জীবননগরে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের অভিযান: লাখ টাকা জরিমানা 

স্টাফ রিপোর্টার: পবিত্র মাহে রমজান উপলক্ষে চুয়াডাঙ্গায় নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম সহনীয় রাখতে জেলাব্যাপী অভিযান অব্যাহত রেখেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

বৃহস্পতিবার সকালে জীবননগর উপজেলার তিনটি প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে বিভিন্ন অপরাধে তিনটি প্রতিষ্ঠানকে ১ লাখ টাকা জরিমানা করেন জেলা কার্যালয়ের সহকারী পরিচালক সজল আহম্মেদ।

অভিযানসূত্রে জানা গেছে, জীবননগর উপজেলার চেংখালি সড়কে অবস্থিত ভাই ভাই মুড়ি ফ্যাক্টরিকে পূর্বে সতর্ক করা সত্ত্বেও পণ্যের মোড়কীকরণ বিধি বহির্ভূত কাজ অর্থাৎ প্যাকেটের গায়ে মূল্য, উৎপাদন ও মেয়াদ উত্তীর্ণ তারিখ, প্যাকেটজাতকরণের তারিখ, উপাদান ইত্যাদি লিপিবদ্ধ করার বাধ্যবাধকতা লংঘন করা এবং প্যাকেটের গায়ে মিথ্যা বিজ্ঞাপন দেয়ার অপরাধে প্রতিষ্ঠানটিকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ ৩৭ ও ৪৪ ধারায় ২০ হাজার টাকা জরিমানা করা হয়। পরে সততা অটো রাইচ মিলের প্রতিষ্ঠান মেসার্স সততা ট্রেডার্সে অভিযানে চালানো হয়। তাদের উৎপাদিত ২৫ কেজি ওজনের চাউলের বস্তায় ওজন কম অর্থাৎ ওজনে কারচুপি ও প্রতিষ্ঠানটির বিক্রয়কেন্দ্র গুলোতে মূল্যতালিকা প্রদর্শন না করার অপরাধে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের ৩৮ ও ৪৬ ধারায় ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। অভিযান চালানো হয় মেসার্স দেশ বাংলা অটো রাইচ মিলে। ওই কারখানায় উৎপাদিত চাউল ভারতের নুরজাহান ব্র্যান্ডের বস্তায় ভরে নকল করে বাজারজাত করার প্রমাণ পাওয়া যায়। এভাবে ব্র্যান্ড নকল করে চাউল বাজারজাত করা এবং প্রতিষ্ঠানে মূল্যতালিকা প্রদর্শন না করার অপরাধে প্রতিষ্ঠানটিকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের ৩৮ ও ৫০ ধারায় ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। এসময় তাদের প্রত্যেককে ভবিষ্যতে এধরণের ভোক্তা অধিকার বিরোধী কাজ থেকে বিরত থাকার পরামর্শ দেয়ার পাশাপাশি সবাইকে সাধারণ ও বিশেষ করে নিম্নবিত্ত মানুষের কথা বিবেচনা করে দেশের এই সংকটময় সময়ে সীমিত লাভে ও মানবিক হয়ে ব্যবসা করার জন্য অনুরোধ করেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের চুয়াডাঙ্গা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক সজল আহম্মেদ। জনস্বার্থে  এ অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি। অভিযানে সহযোগিতায় ছিলো জেলা পুলিশের একটি দল।

####জহির রায়হান সোহাগ

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More