ঢাকাগামী যাত্রীবাহী বাসসহ বিভিন্ন যানবাহন চেকিং : জরিমানা আদায়

দামুড়হুদায় করোনারোধে কঠোর অবস্থানে প্রশাসন : বাস কাউন্টার তল্লাশি
দামুড়হুদা ব্যুরো: দামুড়হুদায় করোনা ভাইরাস সংক্রমনরোধে প্রশাসনের পক্ষ থেকে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ঢাকাগামী যাত্রীবাহী বাসগুলোতে সুরক্ষা উপকরণসহ অতিরিক্ত ভাড়া আদায় করা হচ্ছে কী না তা দেখভাল করতে জেলা ও উপজেলার বিভিন্ন বাস কাউন্টারগুলো প্রশাসনের পক্ষ থেকে পরিদর্শন করা হয়েছে। প্রতিটি মোড়ে মোড়ে চালানো হয়েছে যানবাহন চেকিং। পুলিশকেও ছাড় দেয়া হয়নি। মোটরসাইকেলের বৈধ কাগজপত্র দেখাতে হয়েছে। সড়ক পরিবহন আইনে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে আদায় করা হয়েছে জরিমানা। মুখে মাস্ক না থাকা লোকজনকে প্রাথমিকভাবে সতর্ক করে ছেড়ে দেয়া হয়েছে। গতকাল বুধবার দিনভর জেলা ও উপজেলায় কর্মরত নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ পৃথক পৃথকভাবে অভিযান পরিচালনা করেছেন।
দামুড়হুদা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মহিউদ্দিন জানান, কিছু শর্ত সাপেক্ষে সরকারের পক্ষ থেকে যানবাহন চলাচলের অনুমতি দেয়া হয়েছে। শর্তে বলা আছে যাত্রীবাহী বাসে ৫০ ভাগ সিট অবিক্রিত থাকতে হবে। এছাড়া করোনা সুরক্ষা উপকরণ যেমন হ্যান্ড স্যানিটাইজারসহ মাস্ক ব্যবহারের বিষয়টি জোর দেয়া হয়েছে। মূলত সরকারি নির্দেশনা পালন হচ্ছে কী না তা তদারকি করা হয়েছে। তিনি গতকাল বেলা ১১ টার দিকে দামুড়হুদাস্থ ঢাকাগামী পূর্বাশা কাউন্টার পরিদর্শন করেন। এছাড়া বেশকিছু লোকালবাস থামিয়ে তল্লাশি করেন। এ সময় ঢাকাগামী একটি যাত্রীবাহী বাস ও একটি লোকালবাসে সুরক্ষা উপকরণসহ সামাজিক দূরত্ব বজায় না থাকায় সড়ক পরিবহন আইন-২০১৮ এর ১০৪ ধারায় ভ্রাম্যমাণ আদালত বসিয়ে লোকাল বাসের চালককে এক হাজার এবং ঢাকাগামী বাসের চালককে দেড় হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। এছাড়া চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের কার্যালয়ে কর্মরত নির্বাহী ম্যাজিস্ট্রেট সুরাইয়া মমতাজ গতকাল বুধবার বেলা ১২ টার দিকে দামুড়হুদা উপজেলা গেটের অদূরে প্রায় ঘন্টাব্যাপী অর্ধশতাধিক মোটরসাইকেল চেক করেন। মোটরসাইকেল চেকিংকালে হেলমেট, লাইসেন্স ও বৈধ কাগজপত্র না থাকায় দুই মোটরসাইকেল চালকের বিরুদ্ধে সড়ক পরিবহন আইন-২০১৮ এর ৬৬ ও ৯২/৪ ধারায় ভ্রাম্যমাণ আদালত বসিয়ে ২শ’ টাকা করে মোট ৪শ’ টাকা জরিমানা আদায় করেন। এছাড়া তিনি বড় বাজারস্থ বাস কাউন্টারগুলোতে সুরক্ষা উপকরণ আছে কী না এবং অতিরিক্ত ভাড়া আদায় করা হচ্ছে কী না তা মনিটরিং করেন। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা কাজে সহায়তা করেন সার্টিফিকেট সহকারী শাফিউল ইসলাম শিবলু। এদিকে একই সময় চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের কার্যালয়ে কর্মরত নির্বাহী ম্যাজিস্ট্রেট শিবানী সরকার দামুড়হুদা বাসস্ট্যান্ড এলাকায় মোটরসাইকেলসহ বিভিন্ন যানবাহন চেক করেন। এ সময় মুখে মাস্ক না থাকায় বেশকিছু যাত্রীকে সতর্ক করেন। এছাড়া জেলা তথ্য অফিসের পক্ষ থেকে করোনা সচেতনতামূলক প্রচার প্রচারণা চালানো হয়েছে। গতকাল বুধবার বিকেলে দামুড়হুদা বাসস্ট্যান্ড এলাকায় জেলা তথ্য অফিসের পক্ষ থেকে করোনা মোকাবেলায় করনীয় বিষয়ে মাইকিং করা হয়। এ সময় উপস্থিত ছিলেন জেলা তথ্য অফিসের ঘোষক ফারুক হোসেন।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More