চুয়াডাঙ্গায় আনন্দ-উৎসবে বড়দিন উদযাপন : গির্জায় প্রার্থনা

মুজিবনগরে ১০০ বছরের ঐতিহ্যবাহী খ্রিষ্টীয় আনন্দ মেলার উদ্বোধন

স্টাফ রিপোর্টার: ধর্মীয় অনুষ্ঠানমালার মধ্য দিয়ে গতকাল রোববার খ্রিষ্টানদের প্রধান ধর্মীয় অনুষ্ঠান বড়দিন উদযাপিত হয়েছে। যিশু খ্রিষ্টের জন্মতিথিতে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও খ্রিষ্টান ধর্মাবলম্বীরা ধর্মীয় আচার, আনন্দ-উৎসব ও প্রার্থনার আয়োজন করে। এসব আয়োজন ঘিরে চুয়াডাঙ্গা ও মেহেরপুরের খ্রিষ্টানপল্লীতে আনন্দ ও উৎসবমূখর পরিবেশের সূচনা হয়। এদিন ছিলো সরকারি ছুটি। রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ বড়দিন উপলক্ষ্যে বঙ্গভবনে খ্রিষ্টান সম্প্রদায়ের প্রতিনিধিদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। এ সময় বঙ্গভবনের গ্যালারি হলে ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান, সংশ্লিষ্ট আইন প্রণেতা ও সচিব, বিভিন্ন বিদেশি মিশনের রাষ্ট্রদূত ও প্রতিনিধি, খ্রিষ্টান সম্প্রদায়ের বিশিষ্ট ব্যক্তি ও ধর্মীয় নেতারা এতে অংশ নেন। এ অনুষ্ঠানে বড়দিনের কেক কাটেন রাষ্ট্রপতি। বড়দিনে বাংলাদেশ টেলিভিশন, বেতারসহ বেসরকারি স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল ও রেডিওগুলো বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করে। সংবাদপত্রগুলো বিশেষ ক্রোড়পত্র ও নিবন্ধ প্রকাশ করে। বড়দিন ঘিরে খ্রিষ্টান সম্প্রদায়ের ঘরে উৎসবের আমেজ ছড়িয়ে পড়ে। বর্ণাঢ্য সাজসজ্জার পাশাপাশি অনেকের বাড়িতেই বসানো হয় প্রতীকী গোশালা। বেথলেহেমের গরিব কাঠুরের গোয়ালঘরে যিশু খ্রিষ্টের জন্মের কথা স্মরণ করেই এই আয়োজন। রঙিন কাগজ, ফুল ও আলোর বিন্দু দিয়ে দৃষ্টিনন্দন ক্রিসমাস ট্রি সাজানো হয়। ঘরে ঘরে বড়দিনের কেক তৈরি করা হয়। ছিলো বিশেষ খাবারের আয়োজনও। অনেকেই আত্মীয়-স্বজনের বাড়িতে বেড়াতে যান। খ্রিষ্টান সম্প্রদায়ের পাশাপাশি অন্য ধর্মের লোকজনও উৎসবে যোগ দেয়।

চুয়াডাঙ্গায় ধর্মীয় নানা কর্মসূচির মধ্য দিয়ে খ্রিষ্টান ধর্মের সবচেয়ে বড় আয়োজন শুভ বড় দিন উদযাপিত হয়েছে। জেলার বিভিন্ন চার্চে ধর্মীয় আলোচনা ও শুভেচ্ছা বিনিময়ের মধ্য দিয়ে বড় দিন উদযাপন করা হয়। গতকাল রোববার দুপুর ১২টায় চুয়াডাঙ্গা সদর উপজেলার ডিঙ্গেদহ সেভেন্থ-ডে অ্যাডভেন্টিস্ট চার্চে পবিত্র বাইবেল পাঠ, আলোচনা ও শুভেচ্ছা বিনিময় করা হয়। অনুষ্ঠান পরিচালনা ও পবিত্র বাইবেল থেকে পাঠ করেন শংকর সরকার। প্রার্থনা করেন কল্পনা রায়। প্রথম শাস্ত্র পাঠ করেন রিবিকা রায়। উপদেশমূলক বক্তব্য দেন ডা. বাপী রায়। শুভেচ্ছা বক্তব্য দেন বাবু ঢালি, ডা. লিনটন জিপু রায়।

কার্পাসডাঙ্গা প্রতিনিধি জানিয়েছেন, দামুড়হুদার কার্পাসডাঙ্গা ও বাঘাডাঙ্গায় খ্রিষ্টান ধর্মবলীম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শুভ বড়দিন পালিত হয়েছে। শনিবার সকালে ধর্মানুসারীরা যথাযথ ধর্মীয় আচার, আনন্দ-উৎসব ও প্রার্থনার মধ্য দিয়ে দিনটি উদযাপন করেছে। দিনটি উপলক্ষ্যে গতপরশু রাত ১২টার সময় কেক কেটে আনুষ্ঠানিকতা শুরু করে। এরপর গতকাল রোবাবর সকালে চার্চ ও ক্যাথলিক গির্জায় মূল অনুষ্ঠান প্রার্থনার মধ্য দিয়ে শুরু হয় আনুষ্ঠানিকতা। বড়দিন উপলক্ষ্যে গির্জার মূল ফটকের বাইরে বসেছে মেলা। শুভ বড়দিন উপলক্ষ্যে কার্পাসডাঙ্গা ও বাঘাডাঙ্গার মিশন পল্লীতে কোনো অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে তার জন্য পুলিশের ব্যাপক উপস্থিতি লক্ষ্য করা গেছে। কার্পাসডাঙ্গা ক্যাথলিক চার্চের ফাদার লাভলু সরকার দিনটি উপলক্ষ্যে তিনি এলাকার সকলকে শুভেচ্ছা জানিয়েছেন

মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, মুজিবনগরে শুভ বড়দিন উপলক্ষ্যে সপ্তাহব্যাপী ঐতিহ্যবাহী খ্রিষ্টীয় আনন্দ মেলার উদ্বোধন করা হয়েছে। গতকাল রোবাবর বিকেলে মুজিবনগর উপজেলার বল্লভপুর ফুটবল খেলার মাঠে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন জাতীয় পতাকা উত্তোলন, মশাল প্রজ্বোলন এবং শান্তির প্রতিক পায়রা উড়িয়ে ঐতিহ্যবাহী সপ্তাহব্যাপী খ্রিষ্টীয় আনন্দ মেলার উদ্বোধন করেন। পরে মেলা প্রাঙ্গণে আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে রেভা মৃত্যুঞ্জয় ম-লের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মেহেরপুর ১ আসনের সংসদ সদস্য ও জনপ্রশাসন প্রতিমন্ত্রী অধ্যাপক ফরহাদ হোসেন। অনুষ্ঠানে বিনিময় বিশ্বাস ও লুকহরেন্দ বিশ্বাসের সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমএ খালেক, পুলিশ সুপার রাফিউল আলম, মেহেরপুর জেলা পরিষদের চেয়ারম্যান আব্দুস সালাম, উপজেলা নির্বাহী অফিসার অনিমেষ বিশ্বাস, মুজিবনগর থানার ওসি মেহেদী রাসেল, মুজিবনগর উপজেলা আওয়ামী লীগের সভাপতি রফিকুল ইসলাম তোতা, বাগোয়ান ইউপি চেয়ারম্যান আয়ুব হোসেন, যুবলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য জেমস স্বপন মল্লিক বাবু, বাগোয়ান ৬ নম্বর ওয়ার্ড সদস্য মি. বাবুল মল্লিক, খ্রিষ্টীয় আনন্দ উৎসব কমিটির সম্পাদক মি. মাইকেল তপু বিশ্বাস। অনুষ্ঠানের মাঝে মাঝে দেশাক্তবোধক গান ও রবিন্দ্র সংগীত এর তালে তালে নৃত্য পরিবেশন করেন বল্লভপুর গ্রামের কিশোর কিশোরিরা। অনুষ্ঠানের শুরুতে অতিথিদের ফুল দিয়ে বরণ করে নেয়া হয়।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More