বাবু খান চুয়াডাঙ্গা জেলা বিএনপির আহ্বায়ক পদ থেকে অব্যাহতি নিচ্ছেন

কেন্দ্রীয় উপ-কোষাধ্যক্ষ পদে বহাল থেকে ঢাকায় বসে জেলার সংগঠনিক দায়িত্বপালনে সময় স্বল্পতার অজুহাত

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা জেলা বিএনপির আহ্বায়ক পদ থেকে অব্যাহতি নিতে যাচ্ছেন দলের কেন্দ্রীয় কমিটির উপ-কোষাধ্যক্ষ মাহমুদ হাসান খান বাবু। তিনি এ পদে প্রায় সাড়ে ১৪ বছর ধরে রয়েছেন। সূত্র বলছে, দেশের বিশিষ্ট শিল্পপতি জেলার কৃতিসন্তান মাহমুদ হাসান খান বাবু চুয়াডাঙ্গা জেলা বিএনপিকে যেভাবে সাজাতে চেয়েছিলেন সেভাবে সাজাতে গিয়ে নানা প্রতিবন্ধকতার কারণে নিজে সাংগঠনিক সময় দিতে পারছেন না অজুহাতে জেলা বিএনপির আহ্বায়ক পদ থেকে অব্যাহতি চাওয়ার সিদ্ধান্তে উপনীত হয়েছেন। তবে তিনি বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির কেন্দ্রীয় কমিটির উপ-কোষাধ্যক্ষ পদে থেকে নিষ্ঠার সাথে দায়িত্বপালন করবেন।

চুয়াডাঙ্গা বিএনপি দীর্ঘদিন ধরেই আহ্বায়ক কমিটি নির্ভর হয়ে চলছে। এক দশকেরও বেশি সময় আগে মুহা. অহিদুল ইসলাম বিশ^াসকে আহ্বায়ক করে মাহমুদ হাসান খান বাবুকে ১ম যুগ্মআহ্বায়ক করে মোট ৫১ সদস্যের আহ্বায়ক কমিটি গঠন করা হয়। পরবর্তিতে সাংগঠনিক কারণে মুহা. অহিদুল ইসলামকে বাদ দিয়ে মাহমুদ হাসান খান বাবুকে আহ্বায়ক করে গঠন করা হয় আহ্বায়ক কমিটি। সর্বশেষ মাহমুদ হাসান খান বাবু আহ্বায়ক এবং শরিফুজ্জামান শরিফকে সদস্য সচিব করে আহ্বায়ক কমিটি গঠন করে তৃণর্মল পর্যায়ের কমিটি গঠনপূর্বক জেলা বিএনপির সম্মেলন সম্পন্ন করার নির্দেশনা দেয় কেন্দ্র। বছরখানেক আগে শুরু হয় ইউনিয়ন, পৌর ও উপজেলা বিএনপি গঠনের তোড়জোড়। গঠনও করা হয়। জেলা বিএনপির আহ্বায়ক মাহমুদ হাসান খান বাবু তার নির্বাচনী চুয়াডাঙ্গা-২ এলাকায় দলীয় সদস্য ফরম পূরণের মাধ্যমে যেমন সদস্য সংগ্রহ অভিযানে নামেন, তেমনই তিনি দলের সদস্যদের মতামতের ভিত্তিতে ওয়ার্ড, ইউনিয়ন, পৌর ও উপজেলা নেতৃত্ব নির্বাচনে সর্বাধিক গুরুত্ব দেন। একই সাথে চুয়াডাঙ্গা বিএনপির জেলার সর্বস্তরে দীর্ঘদিনের পোড়খাওয়া নেতাকর্মীদের সাথে রেখে দলকে সুসংগঠিত করার চেষ্টা চালাতে থাকেন। এতে তিনি দলীয় নেতাকর্মী সমর্থকদের মধ্যে প্রশংসিতও হয়েছেন। এ চেষ্টায় আশাতীত সফলতা যেমন মেলেনি, তেমনই সাংগঠনিক ভিত মনের মত শক্ত করার ক্ষেত্রেও রয়েছে ঘাটতি। এরকম অভিমত অনেকের। এরই এক পর্যায়ে বেশ ক’দিন ধরে গুঞ্জন রয়েছে, মাহমুদ হাসান খান বাবু চুয়াডাঙ্গা জেলা বিএনপির আহ্বায়ক পদ থেকে অব্যাহতি চাওয়ার জন্য দলের হাইকমান্ডের কাছে আবেদনের প্রস্তুতি অনেকটাই চূড়ান্ত করেছেন। সূত্র বলেছে, মাহমুদ হাসান খান বাবু কেন্দ্রীয় বিএনপির উপ-কোষাধ্যক্ষ হলেও সাবেকমন্ত্রী দলের কেন্দ্রীয় কোষাধ্যক্ষ মিজানুর রহমান সিনহার প্রয়ানের পর থেকে তিনিই কোষাধ্যক্ষের সব দায়িত্ব সামলান। এ পদে তিনি আরও আন্তরিক হয়ে দায়িত্বপালন করলেও চুয়াডাঙ্গা জেলা বিএনপির সাংঠনিক দায়িত্বপালনে সময় দিতে না পারার কথা জানিয়ে এ পদ থেকে অব্যাহতি নেয়ার সিদ্ধান্ত অনেকটাই চূড়ান্ত করেছেন। দু একদিনের মধ্যে তিনি অব্যাহতি পত্র কেন্দ্রের হাই কমান্ডে পেশ করতে পারেন।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More