দিনে ঝলমলে রোদ আর রাতে তীব্র শীত : হাজির বড়ি দেয়ার উত্তম সময়

প্রবাহমান শৈত্যপ্রবাহ বিস্তার লাভের সম্ভবনা

স্টাফ রিপোর্টার: দেশের সর্বনি¤œ তপামাত্রা গতকাল ছিলো বদলগাছীতে ৮ আর চুয়াডাঙ্গার সর্বনি¤œ তাপমাত্রা ছিলো ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। দিনাজপুর, নীলফামারী, কুড়িগ্রাম, পঞ্চগড়, কুষ্টিয়া, রাজশাহী, পাবনা, নওগাঁ এবং শ্রীমঙ্গল অঞ্চল সমূহের উপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। চুয়াডাঙ্গাসহ পাশর্^বর্তী এলাকাতেও মৃদু থেকে মাঝারী ধরণের শৈত্যপ্রবাহ বিস্তার লাভ করতে পারে। আবহাওয়া অধিদফতর এরকমই পূর্বাভাস দিয়ে বলেছে, সারা দেশে রাতের এবং দিনের তাপমাত্রা আরও হ্রাস পেতে পারে।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, উপ মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। সারা েেশর আবহওয়া শুষ্ক থাকবে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকার কোথাও কোথাও মাঝারী থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র কোথাও কোথাও হালকা থেকে মাঝারী ধরনের কুয়াশা পড়তে পারে। মৃদু থেকে মাঝারী ধরণের শৈত্য প্রবাহ আরও বিস্তার করতে পারে। ৪৮ ঘণ্টার পূর্বাভাসে সামান্য পরিবর্তন হতে পারে। ৫ দিনের পূর্বাভাবে উল্লেখযোগ্য কোনো পরিবর্তনের সম্ভাবনা নেই। ফলে এখনই কুমড়ো কলাইর বড়ি দেয়ার উত্তম সময়। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা সীতাকু-ে ২৮ দশমিক ৮, সর্বনি¤œ বদলগাছী ৮ দশমিক শূন্য ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ২৪ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। অপরদিকে সরকারি বেসরকারি ও ব্যক্তি উদ্যোগে দুস্থদের মাঝে শীতবস্ত্র বিতরণ অব্যাহত রয়েছে।

চুয়াডাঙ্গায় শীর্তাতদের মাঝে শীর্তবস্ত্র বিতরণ করেছেন মিনিস্টার গ্রুপ। গতকাল শনিবার রাতে চুয়াডাঙ্গা পলাশপাড়ায় শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মিনিস্টার গ্রুপের চেয়ারম্যান এফবিসিআই’র পরিচালক এমএ রাজ্জাক খান। প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা পুলিশ সুপার জাহিদুল ইসলাম।

গড়াইটুপি প্রতিনিধি জানিয়েছেন, চুয়াডাঙ্গা সদরের গড়াইটুপি ইউনিয়নের বেসরকারী সংস্থার পক্ষথেকে দুইশ গরীব, দুস্থ, অসহায় ছিন্নমূল মানুষের মাঝে বিনামূল্যে শীতবস্ত্র কম্বল বিতরণ করেছে ইউনিয়ন পরিষদ। গতকাল শনিবার সকাল সাড়ে ১১টায় এইচএইচসিবি অর্গানাইজেশন বাংলাদেশের অর্থায়নে এই কম্বল বিতরণ করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন এইচএইচসিবি অর্গানাইজেশন বাংলাদেশ পরিচালক ও চুয়াডাঙ্গার সরোজগঞ্জ হাসনহাটি গ্রামের কৃতিসন্তান আব্দুল হান্নান, সফর সঙ্গী গিয়াস, লিমা খাতুন, গড়াইটুপি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শফিকুর রহমান রাজু মাস্টার, সচিব জিয়াউর রহমান, বীর মুক্তিযোদ্ধা ফজলু রহমান,আ.লীগ নেতা আব্দুল আজিজ। এছাড়াও উপস্থিত ছিলেন ইউনিয়নের সকল সদস্যবৃন্দ।

মেহেরপুর অফিস জানিয়েছেন, মেহেরপুরে বিভিন্ন সংগঠনের উদ্যোগে শীতার্থদের মধ্যে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। গতকাল শনিবার মেহেরপুর সদর উপজেলার পিরোজপুর এসকে অটিস্টিক ও প্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। বেলা সাড়ে ১১ টার দিকে বিদ্যালয় প্রাঙ্গণে রান ডেভোলপমেন্ট সোসাইটির মহাসচিব গাউসুল আজম শিমু প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ৭০ জন শিক্ষার্থীর মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়। এস কে অটিস্টিক ও প্রতিবন্ধী বিদ্যালয়ের পরিচালক ফায়েল উদ্দিন, প্রধান শিক্ষক সাবেদা সুলতানা, কো-অর্ডিনেটর তাজউদ্দিন, সহকারী শিক্ষক রোকনুজ্জামান, প্রশিক্ষক রেজাউল করিমসহ স্কুলের শিক্ষক ও শিক্ষার্থীরা শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এদিন দুপুরে মেহেরপুর ভাবনার উদ্যোগে প্রায় ৮০ পিচ কম্বল ও বাচ্চাদের ১০০ পিস হুডি বিতরণ করা হয়েছে। এ সময় উপস্থিত ছিলেন সংগঠনটির সভাপতি তানভির আল মামুন, সাধারণ সম্পাদক শাকিল আহমেদ, সদস্য রাতুল আহমেদ, রাহুল, জামাল, ফরিদ প্রমুখ। এদিকে মেহেরপুর সংযোগ কানেক্টিং পিপলসের উদ্যোগে মেহেরপুর সদর উপজেলার নতুন মদনাডাঙ্গা বালিকা বিদ্যালয়ের ছাত্রীদের মাঝে কম্বল বিতরণ করা হয়েছে। শনিবার দুপুরের দিকে মেহেরপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদুল আলম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ছাত্রীদের মাঝে কম্বল বিতরণ করেন। স্কুল পরিচালনা পরিষদের সভাপতি আল আমিন হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে প্রধান শিক্ষক রফিকুল ইসলামসহ শিক্ষক-শিক্ষিকা ও ছাত্রীরা উপস্থিত ছিলেন।

 

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More