ঈদের ছুটিতে কুষ্টিয়ার ৪জনসহ দেশের বিভিন্ন স্থানে ২৩ খুন

ব্যক্তিগত ও পারিবারিক দ্বন্দ্বই অধিকাংশ খুনের কারণ

স্টাফ রিপোর্টার: ঈদের ছুটিতেও খুনখারাবি থেমে নেই। গতকাল পর্যন্ত বিগত তিন দিনে দেশের বিভিন্ন স্থানে ২৩টি খুনের ঘটনা ঘটেছে। অপরাধীরা যেমন রোমহর্ষক হত্যার ঘটনা ঘটিয়েছে, তেমনি আপনজরাও ঘটিয়েছেন অবিশ্বাস্য সব খুন। ছেলে খুন করেছেন বাবাকে, ভাতিজা খুন করেছেন চাচাকে, ভাই খুন করেছেন ভাইকে। খুনের পর লাশ ফেলে রাখা হয় নির্জন স্থানে বা বালুর নিচে চাপা দিয়ে। ব্যক্তিগত ও পারিবারিক দ্বন্দ্বই অধিকাংশ খুনের নেপথ্য কারণ। এসব খুনের ঘটনা ছাড়াও জমিজমা নিয়ে সংঘর্ষের ঘটনা ঘটেছে বেশ কয়েকটি জেলায়। এসব ঘটনায় আহত হয়েছেন দেড় শতাধিক ব্যক্তি। সবচেয়ে রোমহর্ষক খুনের ঘটনাটি ঘটে কুষ্টিয়ায়। ঈদের আগের দিন সংঘর্ষে নিহত হন চারজন। ফলে কুষ্টিয়ার ঝাউদিয়ায় ছিলো না ঈদের আনন্দ। শোকে স্তব্ধ এখন গোটা গ্রাম।
কুষ্টিয়া প্রতিনিধি জানান, ঈদের আগের দিন সোমবার বিকালে ঝাউদিয়া ইউনিয়নের আস্তানগর বাজারে ঝাউদিয়া ইউনিয়ন আওয়ামী লীগের বর্তমান সভাপতি ও সাবেক চেয়ারম্যান কেরামত আলীর সমর্থকদের সঙ্গে সাবেক ইউপি সদস্য ফজলু ম-লের সমর্থকদের এলাকায় আধিপত্য বিস্তার নিয়ে সংঘর্ষ বাধে। এ সময় সাবেক চেয়ারম্যান কেরামত আলীর সমর্থক আব্দুর রহিম মালিথার ওপর সাবেক ইউপি সদস্য ফজলু ম-লের সমর্থকরা ধারালো অস্ত্র ও লাঠিসোঁটা নিয়ে হামলা চালান। লঠিসোঁটা ও ধারালো অস্ত্রের আঘাতে রহিম ঘটনাস্থলেই মারা যান। এ সংবাদ ছড়িয়ে পড়লে কেরামত আলীর সমর্থকরা ফজলু ম-লের সমর্থকদের ওপর পাল্টা হামলা চালান। এতে ফজলু ম-লের ছোট ভাই কাশেম ম-ল, ভাতিজা লাল্টু ম-ল ও মতিয়ার ম-ল নিহত হন। আহত হন আরও অন্তত ১৫ জন। এ ঘটনায় পৃথক দুটি হত্যা মামলা হয়েছে। নিহত মতিয়ার ম-লের ভাই আশরাফুল বাদী হয়ে কেরামত আলীকে প্রধান আসামি করে ঈদের রাতে ৬৭ জনের বিরুদ্ধে কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয় থানায় একটি হত্যা মামলা করেন। অন্যদিকে নিহত রহিম মালিথার ছেলে রফিকুল বাদী হয়ে প্রতিপক্ষ ফজলু ম-ল, ঝাউদিয়া ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ডের মেম্বার আনিচ রহমানসহ ২৭ জনের বিরুদ্ধে একই থানায় আরেকটি হত্যা মামলা করেছেন। এদিকে চার খুনের ঘটনায় পুলিশ এখন পর্যন্ত দুই পক্ষের এজাহারনামীয় চারজনসহ মোট ১১ জনকে গ্রেফতার করেছে। তাদের মধ্যে কেরামত আলী গ্রুপের সাতজন ও ফজলু ম-ল গ্রুপের চারজন রয়েছেন। কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোস্তাফিজুর রহমান জানান, বর্তমানে এলাকার পরিস্থিতি স্বাভাবিক। নতুন করে সংঘর্ষ এড়াতে ব্যাপকসংখ্যক পুলিশ মোতায়েন রয়েছে। এদিকে এ হত্যাকা-ের ঘটনায় এখানে ঈদের আনন্দ রূপ নিয়েছে বিষাদে। গ্রামজুড়ে শুধু কান্না আর আহাজারি। শোকে বিহ্বল স্বজনসহ গোটা এলাকার মানুষ। প্রিয়জন হারিয়ে শোকে মুহ্যমান স্বজনরা। যে কোনো সময় সংঘর্ষ হতে পারে এ আশঙ্কা আর গ্রেফতার আতঙ্কে পুরো আস্তানগর গ্রাম এখনো পুরুষশূন্য।
নেত্রকোনা প্রতিনিধি জানান, মদন উপজেলার নায়েকপুর মাখনা হাওরে ধান কাটতে না যাওয়ায় কাঁচি দিয়ে খাইরুল ইসলাম নামে এক শ্রমিককে গলা কেটে হত্যার ঘটনা ঘটেছে। গতকাল সকালে নায়েকপুর ইউনিয়নের মাখনা গ্রামে এ ঘটনা ঘটে। খাইরুল ওই গ্রামের আবদুছ ছালেকের ছেলে। তিনি ধান কাটা শ্রমিক হিসেবে কাজ করার পাশাপাশি স্থানীয় একটি মসজিদে ইমামতিও করতেন। এ ব্যাপারে মদন থানার ওসি মোহাম্মদ ফেরদৌস আলম বলেন, ‘আমরা প্রাথমিকভাবে জানতে পেরেছি মাখনা গ্রামের লিয়াকত আলীর জমির ধান কেটে দেওয়ার কথা ছিল খাইরুলের। কিন্তু সকালে ধান কেটে না দিলে লিয়াকত আলীর ছেলে শফিকুল গিয়ে জিজ্ঞাসা করার একপর্যায়ে বলেন তোকে মেরেই ফেলব। এই বলে হাতে থাকা কাঁচি দিয়ে খাইরুলের গলায় পোচ দেন।’ এ রিপোর্ট লেখা পর্যন্ত কেউ আটক না হলেও ওসি জানান, এ ব্যাপারে মামলার প্রস্তুতি চলছে। এদিকে পূর্বধলায় জমিসংক্রান্ত বিরোধের জেরে গাছ থেকে আম পাড়ায় বাধা দেয়াকে কেন্দ্র করে প্রতিপক্ষের হামলায় আহত হয়ে বছির উদ্দিন (৪৫) নামে এক ব্যক্তি মারা গেছেন। আহত হয়েছেন তার স্ত্রী, ভাই, বোনসহ চারজন। ঈদের দ্বিতীয় দিন বুধবার দুপুরে উপজেলার খলিশাপুর ইউনিয়নের শিমুলকান্দি কুরপার এলাকায় এ ঘটনা ঘটে। বছির উদ্দিন ওই গ্রামের পশর আলীর ছেলে।
বগুড়া প্রতিনিধি জানান, বগুড়ায় মায়ের কবর জিয়ারত করে ফেরার পথে আবদুর রাজ্জাক সরকার (৬৫) নামে এক ব্যবসায়ী চাচাকে গুলি ও কুপিয়ে হত্যার অভিযোগ উঠেছে তারই ভাতিজা ওমর খৈয়ম সরকার রোপণের বিরুদ্ধে। এ সময় উভয় পক্ষের গুলিবিনিময়ে গুলিবিদ্ধ হয়েছেন আরও তিনজন। ঘটনার পর পুলিশ সেখান থেকে একটি বিদেশি পিস্তল ও কয়েক রাউন্ড গুলির খোসা উদ্ধার করেছে। মঙ্গলবার রাত সাড়ে ১২টায় বগুড়া সদরের মহিষবাথান বন্দরে এ ঘটনা ঘটে। মঙ্গলবার ভোররাতে অভিযান চালিয়ে রোপণকে আটক করেছে সদর থানা পুলিশ। নিহত আবদুর রাজ্জাক সরকার মহিষবাথান গ্রামের মৃত আবদুল লতিফ সরকারের ছেলে। তিনি আমেরিকার নাগরিক। স্ত্রী-সন্তান নিয়ে সেখানেই বসবাস করতেন। বগুড়া শহরে ও গ্রামের বাড়িতে তার ব্যবসাপ্রতিষ্ঠান ও জমি থাকায় বছরের বেশ কিছু সময় তিনি বগুড়ায় থাকতেন।
মানিকগঞ্জ প্রতিনিধি জানান, সিংগাইর উপজেলার নীলাম্বরপট্টিতে পূর্বশত্রুতার জেরে মাহমুদুর রহমান রনি (১৮) নামে এক তরুণকে কুপিয়ে হত্যা করেছে প্রতিপক্ষ। মঙ্গলবার এ ঘটনা ঘটে। রনি উপজেলার মানিকনগর গ্রামের নয়াব আলীর ছেলে।
নারায়ণগঞ্জ প্রতিনিধি জানান, বন্দর উপজেলায় নিখোঁজের চার দিন পর শান্তি (৪২) বেগম নামে এক গৃহবধূর হাত-পা বাঁধা ও মাথা থেঁতলানো লাশ উদ্ধার করেছে পুলিশ। ১ মে দুপুরে কেওঢালায় অবস্থিত কামাল চেয়ারম্যানের ইটের ভাটাসংলগ্ন ডোবা থেকে শান্তির লাশ উদ্ধার করা হয়। শান্তি বৃহস্পতিবার থেকে নিখোঁজ ছিলেন। তিনি কাঁচপুর এলাকার মিজানুর রহমান মোল্লার দ্বিতীয় স্ত্রী।
শরীয়তপুর প্রতিনিধি জানান, শরীয়তপুরে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে দুই পক্ষের সংঘর্ষে একজন নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত ২০ জন। এ ঘটনায় পাঁচজনকে আটক করেছে পুলিশ। মঙ্গলবার সকাল সাড়ে ৮টায় সদর উপজেলার চিতলিয়া ইউনিয়নের মজুমদারকান্দি গ্রামে এ সংঘর্ষ ঘটে। নিহতের নাম কুদ্দুস ব্যাপারি (৭৫)। তিনি একই গ্রামের রহম আলী ব্যাপারির ছেলে।
নাটোর প্রতিনিধি জানান, নাটোরে নিখোঁজের ছয় ঘণ্টা পর কবরস্থানের পাশ থেকে এক মাছ ব্যবসায়ীর লাশ উদ্ধার করেছে পুলিশ। বুধবার রাত সাড়ে ১২টায় সদর উপজেলার জালালাবাদ কবরস্থানের পাশ থেকে লাশটি উদ্ধার করা হয়। ওই ব্যবসায়ীর নাম ইসমাইল হোসেন (৩৪)। তিনি জালালাবাদ হাটপাড়া গ্রামের মৃত ইয়াছিন আলীর ছেলে।
ফরিদপুর প্রতিনিধি জানান, সালথায় আধিপত্য বিস্তার নিয়ে সংঘর্ষে সিরাজুল ইসলাম (২৭) নামে এক যুবক নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অন্তত ৩০ জন। তাদের বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। সংঘর্ষ চলাকালে ভাঙচুর করা হয়েছে অর্ধশতাধিক বসতবাড়ি। গতকাল সকালে উপজেলার খারদিয়া গ্রামে এ ঘটনা ঘটে। নিহত সিরাজ খারদিয়া ঠাকুরপাড়া গ্রামের ইশারত মোল্যার ছেলে। সিরাজ পাশের সোনাপুর বাজারে রমজান মোল্যার স-মিলে শ্রমিকের কাজ করতেন। খবর পেয়ে পুলিশ গিয়ে শটগানের ফাঁকা গুলি ও কাঁদানে গ্যাস ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয়।
খুলনা প্রতিনিধি জানান, তেরখাদায় জমিজমাসংক্রান্ত বিরোধের জেরে মাছ ধরার কোচ দিয়ে বাবুল শেখ (৪২) নামে এক ব্যক্তিকে কুপিয়ে হত্যা করা হয়েছে। বাবুল তেরখাদার আদালতপুর গ্রামের রাইজুল শেখের ছেলে। বুধবার এ ঘটনা ঘটে। এ ঘটনায় পুলিশ বায়েজিত শিকদার, নিহতের চাচাতো ভাই মুকুলের স্ত্রী মুক্তা বেগম ও তার পিতা রিজাল শেখকে গ্রেফতার করেছে। এদের মধ্যে বায়েজিত মারামারির সময় আহত হওয়ায় তাকে হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।
কিশোরগঞ্জ প্রতিনিধি জানান, কিশোরগঞ্জে চার দিনের ব্যবধানে দুটি খুন হয়েছে। এর মধ্যে জেলা ছাত্রলীগের সাবেক সহসভাপতি নাজমুল হুদাকে (৩২) ছুরিকাঘাতে এবং রাসেল (২২) নামে এক অটোচালককে শ্বাসরোধে হত্যা করা হয়েছে। বুধবার বেলা ১১টার দিকে করিমগঞ্জ উপজেলার জয়কা ইউনিয়নের পশ্চিম কান্দাইল গ্রামে নাজমুল হুদাকে ছুরিকাঘাতে হত্যা করা হয়। তিনি পশ্চিম কান্দাইল গ্রামের মৃত মজনু মিয়ার ছেলে। অন্যদিকে কিশোরগঞ্জে চালককে হত্যা করে সিএনজিচালিত অটোরিকশা ছিনতাইয়ের অভিযোগ পাওয়া গেছে। নিহত অটোচালক রাসেলের লাশ ১ মে সকালে কিশোরগঞ্জ সদর উপজেলার লতিবাবাদ ইউনিয়নের বড়পুল নতুন পল্লী এলাকার একটি ধান ক্ষেত থেকে উদ্ধার করা হয়। রাসেল সদর উপজেলার কাতিয়ারচর গ্রামের নূর ইসলামের ছেলে।
কুমিল্লা প্রতিনিধি জানান, কুমিল্লা শহরতলিতে ঘর থেকে ডেকে নিয়ে মো. শুভ (২৪) নামে এক কিশোরকে কুপিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা। বুধবার সন্ধ্যায় আদর্শ সদর উপজেলার পালপাড়া ব্রিজ এলাকায় এ ঘটনায় ঘটে। শুভ আদর্শ সদর উপজেলার আড়াইওরা এলাকার জাকির হোসেনের ছেলে।
পটুয়াখালী প্রতিনিধি জানান, পটুয়াখালীতে বিরোধীয় জমিতে মুগ ডাল তোলাকে কেন্দ্র করে মারামারিতে বশার তালুকদার (৩০) নামে এক ব্যক্তি নিহত হয়েছেন বলে দাবি পরিবারের। বুধবার বিকালে ঘটনার পর রাতে মৃত অবস্থায় তাকে হাসপাতালে নিয়ে আসা হয়েছে বলে জানায় পুলিশ। সদর উপজেলার বদরপুর ইউনিয়নের পূর্ব হকতুল্লাহ গ্রামে এ ঘটনা ঘটে।
ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি জানান, আখাউড়ায় ছুরিকাঘাতে মহসীন সরকার (৩৫) নামে এক ব্যবসায়ী নিহত হয়েছেন। সোমবার রাতে উপজেলার মোগড়া ইউনিয়নের খলাপাড়া গ্রামে এ ঘটনা ঘটে। তিনি ওই গ্রামের শহীদুল সরকারের ছেলে। বিডি ফুডসসহ একাধিক কোম্পানির ডিস্ট্রিবিউটর ছিলেন। পৌর এলাকার রাধানগরে রাজীব কটেজে তার ব্যবসাপ্রতিষ্ঠান। এর পাশেই তিনি নতুন বাড়ি করছিলেন। এ হত্যায় একই এলাকার আউয়াল মিয়ার ছেলে আরিফ জড়িত বলে পরিবারের অভিযোগ।
সিরাজগঞ্জ প্রতিনিধি জানান, রায়গঞ্জে ধামাইনগর-ফরিদপুর পাকা রাস্তায় অজ্ঞাত এক যুবকের লাশ উদ্ধার করেছে রায়গঞ্জ থানা পুলিশ। গতকাল দুপুরে উপজেলার ফরিদপুর পাকা রাস্তায় ওই অজ্ঞাত যুবকের লাশ দেখতে পায় এলাকাবাসী। বেলা ১১টায় থানা পুলিশ গিয়ে লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য সিরাজগঞ্জ মর্গে পাঠায়।
লক্ষ্মীপুর প্রতিনিধি জানান, লক্ষ্মীপুরে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে দুই পক্ষের মারামারিতে চান মিয়া নামে ৭০ বছর বয়সী এক বৃদ্ধ নিহত হয়েছেন। গতকাল দুপুর ১টায় সদর উপজেলার চন্দ্রগঞ্জের হাজিরপাড়া ইউনিয়নের দক্ষিণ চন্দ্রপুরে এ ঘটনা ঘটে। এ ঘটনায় পুলিশ সুজন নামে এক যুবককে আটক করেছে। চান মিয়া স্থানীয় মৃত কালা মিয়ার ছেলে। এদিকে লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলায় জমির সীমানা নিয়ে বিরোধের জেরে ভাতিজার লাঠির আঘাতে চাচা আবদুর রশিদ (৬২) নিহত হয়েছেন। বুধবার রাতে কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন অবস্থায় আবদুর রশিদ মারা যান। এর আগে বুধবার দুপুরে হাতীবান্ধার ভেলাগুড়ি ইউনিয়নের উত্তর জাওরানী গ্রামে ঘটনাটি ঘটে।
নাটোর প্রতিনিধি জানান, নাটোরে ইসমাইল হোসেন (৪০) নামে এক মাছ ব্যবসায়ীর লাশ উদ্ধার করেছে পুলিশ। বুধবার রাতে নাটোর সদর উপজেলার জলালাবাদ কবরস্থানের পাশ থেকে ওই লাশ উদ্ধার করা হয়। ইসমাইল হোসেন জালালাবাদ হাটপাড়া গ্রামের মৃত ইয়াছিন আলীর ছেলে এবং স্থানীয় মাছ ব্যবসায়ী।
রাজধানীতে নারী পোশাক-কর্মীকে শ্বাসরোধে হত্যা : রাজধানীর যাত্রাবাড়ীতে গতকাল শাহিনা আক্তার (২১) নামে এক পোশাক কর্মী জাহাঙ্গীর (৩০) নামে এক যুবকের গোপনাঙ্গ কেটে দেয়। এ ঘটনার পরপরই ভিকটিম যুবক শাহিনাকে শ্বাসরোধে হত্যা করে। গতকাল বিকালে যাত্রাবাড়ীর মাতুয়াইলের বাগিচা তারা ডগাইর এলাকার একটি বাড়ির সাত তলায় এ ঘটনা ঘটে। বর্তমানে জাহাঙ্গীর পুলিশি প্রহরায় শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে চিকিৎসাধীন। যাত্রাবাড়ী থানার পরিদর্শক (তদন্ত) আয়ান মাহমুদ দীপ এ তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, শাহিনা ও জাহাঙ্গীর উভয় বিবাহিত। পুলিশ ধারণা করছে, তাদের মধ্যে পরকীয়ার সম্পর্ক ছিল। সম্পর্কের কারণে বিকেলে শাহিনার পরিচিত মাতুয়াইল এলাকার ওই বাসায় জাহাঙ্গীরকে নিয়ে যান। সেখানে হয়তোবা কোনো কারণে তাদের মধ্যে কথা কাটাকাটি হয়। একপর্যায়ে শাহিনা জাহাঙ্গীরের গোপনাঙ্গ কেটে দিলে ক্ষিপ্ত হয়ে জাহাঙ্গীর তাকে শ্বাসরোধ করে হত্যা করেন। এ ঘটনায় মামলা হয়েছে।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More