চুয়াডাঙ্গার জামাই আসকারির বিরুদ্ধে ৩টি মামলা : প্রকাশ্যে আসছে আরও প্রতারণা

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গার জামাই নবাব সলিমুল্লাহর নাতি পরিচয়দানকারী সেই প্রতারক আলী হাসান আসকারি গ্রেফতারের পর তার বিরুদ্ধে বেরিয়ে আসছে প্রতারণার নতুন নতুন তথ্য। এসব বিষয়ে তার বিরুদ্ধে মামলাও হচ্ছে। এখন পর্যন্ত তার বিরুদ্ধে মোহাম্মদপুর, মিরপুর ও মতিঝিল থানায় তিনটি প্রতারণার মামলা হয়েছে। এছাড়াও চুয়াডাঙ্গায় কেউ প্রতারণার স্বীকার হয়েছেন কিনা সেসব বিষয়ে খোঁজ নিচ্ছে পুলিশ।
মোহাম্মদপুর থানায় হওয়া প্রতারণার মামলার সূত্র ধরে গত বুধবার রাজধানীর মিরপুর এলাকার বাসা থেকে প্রতারকচক্রের মূলহোতা আসকারিকে তার চার সহযোগীসহ গ্রেফতার করে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি)। তাদের তিন দিন করে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। আজ শনিবার আসকারিসহ তার সহযোগীদের রিমান্ডের শেষ দিন। গ্রেফতারের পর আসকারির বিরুদ্ধে পুলিশের কাছে প্রতারণার শিকার ভুক্তভোগীদের অভিযোগ আসতে থাকে। ভুক্তভোগীরা অভিযোগ করেন, আসকারি নিজেকে নবাব স্যার সলিমুল্লাহর নাতি পরিচয় দিয়ে বিভিন্ন ব্যক্তির কাছে ফেসবুকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠিয়ে দুবাইয়ে তার সোনার কারখানা আছে বলে জানান। তার বাবা ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলের চেয়ারম্যান, থাকেন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে। সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে মালিকানা রয়েছে তার। মন্ত্রী, সাংসদসহ সমাজে প্রতিষ্ঠিত ব্যক্তিদের সঙ্গে ছবি তুলে ফেসবুকে প্রচার করতেন তিনি। এরপর ফেসবুকে ঘনিষ্ঠতা গড়ে তুলে মাউন্ট এলিজাবেথে বিনা খরচে চাকরি দেয়ার কথা বলে সহ¯্রাধিক মানুষের কাছ থেকে আত্মসাৎ করেছেন কোটি কোটি টাকা। মামলার তদন্ত তদারক কর্মকর্তা সিটিটিসির উপকমিশনার মো. মাহফুজুল ইসলাম বলেন, রিমান্ডে প্রতারক আসকারি সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালের অন্যতম মালিক পরিচয়ে চাকরি দেয়ার কথা বলে হাজারখানেক ব্যক্তির কাছ থেকে কয়েক কোটি টাকা হাতিয়ে নেয়ার কথা স্বীকার করেছেন। এছাড়া মধ্যপ্রাচ্যের পুলিশের উপপরিদর্শক (এসআই) পদে চাকরি দেয়া ও বাহরাইনে লোক পাঠানোর কথা বলে বিভিন্ন মানুষের কাছ থেকে টাকা আত্মসাৎ করার কথাও স্বীকার করেন তিনি। পুলিশে এসআইয়ের চাকরির জন্য ছয় লাখ ও মধ্যপ্রাচ্যে লোক পাঠানোর কথা বলে সাড়ে তিন লাখ টাকা করে নিয়েছেন। তিন দিনের রিমান্ড শেষে আজ রোববার আসকারি ও তার চার সহযোগীকে আদালতে তোলা হবে।
সিটিটিসির এই কর্মকর্তা বলেন, এ নিয়ে প্রতারক আসকারির বিরুদ্ধে মিরপুর, মোহাম্মদপুর ও মতিঝিল থানায় তিনটি প্রতারণার মামলা হয়েছে। প্রতারণার শিকার ব্যক্তিরা আসকারির বিরুদ্ধে মামলা করতে প্রতিদিনই তাদের সঙ্গে যোগাযোগ করছেন।
মামলার তদন্ত সংশ্লিষ্ট সূত্র জানায়, প্রতারক আসকারি জিজ্ঞাসাবাদে বলেছেন, বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাবার্ষিকীসহ বিভিন্ন অনুষ্ঠানে গিয়ে নিজেকে সলিমুল্লাহর নাতি পরিচয় দিয়ে সেখানে আসা মন্ত্রী, সাংসদ, শিল্পপতি ও সমাজের প্রতিষ্ঠিত মানুষের সঙ্গে ঘনিষ্ঠ হতেন। এ সময় তাদের সঙ্গে ছবি তুলে আসকারি তার ফেসবুকে আপলোড করতেন। ফেসবুকে নানাভাবে বিভিন্ন মানুষকে ফাঁদে ফেলে অর্থ আদায় করতেন। পরে তাদের সঙ্গে দেখা করে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চাকরি দেয়ার কথা বলে প্রলুব্ধ করতেন। প্রত্যেকের কাছ থেকে স্বাস্থ্যগত পরীক্ষা ও চিকিৎসা সনদ দেয়ার কথা বলে প্রায় লাখখানেক করে টাকা নিতেন। এরপর তিনি গা ঢাকা দিতেন। আসকারি নবাবের নাতি, তার সঙ্গে মন্ত্রী ও সাংসদের ঘনিষ্ঠ সম্পর্ক আছে, এই কথা বলে তার সহযোগীরা মধ্যপ্রাচ্যে লোক পাঠানো ও এসআইয়ের চাকরি দেয়ার কথা বলে টাকা হাতিয়ে নিতেন।
তদন্তের সঙ্গে যুক্ত সিটিটিসি কর্মকর্তারা বলেন, সম্প্রতি ইউটিউবে বঙ্গ টিভি নামের একটি চ্যানেলে আসকারিকে নিয়ে অনুষ্ঠান প্রচার করা হয়। এই ইউটিউবের উপস্থাপক মায়া রাজ নামের এক ব্যক্তি; যিনি নিজেকে সংবাদকর্মী দাবি করে দর্শকদের সামনে ‘ইতিহাসের কিংবদন্তি’ পরিচয়ে একজনকে পরিচয় করিয়ে দেন। মায়া রাজ তার উপস্থাপনায় বলেন, ‘আমাদের আজকের সেলিব্রেটি নবাব স্যার সলিমুল্লাহর নাতি নবাব আলী হাসান আসকারি। নবাব আসকারি তারুণ্যের অহংকার, বাংলার গর্ব ও আধুনিক ঢাকার রূপকার।’ এমন বিশ্লেষণে বিশেষায়িত করা হয় তাকে। এরপর আলী হাসান আসকারি বঙ্গ টিভিতে তার সেই বক্তব্য দেয়া শুরু করেন। ওই অনুষ্ঠানে আসকারি বলেন, ‘আমি বাংলাদেশে এসেছি প্রায় তিন বছর হয়ে গেলো।
দেশের মানুষের ভালোবাসায় আমি গর্বিত ও আনন্দিত। এরই প্রেক্ষাপটে আজ আপনাদের সঙ্গে আমার পরিচয়। নবাব স্যার সলিমুল্লাহ একটা ইতিহাস। তার নিজস্ব জমিতে ঢাকা বিশ্ববিদ্যালয় নির্মাণ করেছিলেন। পাশাপাশি আঞ্জুমান মুফিদুল ইসলামসহ আরও অনেক প্রতিষ্ঠান আছে; যার প্রতিষ্ঠাতা উনি। প্রতিবছর আমরা তার মৃত্যুবার্ষিকী পালন করি। এরই ধারাবাহিকতায় মনে হলো আমাদের পরিবারের বাংলাদেশে আসা দরকার। অনেকে বলেন, নবাব সলিমুল্লাহর কাছে দাড়িয়ায় নূর একটা পাথর ছিলো। পাথরটা স্বয়ং বুড়িগঙ্গার বুড়ি নবাব সলিমুল্লাহকে উপহারস্বরূপ দিয়েছিলেন। একদিন দুপুরে যখন নবাব সাহেব আহসান মঞ্জিলের সামনে বসেছিলেন, হঠাৎ করেই বুড়ি পাথরটা দেন। যেটাকে বলা হয় দাড়িয়ায় নূর। অনেকে ইতিহাস জানলেও অনেক সত্য তথ্য জানেন না। যে পাথরটা আমার নানাকে বুড়ি দিয়েছিলেন, সেটা এখন আমার হাতে আছে।’ এটা বলার পরপরই নিজের আঙুলে থাকা একটি পাথর দেখান আসকারি। স্যার সলিমুল্লাহ এটা পরতেন বলে জানান। ‘তারপর এটা আমার দাদা মেজর হাসান আসকারির কাছে ছিলো। আমি বাংলাদেশে আসার আগ পর্যন্ত আংটি আমার মায়ের কাছে ছিলো। দেশে আসার সময় এটা মা আমার কাছে দেন।’ বলেন আসকারি।
সিটিটিসির কর্মকর্তা মাহফুজুল ইসলাম বলেন, আলী হাসান আসকারি নামধারী এই ব্যক্তি মহাপ্রতারক। কোথাও নবাব পরিবারের নাতি আবার কোথাও সমাজের বিত্তশালীদের স্বজন পরিচয়ে প্রায় ৩০ কোটি টাকার মালিক এই ভুয়া নবাব আলী হাসান আসকারি। সিঙ্গাপুরে তার এক সহযোগীসহ কয়েকজনের নাম পাওয়া গেছে। কথিত ইউটিউব চ্যানেলের উপস্থাপক মায়া রাজসহ এর সঙ্গে যুক্ত ব্যক্তিদের আটক করে জিজ্ঞাসাবাদ করা হবে। এখন আসকারির সম্পদ খোঁজা হচ্ছে।
এদিকে, চুয়াডাঙ্গা সবুজপাড়ায় আসকারির শ্বশুরবাড়িতে পুলিশ অভিযান চালিয়েছে বলে এলাকার অনেকে জানিয়েছে। তবে কেনো এ অভিযান সে বিষয়ে পুলিশের কাছ থেকে তেমন কোনো তথ্য পাওয়া না গেলে অনেকে জানিয়েছে প্রতারণা করে হাতানো টাকা স্ত্রী কিংবা শ্বশুরবাড়ির কোনো সদস্যের কাছে গচ্ছিত আছে কিনা সে ব্যাপারে পুলিশি ওই অভিযান চালানো হয়। বিশ্বস্ত একটি সূত্র জানায়, চুয়াডাঙ্গা দামুড়হুদার বিষ্ণুপুর এলাকায় বসবাসরত আসকারির চাচাতো ভাইরাভাইয়ের নিকট থেকে চাকরি বাবদ ১৩ লাখ টাকা প্রতারণা করে হাতানো হয়েছে বলে অভিযোগ উঠেছে। তবে এ ব্যাপারে তেমন কোনো তথ্য পাওয়া যায়নি।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More