পক্ষপাতিত্বের ঊর্ধ্বে উঠে নির্ভয়ে বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করা নীতিবান সাংবাদিকের দায়িত্ব

চুয়াডাঙ্গা প্রেসক্লাব ও সাংবাদিক সমিতির নবনির্বাচিত দুটি কমিটির নেতৃবৃন্দের শপথ ও অভিষেক অনুষ্ঠানে ছেলুন জোয়ার্দ্দার এমপি

স্টাফ রিপোর্টার: ‘পক্ষপাতিত্বের ঊর্ধ্বে উঠে নির্ভিয়ে বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করা নীতিবান সাংবাদিকের দায়িত্ব। কথা বলার অধিকার যেমন সকলের রয়েছে, তেমনই গুরুত্ব অনুপাতে সকলের কথাই সঠিকভাবে উপস্থাপন করা হলে সমাজ উপকৃত। সমাজের সার্বিক উন্নয়নে সাংবাদিকদের দায়িত্ব অনেক। চুয়াডাঙ্গা প্রেসক্লাব এবং সাংবাদিক সমিতি চুয়াডাঙ্গা ইউনিটের নবনির্বাচিত কমিটি চুয়াডাঙ্গায় কর্মরত সকল সাংবাদিককে ঐক্যবদ্ধ করে সমাজ উন্নয়নে অগ্রণী ভূমিকা রাখবে বলে বিশ^াস রয়েছে।’
চুয়াডাঙ্গা প্রেসক্লাব ও বাংলাদেশ সাংবাদিক সমিতি চুয়াডাঙ্গা ইউনিটের দ্বি-বার্ষিক নির্বাচনে নির্বাচিতদের শপথ গ্রহণ ও অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন এমপি উপরোক্ত আশাবাদ ব্যক্ত করে বলেন, ‘সামাজিক সাংস্কৃতিক ও পেশজীবী সংগঠনগুলোর কার্যনির্বাহী কমিটি বা কার্যকরি পরিষদ সমঝোতার ভিত্তিতে গঠন করা হলে অভ্যন্তরীণ সম্প্রীতি অক্ষুণœ থাকে। ভোটাভোটি করতে গেলে বিভেদ সৃষ্টি হওয়ার ঝুঁকিবাড়ে। তাতে ক্ষতিগ্রস্ত হয় প্রতিষ্ঠান। এ বিষয়টি উপলব্ধি করে চুয়াডাঙ্গা প্রেসক্লাব এবং সাংবাদিক সমিতি এবার দ্বি-বার্ষিক নির্বাচনে ভোটাভোট এড়িয়ে আলাপ আলোচনার মাধ্যমে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ার মধ্যদিয়ে যে দৃষ্টান্ত স্থাপন করেছে তা অভিনন্দন পাওয়ার দাবি রাখে। অর্পিত দায়িত্ব স্বচ্ছ্বতার সাথে সকলকে সাথে নিয়ে নিষ্ঠার সাথে দায়িত্বপালন করতে হবে। নির্বাচিতদের এটা কর্তব্যের অংশ।’
গতকাল শনিবার সকাল ১১টায় চুয়াডাঙ্গা প্রেসক্লাব মিলনায়তনে প্রবীণ সাংবাদিক প্রেসক্লাব ও সাংবাদিক সমিতির একাধিকবার সভাপতি পদে দায়িত্বপালন করে সুনাম অর্জনকারী অবসরপ্রাপ্ত শিক্ষক মাহতাব উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠিত শপথ ও অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথি চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের সভাপতি মহান মুক্তিযুদ্ধে দক্ষিণ-পশ্চিম রণাঙ্গনের অন্যতম সংগঠক সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন এমপি মহান মুক্তিযুদ্ধের সময় বিদেশি সাংবাদিকদের জীবনের ঝুঁকি নিয়ে চুয়াডাঙ্গা অঞ্চলে কীভাবে দায়িত্বপালন করেছেন তার বর্ণনা দিয়ে বলেন, ‘সত্য প্রকাশে যেমন সাহস লাগে, তেমনই সত্যের সন্ধানে ছুটতে হয় জীবনের মায়া ত্যাগ করে। এইতো সেদিন একজন সাংবাদিককে লাঞ্ছিত হতে হয়েছে সত্য প্রকাশের কারণে। সকল সাংবাদিক ঐক্যবদ্ধ থাকলে দুর্নীতিবাজ, উশৃঙ্খলরা পেশিশক্তি প্রয়োগে ভয় পাবে। কর্মরত সাংবাদিকদের সাথে আমি সবসময়ই থেকেছি। এখনও আছি। আগামীতেও থাকবো। চুয়াডাঙ্গা প্রেসক্লাব’র উন্নয়নে আন্তরিকতায় ঘাটতি নেই। যখন যতটুকু সুযোগ আসে সহযোগিতা করি। সম্মিলিত প্রচেষ্টা সর্বক্ষেত্রেই উন্নয়ন তরান্বিত হয়।’
বিশেষ অতিথি হিসেবে চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের সহসভাপতি চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য হাজি আলী আজগার টগরের উপস্থিত থাকার কথা থাকলেও অনিবার্য কারণবশত তিনি উপস্থিত হতে পারেননি। ফোনে শুভেচ্ছা জানিয়েছেন।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের সহসভাপতি প্রেসক্লাবের দাতা সদস্য খুস্তার জামিল, চুয়াডাঙ্গা সংবাদপত্র সম্পাদক পরিষদের আহ্বায়ক সাংবাদিক সমিতি ও প্রেসক্লাবের সাবেক সভাপতি আজাদ মালিতা। আয়োজনের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলওয়াত করেন বাংলাদেশ সাংবাদিক সমিতি চুয়াডাঙ্গা ইউনিটের পুনঃনির্বাচিত সাধারণ সম্পাদক বিপুল আশরাফ। অতিথিদের ফুল দিয়ে বরণ করেন সংগঠন দুটির নেতৃবৃন্দ। এরপর নির্বাচিত দুটি কমিটির নেতৃবৃন্দের শপথবাক্য পাঠ করান নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক অ্যাড. সোহরাব হোসেন। তিনি তার বক্তব্যে বলেন, যুগ্মআহ্বায়ক হিসেবে অ্যাড. আবুল বাশার ও অ্যাড. সৈয়দ হেদায়েত হোসেন আসলাম নির্বাচন সম্পন্ন করার লক্ষ্যে সর্বাত্মক সহযোগিতা করেছেন। চুয়াডাঙ্গা প্রেসক্লাব ও সাংবাদিক সমিতি চুয়াডাঙ্গা ইউনিটের সকল সদস্যের তরফে পেয়েছি অকৃত্তিম সহযোগিতা। সবার সহযোগিতায় নির্বাচনী তফশিল ঘোষণা করে নিয়মতান্ত্রিকভাবে মনোনয়ন সরবরাহ, গ্রহণ, যাচাই বাছাইসহ সবকিছুই সুচারুরূপে করার চেষ্টা করেছি। সংগঠন দুটির ১৩টি করে পদের বিপরীতে একজন প্রার্থী থাকায় সকলকে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করেছি। আজ শান্তিপূর্ণ পরিবেশে শপথবাক্য পাঠ করার আয়োজনে উপস্থিত হয়ে নিজেকে গর্বিত মনে হচ্ছে। চমৎকার সাজানো আয়োজন দেখে অনেকের শেখার আছে।
চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সভাপতি সরদার আল আমিন, সহসভাপতি কামাল উদ্দীন জোয়ার্দ্দার, সাধারণ সম্পাদক রাজীব হাসান কচি, সহসাধারণ সম্পাদক ইসলাম রাকিব, অর্থসম্পাদক আতিয়ার রহমান, প্রচার ও প্রকাশনা সম্পাদক আহাদ আলী মোল্লা, ক্রীড়া সম্পাদক খাইরুজ্জামান সেতু, দফতর সম্পাদক আবুল হাশেম, কার্যকরি সদস্য অ্যাড. রফিকুল ইসলাম, শাহ আলম সনি, রফিক রহমান ও ফাইজার চৌধুরী শপথ গ্রহণ করেন। কার্যকরি সদস্য রিফাত রহমান চিকিৎসাজনিত কারণে ঢাকায় অবস্থান করার কারণে তিনি পরবর্তীতে গঠনতন্ত্র মোতাবেক শপথ গ্রহণ করবেন।
এরপর বাংলাদেশ সাংবাদিক সমিতি চুয়াডাঙ্গা ইউনিটের সভাপতি নাজমুল হক স্বপন, সাধারণ সম্পাদক বিপুল আশরাফ, সহসাধারণ সম্পাদক কামরুজ্জামান চাঁদ, অর্থসম্পাদক উজ্জ্বল মাসুদ, সংস্কৃতি ও প্রকাশনা সম্পাদক মফিজুর রহমান জোয়ার্দ্দার, ক্রীড়া সম্পাদক সনজিত কর্মকার, দফতর সম্পাদক আলমগীর কবীর শিপলু, কার্যকরি সদস্য মাহতাব উদ্দীন, জহির রায়হান সোহাগ, শামীম রেজা, পলাশ উদ্দীন ও সোহেল সজীব শপথ গ্রহণ করেন। সহসভাপতি শেখ সেলিম অনুষ্ঠানে বিলম্বে পৌঁছুনোর কারণে তিনি শপথ গ্রহণ করতে পারেননি। পরবর্তীতে তিনি সংগঠনের নিয়ম মেনে শপথ নেবেন।
শপথ গ্রহণের পর বিভিন্ন ব্যক্তি ও সংগঠনের তরফে নবনির্বাচিত দুটি কমিটির নেতৃবৃন্দকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়। চুয়াডাঙ্গা চেম্বার, চুয়াডাঙ্গা পৌর পরিষদ, বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি চুয়াডাঙ্গা ইউনিট, জেলা বাস মালিক সমিতি, চুয়াডাঙ্গা সাহিত্য পরিষদ, জাতীয়পার্টি চুয়াডাঙ্গা জেলা শাখা, চুয়াডাঙ্গা সমবায় নিউ মার্কেট ব্যবসা পরিচারানা কমিটি, জেলা জাকের পার্টি, একে টেলিভিশন, চুয়াডাঙ্গা হেল্থ এইড, আমাদের সংবাদসহ বেশ কিছু প্রতিষ্ঠানের পক্ষে ফুলের শুভেচ্ছা জানানো হয়।
এরপর স্বাগত বক্তব্য রাখেন চুয়াডাঙ্গা প্রেসক্লাবের পুনঃনির্বাচিত সাধারণ সম্পাদক রাজীব হাসান কচি, বাংলাদেশ সাংবাদিক সমিতি চুয়াডাঙ্গা ইউনিটের নবনির্বাচিত সভাপতি নাজমুল হক স্বপন। শুভেচ্ছা বক্তব্য রাখেন জেলা জাতীয়পার্টির সাধারণ সম্পাদক অ্যাড. রবিউল ইসলাম, জেলা জাসদ’র সাধারণ সম্পাদক অ্যাড. আকসিজুল ইসলাম রতন, জেলা জাকেরপার্টির তরফে কেন্দ্রীয় নেতা আব্দুল লতিফ খান যুবরাজ, বাংলাদেশ রেডক্রিসেন্ট চুয়াডাঙ্গা ইউনিটের সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম শাহান, জেলা বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক মঈন উদ্দীন মুক্ত, সাহিত্য পরিষদ সভাপতি কবি নজমুল হক হেলাল, চুয়াডাঙ্গা পৌরসভার ৯নং ওয়ার্ড কাউন্সিলরের পক্ষে কাউন্সিলর মাফিজুর রহমান মাফি, সমবায় নিউ মার্কেট ব্যবসায়ী পরিচালনা কমিটির সভাপতি মাহফুজুর রহমান জোয়ার্দ্দার মিজাইল, আলমডাঙ্গা প্রেসক্লাব সেক্রেটারি খন্দকার হামিদুল আজম, দামুড়হুদা প্রেসক্লাব সভাপতি নূরুন্নবী প্রমুখ।
চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সহসাধারণ সম্পাদক ইসলাম রাকিবের প্রাণবন্ত উপস্থাপনায় অনুষ্ঠিত অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথির আগে কৃতজ্ঞতা প্রকাশ করে বক্তব্য রাখেন পুনঃনির্বাচিত সভাপতি সরদার আল আমিন। সব শেষে অনুষ্ঠানের সভাপতি প্রবীণ সাংবাদিক মাহতাব উদ্দীন সকলকে ধন্যবাদ জানিয়ে আয়োজনের ইতি টানেন। এরপর উপস্থিত অতিথি এবং সদস্যদের আপ্যায়ন করা হয়।
প্রসঙ্গত, অভিষেক অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্যে চুয়াডাঙ্গার সন্তান তরুণ উদ্যোক্তা জাকেরপার্টি নেতা আব্দুল লতিফ খান যুবরাজ প্রেসক্লাবের উন্নয়নে অনুদান প্রদান করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি চুয়াডাঙ্গা প্রেসক্লাবের দাতা সদস্য খুস্তার জামিল বাংলাদেশ সাংবাদিক সমিতি চুয়াডাঙ্গা ইউনিটের দাতা সদস্য হওয়ার ঘোষণা দেন। এছাড়াও প্রেসক্লাবে একটি ৪৮ ইঞ্চি টেলিভিশন প্রদানের ঘোষণা দেন সমবায় নিউ মার্কেট ব্যবসায়ী পরিচালনা কমিটির সভাপতি মাহফুজুর রহমান জোয়ার্দ্দার মিজাইল।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More