কেরুজ চিনিকলে কর্মবিরতীর প্রথম দিন

দর্শনা অফিস: চিনিকলসমূহ বন্ধে সরকারি পরিকল্পনার প্রতিবাদে বাংলাদেশ চিনিশিল্প শ্রমিক-কর্মচারী ও আখচাষী ফেডারেশন কর্তৃক ঘোষিত ৫ দফা দাবিতে মিল চত্বরে কর্মবিরতি ও বিক্ষোভ মিছিল করছে ঐতিহ্যবাহী কেরুজ চিনিকল শ্রমিক-কর্মচারী ও আখচাষিরা। গতকাল মঙ্গলবার সকাল ১০ টা থেকে বেলা ১২ টা পর্যন্ত শ্রমিক-কর্মচারীরা কর্মবিরতি পালন করে। আখচাষিদের সাথে নিয়ে মিল এলাকায় বিক্ষোভ মিছিল করে শ্রমিক-কর্মচারীরা। সমাবেশে বক্তারা বলেন, লাখ লাখ মানুষের রুটি-রুজির হাতিয়ার চিনিকলগুলো এদেশের ইতিহাস-ঐতিহ্যের অংশ। এলাকার আর্থ-সামজিক উন্নয়নের ব্যাপক ভূমিকা রেখে চলেছে। সুতারাং চিনিকল বন্ধ করার সকল অপতৎপরতা প্রতিহত করা হবে। এরপরও দাবি-দাবা মানা না হলে আরও বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে। আজ বুধবার জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারলিপি দিতে পারে চিনিকল শ্রমিক-কর্মচারী ও আখচাষিরা। বৃহস্পতিবার মানবন্ধন কর্মসূচি পালন করা হবে বলেও জানান শ্রমিক নেতৃবৃন্দ। আগামী ১৫ ডিসেম্বর পর্যন্ত কর্মসূচি চলবে। কেরুজ শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সভাপতি তৈয়ব আলীর সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক মাসুদুর রহমান, সহসভাপতি মোস্তাফিজুর রহমান, যুগ্ম-সম্পাদক খবির উদ্দিন, সাবেক সভাপতি হাফিজুল ইসলাম, সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম প্রিন্স, সহ-সভাপতি ফারুক আহমেদ, ওমর আলী, সভাপতি প্রার্থী ফিরোজ আহমেদ সবুজ, হাজি আকরাম হোসেন, আমিনুল ইসলাম, আখচাষি কল্যাণ সংস্থার সভাপতি আ. হান্নান, সাধারণ সম্পাদক আ. বারী, সহ-সভাপতি ওমর আলী প্রমুখ।
উল্লেখ্য, রাষ্ট্রায়াত্ব ১৫টি চিনিকলের মধ্যে ২০২০-২০২১ আখ মাড়াই মওসুম শুরু করার আগে সম্প্রতি কুষ্টিয়া, পাবনা, পঞ্চগড়, রংপুর, শ্যামপুর ও সেতাবগঞ্জ এই ছয়টি চিনিকল বন্ধ ঘোষনা করেছে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশন।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More