলিশিংয়ের মাধ্যমে আপনারা আইনগত ভিত্তির মধ্যে চলে এসে দ্রুত সমাধান পাবেন। গাংনী থানাকে ১২টি বিটে ভাগ করা হয়েছে। গাংনী পৌরসভা এলাকায় ৩টি আর ৯টি ইউনিয়নকে ৯টি বিটে ভাগ করা হয়েছে। প্রতিটি বিটের বিট অফিসার একজন এসআই। উনার সাথে থাকবেন একাধিক এসএসআই ও দুজন কনস্টেবল। কমিউনিটি পুলিশিংয়ের সাথে কিছু মানুষকে জুড়ে দিয়ে কাজ করা হয়েছিলো উল্লেখ করে তিনি বলেন, কমিউনিটি পুলিশিং কার্যক্রমের সাথে বিট পুলিশিং কার্যক্রমের কোনো সাংঘর্ষিক বিষয় নেই। বিট পুলিশিংয়ের একটি আইনগত ফ্রেমের মধ্যে আনা হয়েছে এবং পুলিশই কাজটি করবে। ছোটখাটো সমস্যাগুলো যাতে আপনারা বিটের মাধ্যমে সহজেই সমাধান পেতে পারেন। ছোটখাটো বিষয় নিয়ে কোথায় যাবেন? কিভাবে যাবেন? কিভাবে প্রতিকার পাবেন? তা অনেকে জানেন না। বিভিন্ন স্থানে ছুটাছুটি করতে গিয়ে নানা সমস্যায় পড়েন অনেকে। এখন আর ছুটাছটি করতে হবে না। বিটের মাধ্যমে এসব পরামর্শ ও সমস্যার সমাধান করা হবে।
বিট পুলিশিংয়ের উৎপত্তি সম্পর্কে তিনি বলেন, বর্তমান আইজিপি মহোদয় উঁনি যখন ডিএমপি কমিশনার ছিলেন তখন তিনি ডিএমপি এলাকায় বিট পুলিশিং কার্যক্রম খুব জোরেশোরে চালু করেছিলেন। এটার ভালো ফল পাওয়া গিয়েছিলো। উঁনি চান এ ধারণা শুধু ডিএমপিতে না রেখে সারা দেশে ছড়িয়ে দিতে। এর অনেক সুফল আছে। স্বাধীনতা যুদ্ধসহ জাতির ক্রান্তিলগ্নে বাংলাদেশ পুলিশের গৌরবোজ্জ্বল ভূমিকা উল্লেখ করে তিনি বলেন, আপনারা পেছনের দিকে নিশ্চয় তাকিয়ে দেখবেন। আজকের বাংলাদেশের উন্নয়নের পেছনে অনেক অবদান সকলের। কিন্তু একটি চক্র বোমা মেরে, মানুষ পুড়িয়ে আন্দোলনের নামে যে নৈরাজ্য সৃষ্টি করেছিলো তা কারো জন্য কাম্য নয়। আপনি যে দলেরই হোন না কেন এ ধরনের ন্যাক্কারজনক কাজ নিশ্চয়ই কেউ সমর্থন করবেন না। সেই অপরাধ কাজ থেকে সবাইকে বের হয়ে আসতে হবে। তবে মনে রাখতে হবে স্বাধনীতা বিরোধী শক্তি জামায়াত শিবির আলবদর তারা কিন্তু অপরাধমূলক কাজ থেকে বেরিয়ে আসেনি। এ আগস্ট মাসকে কেন্দ্র করে বিভিন্ন হামলার পরিকল্পনা করা হয়। বিশেষ করে জঙ্গি কার্যক্রম। কিন্তু পুলিশের ভূমিকায় জঙ্গি দমন করতে সক্ষম হয়েছি আমরা। পুলিশের সক্ষমতাও বৃদ্ধি হয়েছে। জঙ্গি সংগঠনগুলো যাতে আবারও এসব কাজ করে দেশকে পিছিয়ে নিতে না পারে সেদিকে সবাইকে সতর্ক দৃষ্টি রাখতে হবে।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গাংনী থানার ওসি ওবাইদুর রহমান। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বিট পুলিশিং কার্যক্রমের বিস্তারিত তুরে ধরেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) জামিরুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন ওসি তদন্ত সাজেদুল ইসলাম, রাইপুর ইউপি চেয়ারম্যান গোলাম সাকলায়েন ছেপু, রাইপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাফিজুর রহমান মোকলেছ।
মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, মেহেরপুরের মুজিবনগর থানা পুলিশের আয়োজনে উপজেলার ৩ ইউনিয়নে বিট পুলিশিং কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। গতকাল রোববার দুপুরে মুজিবনগর উপজেলার দারিয়াপুর ইউনিয়ন পরিষদ কার্যালয়ের পুরাতন ভবনে বিট পুলিশিং কার্যক্রমের উদ্বোধন করেন পুলিশ সুপার এসএম মুরাদ আলী। মুজিবনগর থানার ওসি হাশেম আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার জামিরুল ইসলাম জামি। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন দারিয়াপুর ইউপি চেয়ারম্যান তৌফিকুল বারী বকুল, দারিয়াপুর ইউপি আওয়ামী লীগের সভাপতি মোস্তাকিম হক খোকন, উপজেলা যুবমহিলা লীগের সভাপতি তহমিনা খাতুন। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন উপজেলা যুবলীগের সভাপতি কামরুল হাসান চাঁদু। পরে মুজিবনগর উপজেলার মোনাখালী ইউনিয়নের বিশ^নাথপুর ও মহাজনপুর ইউনিয়নের কোমরপুরে বিট পুলিশিং কার্যক্রমের উদ্বোধন করা হয়।
এসময় পুলিশ সুপার এসএম মুরাদ আলি বলেন, বড় একটি এলাকা নিয়ে থানা গঠিত। তাই জনগণকে পুলিশের সেবা নিতে অনেক পথ অতিক্রম করে থানায় যেতে হয়। সেবা না নিয়ে ফিরেও আসতে হয়। পুলিশের সেবা এখন জনগণের দোরগোড়ায়। দ্রুত যেকোনো ধরনের পাওয়া যাবে। তিনি আরও বলেন, সমাজকে মাদকমুক্ত করতে মেহেরপুর পুলিশ যথাসাধ্য চেষ্টা করে যাচ্ছে। মেহেরপুরে অনেকটা মাদকমুক্ত হয়েছে। আমরা মাদক নিয়ন্ত্রণে কিট নিয়ে আসছি। প্রথমে পুলিশকে পরীক্ষা করা হবে। কোনো পুলিশ সদস্য মাদকাসক্তের তালিকায় আসলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। মাদক নিয়ন্ত্রণ করতে তিনি পুলিশের সহযোগিতা করার আহ্বান রেখে আরও বলেন, আপনাদের সহযোগিতা পেলে আগামী ডিসেম্বরের মধ্যে আমরা মেহেরপুরকে মাদকমুক্ত করবো।
তিনি বলেন, প্রতিটি বিটে ৫জন করে পুলিশ থাকবে। এদের মধ্যে একজন এসআই, একজন এএসআই ও তিনজন করে কনস্টেবল থাকবে। অচিরেই বাগোয়ান ইউনিয়নে দুটি বিট পুলিশিং কার্যক্রমের উদ্বোধন করা হবে।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More