চুয়াডাঙ্গায় চার ইউনিয়ন পরিষদে নির্বাচনী সরঞ্জাম প্রদান : আজ ভোটগ্রহণ

নির্বাচন শান্তিপূর্ণ করতে মোতায়েন থাকবে বিপুল সংখ্যক পুলিশ-র‌্যাবসহ আইনশৃংখলা বাহিনীর সদস্য
স্টাফ রিপোর্টার: আজ রোববার চতুর্থ ধাপের ইউপি নির্বাচন। চুয়াডাঙ্গা সদর উপজেলার চার ইউপিসহ সারাদেশের ৮৪০টি ইউনিয়ন পরিষদের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ শেষে কেন্দ্রে কেন্দ্রে ফল ঘোষণা করা হবে। এদিকে, চুয়াডাঙ্গার সদর উপজেলার চারটি ইউনিয়ন পরিষদ নির্বাচনে নির্বাচনী কর্মকর্তাদের কাছে নির্বাচনী সরঞ্জাম প্রদান করেছে। গতকাল শনিবার দুপুরে টেকনিক্যাল ট্রেনিং সেন্টারে-টিটিসি এসব নির্বাচনী সামগ্রী প্রদান করা হয়। চুয়াডাঙ্গা সদর উপজেলার পদ্মবিলা ইউপিতে ইভিএম পদ্ধতিতে এবং আলুকদিয়া, মোমিনপুর ও কুতুবপুর ইউপিতে গোপন ব্যালটের মাধ্যমে ভোট গ্রহন করা হবে। চার ইউনিয়নে ৪৫টি কেন্দ্রে মোট ৭৮ হাজার ৬৯৮ ভোটার চার চেয়ারম্যান পদে ২০ জন, ৯ সংরক্ষিত সদস্য পদে ৪৭ জন এবং ৩৬ সাধারণ সদস্য পদে ১৩৯ প্রার্থী মোট ২০৬ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন । পদ্মবিলা ইউপিতে ১৬ হাজার ৫৫৯ জন ভোটার, আলুকদিয়া ইউপিতে ২২ হাজার ৫১০ জন ভোটার, মোমিনপুর ইউপিতে ১২ হাজার ৪৫৬ জন ভোটার এবং কুতুবপুর ইউপিতে ২৭ হাজার ১৭৬ জন ভোটার ভোট প্রদান করবেন।
এদিকে, ইউপি নির্বাচনকে কেন্দ্র করে শনিবারও দেশের বিভিন্ন এলাকায় সহিংসতার ঘটনা ঘটেছে। তবে নির্বাচন শান্তিপূর্ণ করতে বিপুল সংখ্যক পুলিশ, র‌্যাবসহ আইনশৃংখলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। আজ চতুর্থ ধাপের ভোটের দিন সাধারণ ছুটি সংক্রান্ত বিশেষ নির্দেশনা জারি করেছে নির্বাচন কমিশন। ইসির এ সংক্রান্ত একটি চিঠিতে জানানো হয়, আজ ভোটগ্রহণের দিন সাধারণ ছুটি নেই। তবে নির্বাচনী এলাকাধীন যেসব শিক্ষাপ্রতিষ্ঠান ও স্থাপনা ভোটকেন্দ্র হিসেবে ব্যবহার বা নির্বাচনী কার্যক্রমের জন্য নির্ধারণ রয়েছে, সেগুলো বন্ধ থাকছে। তাছাড়া সংশ্লিষ্ট নির্বাচনী এলাকাধীন স্বাস্থ্যসেবা ও শিক্ষাপ্রতিষ্ঠানসহ সব প্রতিষ্ঠানে কর্মরত ভোটারদের ভোটাধিকার প্রয়োগের ব্যবস্থা করার জন্য নির্বাচন কমিশন নির্দেশনা দিয়েছে। চতুর্থ ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচন উপলক্ষে নির্বাচনী এলাকায় ৫৪ ঘণ্টার জন্য মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এই নিষেধাজ্ঞা শুক্রবার মধ্যরাত (১২টা) থেকে শুরু হয়েছে এবং আগামীকাল সোমবার সকাল ৬টা পর্যন্ত তা বলবৎ থাকবে। নির্বাচন কমিশনের উপ-সচিব মো. আতিয়ার রহমান জানান, শুধু মোটরসাইকেল নয়, অন্য সব যন্ত্রচালিত যানবাহনও শনিবার মধ্যরাত (১২টা) থেকে আজ রোববার মধ্যরাত (১২টা) পর্যন্ত চলাচল বন্ধ থাকছে। তবে সাংবাদিক, নির্বাচন কর্মকর্তা-কর্মচারী, আইনশৃঙ্খলা বাহিনীসহ জরুরী সেবার কাজে নিয়োজিতদের জন্য এ নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।
নির্বাচনী সরঞ্জাম প্রদানকালে জেলা নির্বাচন কর্মকর্তা তারেক আহমেমদ, সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা কামরুল হাসান, রিটার্নিং কর্মকর্তা বিকাশ কুমার সাহা এবং প্রিজাইডিং কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা কামরুল হাসান বলেন, অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য ভোট গ্রহণের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আজ (শনিবার) সকল কেন্দ্রের মালামাল প্রদান করা হচ্ছে এবং কাল রোববার সকালে ব্যালট পেপার কেন্দ্রে পৌঁছে দেয়া হবে।
এদিকে, নির্বাচনে সরকারি ছয়জন কর্মকর্তার সমন্বয়ে ভিজিলেন্স ও অবজারভেশন টিম গঠন করা হয়েছে। তারা হলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সাজিয়া আফরীন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শারমিন আক্তার, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আরাফাত রহমান, এলজিইডির নির্বাহী প্রকৌশলী অমিতাভ সানা, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক দীপক কুমার সাহা ও গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী এএম ইফতেখার মজিদ।
জেলা ম্যােিজস্ট্রেট নজরুল ইসলাম সরকার বলেন, নির্বাচনে আইন-শৃঙ্খলা রক্ষায় নিয়োজিত মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স, র‌্যাব ও বিজিবি’র মোবাইল টিমের সাথে সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট হাবিবুর রহমানকে নিযুক্ত করা হয়েছে।
২৪ ডিসেম্বর থেকে ২৮ ডিসেম্বর পর্যন্ত আলুকদিয়া ও মোমিনপুর ইউনিয়ন পরিষদ এলাকায় নির্বাচনী অপরাধসমূহ আমলে গ্রহণ ও সংক্ষিপ্ত বিচারকার্য পরিচালার জন্য জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ও প্রথম শ্রেণির জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট বেগম জোহরা খাতুন এবং কুতুবপুর ও পদ্মবিলা ইউনিয়নে জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট বেগম রোকাইয়া বিনতে খালেক দায়িত্ব পালন করছেন।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More