খুলনার সাথে রেল চলাচল স্বাভাবিক হলো ১১ ঘণ্টা পর

জীবননগর ব্যুরো: জীবননগর উপজেলার উথলী রেলওয়ে স্টেশনে মালবাহী ট্রেনের ৫টি বগি লাইনচ্যুত হওয়ায় খুলনার সাথে সারাদেশের ট্রেন যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ার ১১ ঘণ্টা পর তা স্বাভাবিক হয়েছে। গতকাল সোমবার সকাল সাড়ে ৭টায় ঈশ্বরদী থেকে উদ্ধারকারী রিলিফ ট্রেন এসে উদ্ধার কাজ শুরু করলে দীর্ঘ সাড়ে ৪ ঘণ্টা উদ্ধার কাজ শেষে বেলা ১২টায় ট্রেন চলাচল স্বাভাবিক হয়। এর আগে রোববার দিনগত রাত ১২ টা ৪০ মিনিটের সময় উথলী রেলস্টেশনের লুপ লাইন থেকে মেইন লাইনে ওঠার সময় বগিগুলো লাইনচ্যুত হয়। ফলে ওই সময় হতে খুলনার সাথে ঢাকা, সৈয়দপুর, রাজশাহী ও পারবর্তীপুরসহ সারাদেশের ট্রেন যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। এ ঘটনার পর উথলী রেলওয়ে স্টেশনের পার্শ্ববর্তী দর্শনা, আনছারবাড়ীয়া, সাবদালপুর এবং চুয়াডাঙ্গা রেলস্টেশনে ৪টি যাত্রীবাহী ট্রেন আটকা পড়ে। এতে আটকা পড়া ওই ৪ ট্রেনের যাত্রীরা চরম দুর্ভোগের মধ্যে পড়েন।
উথলী রেলওয়ে স্টেশন মাস্টার মোহাম্মদ আলী জানান, খুলনা থেকে ডিজেলভর্তি নাটোরের উদ্দেশ্যে ৩০টি বগি নিয়ে মালবাহী ট্রেনটি রোববার রাত ১২টায় উথলী রেলওয়ে স্টেশনে আসে। এ সময় খুলনা হতে ঢাকাগামী আন্তঃনগর সুন্দরবন এক্সপ্রেস ট্রেনটি মেইন লাইন দিয়ে ক্রসিংয়ের জন্য মালবাহী ট্রেনটি লুপ লাইনে নেয়া হয়। রোববার দিনগত রাত ১২ টা ৪০ মিনিটের সময় ক্রসিং শেষে মালবাহী ট্রেনটি পুনরায় নাটোরের উদ্দেশ্যে ছাড়ে। ট্রেনটি লুপ লাইন থেকে মেইন লাইনে প্রবেশের ১৪/১৫ নম্বর পয়েন্ট অতিক্রম করার সময় ৫টি বগি লাইনচ্যুত হয়। এরপর খুলনার সাথে সারাদেশের ট্রেন যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। তিনি আরও জানান, এ ঘটনার পর ঈশ্বরদী থেকে উদ্ধারকারী রিলিফট্রেন রাত ২টার সময় ছেড়ে এসে সকাল সাড়ে ৭ টায় ঘটনাস্থলে এসে উদ্ধার কাজ শুরু করে। দীর্ঘ সাড়ে ৪ ঘণ্টা উদ্ধার কাজ শেষে সোমবার বেলা ১২ টার সময় ট্রেন চলাচল স্বাভাবিক হয়। রোববার রাত ১২ টা ৪০ মিনিট থেকে গতকাল সোমবার বেলা ১২ টা পর্যন্ত ১১ ঘণ্টা ট্রেন চলাচল বন্ধ ছিলো।
এদিকে ট্রেনের বগি লাইনচ্যুত হওয়ার ঘটনা তদন্তে ৫ সদস্য বিশিষ্ট একটি তদন্তকমিটি করা হয়েছে। রেলওয়ের পাকশী বিভাগীয় পরিবহন কর্মকর্তা মো. আনোয়ার হোসেনকে প্রধান করে তদন্ত কমিটি গঠন করা হয়। তদন্ত কমিটির অন্য সদস্যরা হলেন রেলওয়ের পাকশী বিভাগীয় সংকেত প্রকৌশলী রাজিব বিল্লাহ, পাকশী বিভাগীয় যান্ত্রিক প্রকৌশলী (লোকো) আশিশ কুমার ম-ল, পাকশী বিভাগীয় যান্ত্রিক প্রকৌশলী (ক্যারেজ) মমতাজুল ইসলাম এবং পাকশী বিভাগীয় প্রকৌশলী-১ বিরবল ম-ল। তদন্ত দলের প্রধান রেলওয়ের পাকশী বিভাগীয় পরিবহন কর্মকর্তা মো. আনোয়ার হোসেন জানান, ট্রেন লাইনচ্যুত হওয়ার কারণ অনুসন্ধানে ৫ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটির প্রতিবেদন পেলে ট্রেনের বগি লাইনচ্যুত হওয়ার প্রকৃত কারণ জানা যাবে।

 

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More