আ.লীগের দলীয় প্রার্থীসহ স্বতন্ত্র ও বিদ্রোহী প্রার্থীর ছড়াছড়ি

শেষ মুহূর্তের প্রচারণায় ব্যস্ত হাসাদাহ ও বাঁকা ইউপি নির্বাচনে প্রতিদ্বন্দ্বি প্রার্থীরা

এম আর বাবু:

জীবননগর উপজেলার ৬টি ইউনিয়ন পরিষদের নির্বাচন আগামী ১৬ মার্চ। এ ৬টি ইউনিয়ন হচ্ছে মনোহরপুর, কেডিকে, উথলী, রায়পুর, হাসাদাহ ও বাঁকা। এ নির্বাচনে চেয়ারম্যান পদে ক্ষতাসীন আওয়ামী লীগ ৬টিতে এবং ইসলামী আন্দোলন বাংলাদেশ একটিতে দলীয় প্রার্থীর মনোনয়ন দিয়েছে। বিএনপি এবং বাংলাদেশ জামায়াতে ইসলামী কোনো প্রার্থী না দিলেও এ দুটি দল হতে প্রত্যেকটি ইউনিয়নে স্বতন্ত্র প্রার্থী হিসেবে একাধিক প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ নির্বাচন নিয়ে আজ উপজেলার হাসাদাহ ও বাঁকা ইউনিয়নের নির্বাচনী হালচাল তুলে ধরা হলো।

হাসাদাহ ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ৬জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। নির্বাচনে এবারও নৌকার মনোনয়ন পেয়েছেন বর্তমান চেয়ারম্যান রবিউল ইসলাম বিশ^াস। এ ইউনিয়নে আওয়ামী লীগের  আরও দু’জন বিদ্রোহী প্রার্থী রয়েছেন। এরা হলেন সোহরাফ বিশ^াস (চশমা) ও বাবুল আক্তার টলো (ঘোড়া)। স্বতন্ত্র প্রার্থী হিসেবে বিএনপির সামছুল আলম (আনারস) প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন। অপর স্বতন্ত্র প্রার্থী জামায়াতে ইসলামীর ইসরাইল হুসাইনের প্রতীক (মোটরসাইকেল)। জাতীয় পার্টির মতিয়ার রহমান লড়ছেন টেবিল ফ্যান প্রতীক নিয়ে। এ ইউনিয়নে ক্ষমতাসীন দলের প্রার্থীরা ছাড়া অন্য মতের প্রার্থীরা নির্বাচনী প্রচারণায় বাধাগ্রস্ত হচ্ছেন বলে একাধিক অভিযোগ রয়েছে। নির্বাচনের শেষ সময় পার করছেন এ ইউনিয়নের প্রার্থীরা। প্রচারণায় বর্তমান চেয়ারম্যান আওয়ামী লীগের রবিউল ইসলাম বিশ^াস, দলের বিদ্রোহী  সোহরাফ বিশ^াস, বাবুল আক্তার টলো, স্বতন্ত্র ইসরাইল হুসাইন, সামছুল আলম ও মতিয়ার নির্বাচিত হওয়ার লক্ষ্যে দিনভর প্রচারণা চালিয়ে যাচ্ছেন। ভোটারদের মন জয়ে ব্যস্ত এসকল প্রার্থী। এ ইউনিয়নের ভোটার সংখ্যা ১৫ হাজার ৮৫৬জন। পুরুষ ভোটার ৭ হাজার ৯০১ ও মহিলা ভোটার সংখ্যা ৭ হাজার ৯৫৫জন।

এ ইউনিয়নের সংরক্ষিত ১নং আসনে ৩জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরা হলেন লাখী খাতুন (হেলিকপ্টার), লিপি খাতুন (মাইক) ও আদুরী বেগম (সূযমূখি ফুল)। এ আসনের ভোটার সংখ্যা ৫ হাজার ৬৫৮জন। সংরক্ষিত ২নং আসনে ২জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরা হলেন, বেদানা খাতুন (বক) ও শাপলা খাতুন (সূর্যমূখি ফুল)। এ আসনের ভোটার সংখ্যা ৪ হাজার ৯শ’ জন এবং সংরক্ষিত ৩ আসনে ৩ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন এরা হলেন, ফরিদা পারভীন (মাইক), মনুয়ারা খাতুন (বক) ও সালমা খাতুন (তালগাছ)। এ আসনের ভোটার সংখ্যা ৫ হাজার ২৯৮জন।

১নং সাধারণ ওয়ার্ড হতে ৩জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরা হলেন, জামাত আলী (ফুটবল), মইনুল ইসলাম (বৈদ্যুতিক পাখা) ও মন্টু মিয়া (মোরগ)। এ ওয়ার্ডের ভোটার সংখ্যা ১ হাজার ৭৯১জন। ২নং ওয়ার্ড হতে ৩জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরা হলেন, আসাদুল ইসলাম (ফুটবল), উছমান আলী (টিউবওয়েল) ও তোফাজ্জেল হোসেন (মোরগ)। এ ওয়ার্ডের ভোটার সংখ্যা ১ হাজার ৫৩৭জন। ৩নং ওয়ার্ড হতে ৩জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরা হলেন, আতিকুজ্জামান (মোরগ), আসাদুল ইসলাম (টিউবওয়েল) ও ওয়াদুদ আলী (ফুটবল)। এ ওয়ার্ডের ভোটার সংখ্যা ২ হাজার ৩৩০জন। ৪নং ওয়ার্ড হতে ৫জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরা হলেন আমির হোসেন (মোরগ), তবিবুর রহমান (টিউবওয়েল), মিল্টন বিশ^াস (তালা), শাহিন রেজা (ফুটবল) ও সুজন আলী (বৈদ্যুতিক পাখা)। এ ওয়ার্ডের ভোটার সংখ্যা ১ হাজার ৩৬৭জন। ৫নং ওয়ার্ড হতে ৩জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরা হলেন জুম্মত ম-ল (বৈদ্যুতিক পাখা), শরিফুল ইসলাম (মোরগ) ও হাসিবুল হাসান (ফুটবল)। এ ওয়ার্ডের ভোটার সংখ্যা ১ হাজার ৭৫১জন। ৬নং ওয়ার্ড হতে দুজন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরা হলেন, মো. উজ্জ্বল (বৈদ্যুতিক পাখা) ও হাবিবুর রহমান (ফুটবল)। এ ওয়ার্ডের ভোটার সংখ্যা ১ হাজার ৭৮২জন। ৭নং ওয়ার্ড হতে ৩জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরা হলেন, জহির হোসেন (ফুটবল), জাকির হোসেন (টিউবওয়েল) ও মহিউদ্দীন (মোরগ)। এ ওয়ার্ডের ভোটার সংখ্যা ১ হাজার ৯০৪জন। ৮নং ওয়ার্ড হতে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৪জন। এরা হলেন, আব্দুল খালেক (মোরগ), আরফিন হোসেন (তালা), জাহিদুল হাসান (টিউবওয়েল) ও মাহাবুল আলম (ফুটবল)। এ ওয়ার্ডের ভোটার সংখ্যা ১ হাজার ৭৬৯ জন এবং ৯নং ওয়ার্ডে প্রতিদ্বন্দ্বি প্রার্থী না থাকায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে চলেছেন সোহেল রানা। এ ওয়ার্ডের ভোটার সংখ্যা ১ হাজার ৬২৫জন।

বাঁকা ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ৬জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরা হলেন বর্তমান চেয়ারম্যান আওয়ামী লীগের আব্দুল কাদের প্রধান (নৌকা), স্বতন্ত্র প্রার্থী বিএনপির আবুল কাশেম মুন্সী (ঘোড়া), স্বতন্ত্র প্রার্থী জামায়াতে ইসলামীর হাফিজুর রহমান (মোটরসাইকেল), জাতীয় পার্টির তরিকুল ইসলাম (লাঙ্গল), আওয়ামী লীগের বিদ্রোহী শাহাবুদ্দীন মালিতা (চশমা) ও বিএনপির বিদ্রোহী রাজা আহাম্মেদ (আনারস)। উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি সাবেক উপজেলা চেয়ারম্যান গোলাম মোর্তুজা এ ইউনিয়নের বাসিন্দা। তিনি বৃহত্তর বাঁকা ইউনিয়ন পরিষদের চার ৪ বারের গোল্ড ম্যাডেল পাওয়া চেয়ারম্যান। ফলে আওয়ামী লীগের দলীয় প্রার্থী নির্বাচনে একটু বাড়তি সুবিধা পাবেন এমনটাই প্রত্যাশা। এছাড়াও বিএনপি ও জামায়াতে ইসলামীর প্রার্থীরাও প্রচারণায় এগিয়ে রয়েছেন। বিদ্রোহী প্রার্থীরা প্রচারণায় পিছিয়ে নেয়। সব মিলিয়ে শেষ মুহূর্তের প্রচারণায় এখন ব্যস্ত সময় পার করছেন এ ইউনিয়নের ৬জন চেয়ারম্যান প্রার্থী। বাঁকা ইউনিয়নের ভোটার সংখ্যা ১৫ হাজার ১৪৫জন। পুরুষ ভোটার সংখ্যা ৭ হাজার ৫৮৪ ও মহিলা ভোটার সংখ্যা ৭ হাজার ৫৬১ জন।

বাঁকা সংরক্ষিত ১নং আসন হতে দুজন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরা হলেন জামেলা বেগম (হেলিকপ্টার) ও ফুল ছুরাতন (সূর্যমূখি ফুল)। এ ওয়ার্ডের ভোটার সংখ্যা ৪ হাজার ৯২৫জন। ২নং আসন হতে ২জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরা হলেন মর্জিনা বেগম (বক) ও রেবেকা সুলতানা (হেলিকপ্টার)। এ আসনের ভোটার সংখ্যা ৪ হাজার ৯৩৫জন ও ৩নং আসন হতে ৩জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরা হলেন ময়না খাতুন (কলম), মোছা. রুশিয়া (সূর্যমূখি ফুল) ও সারবিনা খাতুন (মাইক)। এ আসনের ভোটার সংখ্যা ৫ হাজার ২৮৫জন।

১নং সাধারণ ওয়ার্ড হতে দুজন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরা হলেন আশাদুর রহমান (মোরগ) ও মহিদুল ইসলাম (টিউবওয়েল)। এ ওয়ার্ডের ভোটার সংখ্যা ১হাজার ৬৬৯জন। ২নং ওয়ার্ড হতে ৪জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরা হলেন ইনামুজ্জামান (মোরগ), নুরুল ইসলাম (টিউবওয়েল), সাইফুল ইসলাম (বৈদ্যুতিক পাখা) ও রাজু আহাম্মেদ (ফুটবল)। এ ওয়ার্ডের ভোটার সংখ্যা ১ হাজার ৭৮৮জন। ৩নং ওয়ার্ড হতে প্রতিদ্বন্দ্বিতা ৪জন। এরা হলেন নজরুল ইসলাম (তালা), মকছেদ আলী (মোরগ), রেজাউল ইসলাম (ফুটবল) ও সোহরাফ হোসেন (টিউবওয়েল)। এ ওয়ার্ডের ভোটার সংখ্যা ১ হাজার ৪৬৮জন। ৪নং ওয়ার্ড হতে প্রতিদ্বন্দ্বিতা করছেন দুজন। এরা হলেন আবু জাফর (ফুটবল) ও রাজা মিয়া (মোরগ)। এ ওয়ার্ডের ভোটার সংখ্যা ১ হাজার ২০২জন। ৫নং ওয়ার্ড হতে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৩জন। এরা হলেন আনোয়ার হোসেন (টিউবওয়েল), মোস্তফা কামাল (ফুটবল) ও রেজাউল করিম (মোরগ)। এ ওয়ার্ডের ভোটার সংখ্যা ১হাজার ৯১৬জন। ৬নং ওয়ার্ড হতে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৩জন। এরা হলেন খাইরুল হোসেন (ফুটবল), তরিকুল ইসলাম (টিউবওয়েল) ও সুমন হোসেন (মোরগ)। এ ওয়ার্ডের ভোটার সংখ্যা ১হাজার ৮১৭জন। ৭নং ওয়ার্ড হতে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৩জন। এরা হলেন ছাদ আহম্মদ (মোরগ), শহিদ সরোয়ার (ফুটবল) ও সাইদুর রহমান (মোরগ)। এ ওয়ার্ডের ভোটার সংখ্যা ১হাজার ৫৬৩জন। ৮নং ওয়ার্ড হতে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৪জন। এরা হলেন আব্দুর রহমান (তালা), নাজিম উদ্দিন (মোরগ), নাজমুল আহসান (ফুটবল) ও মফিজুল রহমান (টিউবওয়েল)। এ ওয়ার্ডের ভোটার সংখ্যা ২ হাজার ১৩৮জন এবং ৯নং ওয়ার্ড হতে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৪জন। এরা হলেন, মো. আশরাফুল (ফুটবল), গোলাপ ফারাজী (বৈদ্যুতিক পাখা), নাসির উদ্দীন (মোরগ) ও মফিজুর রহমান (টিউবওয়েল)। এ ওয়ার্ডের ভোটার সংখ্যা ১হাজার ৫৮৪জন। জীবননগর উপজেলা নির্বাচন কর্মকর্তা মেজর আহমেদ হাসাদাহ ও বাঁকা ইউপি নির্বাচনে প্রার্থীদের নাম ও প্রতীকের উপরোক্ত তথ্য নিশ্চিত করে বলেছেন ভোট অবাধ, সুষ্ঠু ও নিরেপেক্ষভাবে অনুষ্ঠিত করতে সকল প্রকার পদক্ষেপ নেয়া হয়েছে। আগামীকাল বুধবার ৬টি ইউনিয়নের প্রত্যেকটি ভোট কেন্দ্রে ব্যালট বাক্স পাঠানো হবে। বৃহস্পতিবার নির্বাচন অনুষ্ঠিত হবে।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More