তরতর করে নামছে তাপমাত্রা : দুস্থদের দুর্ভোগ লাঘবে শীতবস্ত্র বিতরণ

চুয়াডাঙ্গাসহ দেশের অধিকাংশ এলাকার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে মাঝারি মাত্রার শৈত্যপ্রবাহ

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহসহ সারাদেশে তাপমাত্র হ্রাস পেয়েছে। কনকনে শীত অনুভূত হচ্ছে। গতকাল দেশের সর্বনি¤œ তাপমাত্রা ছিলো রাজশাহী ৭ দশমিক ৮ এবং চুয়াডাঙ্গার সর্বনি¤œ তাপমাত্রা ছিলো ৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। রংপুর বিভাগসহ গোপালগঞ্জ, শ্রীমঙ্গল, রাজশাহী, পাবনা, নওগাঁ, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া অঞ্চল সমূহের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারী মাত্রার শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। প্রবাহমান শৈত্যপ্রবাহ অব্যাহত থাকতে পারে। অপরদিকে চুয়াডাঙ্গা মেহেরপুর ও ঝিনাইদহে দুস্থদের মাঝে শীতবস্ত্র বিতরণ অব্যাহত রয়েছে।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, উপ মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিলো সীতাকু-ে ২৭ দশমিক ৫ এবং সর্বনি¤œ রাজশাহীতে ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। চুয়াডাঙ্গা সর্বনি¤œ ৭ দশমিক ৯ ও সর্বোচ্চ ২৩ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। সর্বোচ্চ ও সর্বনি¤œ তাপমাত্রা হ্রাস পাওয়ায় তীব্র শীত অনুভূত হচ্ছে। দুস্থ অসহায় শীতার্তদের দুর্ভোগ লাঘবে শীতবস্ত্র বিতরণ কর্মসূচিও অব্যাহত রয়েছে। চুয়াডাঙ্গা প্রেসক্লাব সদস্যদের মাধ্যমে বিতরণের জন্য চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের প্রদত্ত শীতবস্ত্র গতকালই ক্লাব সদস্যদের হাতে তুলে দেয়া হয়। প্রেসক্লাব সভাপতি ও সাধারণ সম্পাদক তুলে দেন। সদস্যরা চেনা এবং প্রকৃত দুস্থদের মাঝে তা বিতরণের কাজ গতকালই সম্পন্ন করেন। অপরদিকে আর্থ মুভিং সলিউশন লি. ও আহম্মদ আলী ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ইঞ্জিনিয়ার মুজিবুল হক বিশ^াসের উদ্যোগে দামুড়হুদা উপজেলার জুড়ানপুর ইউনিয়নের মজলিশপুর, রামনগর ও কলাবাড়ী গ্রামের অসহায় দুস্থদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়। শীতবস্ত্র বিতরণকালে প্রধান অতিথি ছিলেন ইঞ্জিনিয়ার মজবিুল হক বিশ^াস। বিশেষ অতিথি ছিলেন চুয়াডাঙ্গা সদর হাসপাতালের সিনিয়র সার্জারি কনসালটেন্ট ডা. ওয়ালিউর রহমান নয়ন, গোপালপুরের সমাজসেবক টিপু মল্লিক, আর্থ মুভিং সলিউশনের ম্যানেজার হুমায়ন কবির, গ্রামীণ সমাজ উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক সাইদুর রহমান লিপু, প্রধানশিক্ষক মোস্তাফিজুর রহমান বজলু প্রমুখ। মোট টিপু মল্লিকের উপস্থাপিত শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ডা. মইনুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা জালাল উদ্দীন, আল আমিন গাইন, সাবেক ইউপি চেয়ারম্যন ইদ্রিস আলী ও ফিরোজ আহমেদ বিদ্যালয়ের শিক্ষক ম-লী। এদিকে, বাংলাদেশ প্রবীণ হিতৈষী সংঘ চুয়াডাঙ্গা জেলা শাখার উদ্যোগে শীতার্তদের মাঝে কম্বল বিতরণ করা হয়েছে। গতকাল রোববার বেলা ১১টার দিকে চুয়াডাঙ্গার গুলশানপাড়াস্থ কার্যালয় থেকে সংগঠনের সদস্যবৃন্দ কম্বল বিতরণ করেন। এ সময় উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি একএম আলী আখতার, সাধারণ সম্পাদক  লুৎফর রহমান, সাংগঠনিক সম্পাদক আব্দুল হালিম, সমাজসেবা ও সাংস্কৃতিক সম্পাদক সিদ্দিকুর রহমান, যুগ্ম সম্পাদক আবু বকর, নির্বাহী সদস্য হারুণ অর রশিদ, নজির আহেমদ, এসএম আব্দুল মোমিন, আবু সাইদ হেলাল নূর, আব্দুস সামাদ প্রমুখ।

মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুরে সামাজিক সংগঠন বন্ধু সহায়ক তহবিল ‘বসত’ এর উদ্যোগে শীতার্থদের মাঝে শীতবস্ত্র হিসেবে কম্বল বিতরণ করা হয়েছে। শহরের যাদবপুর ঘাটমোড় এলাকায় অবস্থিত বসতের কার্যালয়ে ওই শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। গতকাল রোববার বিকেলে সভাপতি হাজি নূর ইসলামের সভাপতিত্বে শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এ সময় বসতের সহ-সভাপতি সামসুল আরেফিন বাবু, সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক, সদস্য গোলাম মোস্তফা, জাহাঙ্গীর আলম মিলটন, জাহাঙ্গীর হোসেন, বিপুল কুমার দাসসহ বসতের অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে এলাকার শতাধিক দুস্থ ও গরীবদের মাঝে শীতের কম্বল বিতরণ করা হয়।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More