চুয়াডাঙ্গা পৌরসভার সাধারণ নির্বাচন আজ : কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে গেছে ভোটের সরঞ্জাম

জহির রায়হান সোহাগ: চুয়াডাঙ্গা পৌরসভার সাধারণ নির্বাচন আজ। সকাল ৮টায় ভোট গ্রহণ শুরু হয়ে বিরতিহীনভাবে চলবে বিকেল ৪টা পর্যন্ত। এর আগে গতকাল রোববার দুপুরে কেন্দ্রে কেন্দ্রে পাঠানো হয়েছে ভোটের সরঞ্জাম। জেলা নির্বাচন অফিস ও রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে ৩৩টি ভোট কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা বুঝে নেন এসব ভোটের সরঞ্জাম। এ প্রথম এ পৌরসভায় ইলেকট্রনিক ভোটিং সিস্টেমে (ইভিএম) ভোট গ্রহণ করা হচ্ছে। গত কয়েকদিন থেকে ৩৩ ভোট কেন্দ্রে একযোগে ইলেকট্রনিক ভোটিং সিস্টেমের (ইভিএম) মাধ্যমে পরীক্ষামূলক ভোট প্রদান কার্যক্রম প্রদর্শন করা হয়েছে। এছাড়া শহরের গুরুত্বপূর্ণ ১০টি পয়েন্টে ভোটারদের ইলেকট্রনিক ভোটিং সিস্টেম (ইভিএম) প্রযক্তির মাধ্যমে ভোট প্রদানের ধারণাও দেয়া হয়েছে বলে জানান রিটার্নিং কর্মকর্তা। সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন উপহার দিতে নির্বাচনের মাঠে আইনশৃঙ্খলা রক্ষার্থে নির্বাহী ম্যাজিস্ট্রেট, জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, পুলিশের একাধিক টিমের পাশাপাশি মাঠে কাজ করবে র‌্যাব, বিজিবি ও আনসার বাহিনী।
জেলা নির্বাচন অফিসসূত্রে জানা গেছে, চুয়াডাঙ্গা পৌরসভায় ভোটার সংখ্যা ৬৭ হাজার ৮০৮ জন। এরমধ্যে পুরুষ ৩২ হাজার ৮১৮ এবং মহিলা ভোটার ৩৪ হাজার ৯৯০জন। মোট ভোট কেন্দ্রের সংখ্যা ৩৩টি ও ভোট কক্ষের সংখ্যা ১৯৭টি। নির্বাচনে মেয়র পদে ৭জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারমধ্যে আওয়ামী লীগ মনোনীত জাহাঙ্গীর আলম (নৌকা), বিএনপি মনোনীত সিরাজুল ইসলাম মনি (ধানের শীষ), বিএনপির বিদ্রোহী প্রার্থী মাজিবুল হক মালিক মজু (মোবাইল ফোন), ইসলামী আন্দোলনের তুষার ইমরান (হাতপাখা), স্বতন্ত্র প্রার্থী তানভীর আহমেদ মাসরিকী (কম্পিউটার), স্বতন্ত্র প্রার্থী অ্যাড. মনিবুল হাসান পলাশ (নারিকেল গাছ) এবং স্বতন্ত্র প্রার্থী অ্যাড. সৈয়দ ফারুক উদ্দিন আহম্মেদ (জগ) প্রতীক নিয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।
এছাড়া, নির্বাচনে সংরক্ষিত কাউন্সিলর ৩টি পদে মোট ১৩ জন প্রার্থী এবং সাধারণ কাউন্সিলর ৯টি পদে ৬৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তবে, গেলো বুধবার সকালে ১নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী বিললাল হোসেন বেল্টু মারা যাওয়ায় ওই ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে নির্বাচন স্থগিত করেছে নির্বাচন কমিশন।
সংরক্ষিত কাউন্সিলর পদে ১নং ওয়ার্ডে চাঁদনী খাতুন (অটোরিকশা), নাসরিন পারভীন (জবা ফুল), শাহিনা আক্তার রুবি (চশমা) এবং সুফিয়া খাতুন (আনারস) প্রতীক নিয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। সংরক্ষিত কাউন্সিলর পদে ২নং ওয়ার্ডে বিলকিস নাহার (চশমা), হাসিমা খাতুন (টেলিফোন) এবং সুলতানা আঞ্জু রতœা (আনারস) প্রতীক নিয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। সংরক্ষিত কাউন্সিলর পদে ৩নং ওয়ার্ডে আন্না খাতুন (আনারস), জাহানারা খাতুন (আংটি), জাহানারা বেগম (অটোরিকশা), মোমেনা খাতুন (জবা ফুল), শাহানা খাতুন (টেলিফোন) এবং শেফালী খাতুন (চশমা) প্রতীক নিয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।
সাধারণ সদস্য পদে ২নং ওয়ার্ডে মুন্সি রেজাউল করিম খোকন (গাজর), আজম আলী লিমন (টেবিল ল্যাম্প), আজিজুর রহমান (পাঞ্জাবি), আবুল কালাম (পানির বোতল), আব্দুল আজিজ জোয়ার্দ্দার (ডালিম), আলী হোসেন (ব্রিজ), কামরুজ্জামান বাবলু (উটপাখি), খাইরুল হক (ঢেঁড়শ) এবং মহিবুল ইসলাম (ব্ল্যাকবোর্ড) প্রতীকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। ৩নং সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে মহলদার ইমরান (পানির বোতল), নাজরিন পারভীন মলি (পাঞ্জাবি), আমিরুল ইসলাম (ব্রিজ), আলমগীর হোসেন (টেবিল ল্যাম্প), জাহিদ হোসেন জুয়েল (ডালিম), জাহিদুল ইসলাম সোহেল (উটপাখি) এবং শরিফ আহমেদ (গাজর) প্রতীক নিয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। ৪নং সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে মো. তারিকুজ্জামান (উটপাখি), দেলোয়ার হোসেন দয়াল (পাঞ্জাবি), মাফিজুর রহমান (টেবিল ল্যাম্প) এবং শেখ সেলিম (ডালিম) প্রতীকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। ৫নং সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে আলম (উটপাখি), মুন্সি আলাউদ্দিন আহম্মেদ (ব্রিজ), গোলাম মোস্তফা শেখ মাস্তার (ডালিম), নাজমুল হক মিন্টু (ব্ল্যাক বোর্ড), মিজানুর রহমান (টেবিল ল্যাম্প), শাহীন উর রশিদ (পাঞ্জাবি) এবং সাইফুদ্দিন সবুর (পানির বোতল) প্রতীকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। ৬নং সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে আজাদ আলী (পানির বোতল), আব্দুল মান্নান জোয়ার্দ্দার (ব্রিজ), আলামিন ইসলাম (উটপাখি), ফরজ আলী শেখ (পাঞ্জাবি), মোনাজাত শেখ (ডালিম), রাশেদুল হাসান (টেবিল ল্যাম্প) এবং রফিকুল ইসলাম (গাজর) প্রতীকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। ৭নং সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে খালিদ ম-ল (ডালিম), আবুল হোসেন (উটপাখি), আশাবুল হক (ব্রিজ), উজ্জ্বল হোসেন (পাঞ্জাবি), জয়নাল আবেদীন (পানির বোতল), মজনুল হক পচা (টেবিল ল্যাম্প), সাইফুল আরিফ বিশ্বাস লিটু (ব্ল্যাক বোর্ড) এবং সুমন হোসেন (গাজর) প্রতীক নিয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। ৮নং সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে আবু কাউছার বিশ্বাস (পানির বোতল), মো. আহসান (পাঞ্জাবি), টুটুল মোল্লা (ডালিম), ফিরোজ শেখ (ব্ল্যাক বোর্ড), শের আলী বিশ্বাস (উটপাখি) এবং সাইফুল ইসলাম (গাজর) প্রতীক নিয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। ৯নং সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে আতিয়ার রহমান জোয়ার্দ্দার (ডালিম), আমান উল্লাহ (উটপাখি), আলাউল ইসলাম (পাঞ্জাবি), ইব্রাহিম শেখ ইমরান (পানির বোতল), কামরুজ্জামান চাঁদ (টেবিল ল্যাম্প), মফিজুর রহমান মনা (ব্রিজ), শহিদুল কদর জোয়ার্দ্দার (গাজর) এবং সুমন আহমেদ (ব্ল্যাকবোর্ড) প্রতীকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।
জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা তারেক আহমেমদ জানান, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন উপহার দিতে নির্বাচনের মাঠে আইনশৃঙ্খলা রক্ষার্থে কাজ করবেন ১২জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও একজন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট। পুলিশের একাধিক টিমের পাশাপাশি মাঠে কাজ করবে র‌্যাব ও আনসার বাহিনী। এছাড়া দুই প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More