শীত আরও বাড়বে : তীব্র হতে পারে শৈত্যপ্রবাহ

চুয়াডাঙ্গায় বিভিন্ন সংগঠন ও ব্যক্তি উদ্যোগে কম্বল বিতরণ অব্যাহত

স্টাফ রিপোর্টার:  দেশে শীত আরও বাড়ার পূর্বাভাস দিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। তাপমাত্রা ২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমে যেতে পারে বলে জানিয়েছে সংস্থাটি। এতে করে শৈত্যপ্রবাহের আওয়তা ও তীব্রতা বাড়তে পারে। গতকাল মঙ্গলবার সেখানে সর্বনিম্ন তাপমাত্রা হয়েছে ৬ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। চুয়াডাঙ্গায় সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ ছিলো ২৬ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ১৫ দশমিক ৩ ডিগ্রি এবং সর্বোচ্চ ছিলো ২৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। দেশের সর্বোচ্চ তাপমাাত্রা ছিলো ফেনীতে ৩০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। এদিকে, চুয়াডাঙ্গায় বিভিন্ন সংগঠন ও ব্যক্তি উদ্যোগে কম্বল বিতরণ অব্যাহত রয়েছে।

আবহাওয়াবিদ মো. আব্দুল হামিদ মিয়া মঙ্গলবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে গণমাধ্যমকে জানান, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকা ও তৎসংলগ্ন এলাকায় মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। পাবনা, নওগাঁ ও চুয়াডাঙ্গা জেলাসহ রংপুর বিভাগের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। তিনি আরও বলেন, আগামী তিন দিনে রাতের তাপমাত্রা আরও হ্রাস পেতে পারে।

এদিকে দিন-রাতে তাপমাত্রা দুই রকম থাকায় পাল্লা দিয়ে বাড়ছে শীতজনিত রোগ। জ্বর, সর্দি-কাঁশি, শ্বাসকষ্ট, ডায়রিয়া, নিউমোনিয়াসহ ঠান্ডাজনিত রোগ নিয়ে হাসপাতালগুলোতে ভর্তি হচ্ছেন রোগীরা। এদের মধ্যে বেশিরভাগই শিশু। চিকিৎসকরা বলছেন, আবহাওয়া পরিবর্তনের কারণে রোগীর চাপ বেড়েছে। এমনিতে শীত মরসুমে আবহাওয়া শুষ্ক থাকায় বাতাসে জীবাণুর পরিমাণ বেড়ে যায়। শীতজনিত রোগ হিসেবে সর্দি-কাশি, শ্বাসকষ্ট বেশি হয়ে থাকে। আর শিশু ও বয়োজ্যেষ্ঠরা শীতজনিত রোগে বেশি আক্রান্ত হয়। তাই এ সময়টাতে বাড়তি সতর্কতা অবলম্বন করতে পারলে কিছুটা হলেও সুরক্ষা মিলবে।

চুয়াডাঙ্গায় তাপমাত্রা রেকর্ড ৮ দমমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। মৃদু শৈত্য প্রবাহ ছিলো। উত্তরের হিমেল হাওয়ায় শীতের তীব্রতা ছিলো বেশ। এদিন সকালে সূর্যের দেখা মেলে। তবে বেলা বাড়ার সাথে সাথে সূর্যের তেঁজও বাড়তে থাকে। এর আগে সোমবার জেলায় সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ১০ডিগ্রি।

চুয়াডাঙ্গা প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষনাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. রকিবুল হাসান জানান, জানুয়ারির এ সময়টাই এটাই স্বাভাবিক তাপমাত্রা। রাত-দিনে তাপমাত্রার ওঠা-নামা আর উত্তরের হিমেল হাওয়ার কারণে জেঁকে বসেছে শীত। আকাশ পরিষ্কার থাকবে। সকালেই সূর্য আর রোদের দেখা মিলবে।

অপরদিকে, চুয়াডাঙ্গা শহরের রাস্তায় রাস্তায় রাতের আঁধারে মানুষের পাশে গিয়ে শীতবস্ত্র বিতরণ করছেন মিনিস্টার গ্রুপের চেয়ারম্যান এম এ রাজ্জাক খান রাজ। গতকাল মঙ্গলবার সন্ধ্যার পর থেকে চুয়াডাঙ্গা শহরের পলিতে গলিতে হেতার তো মানুষ খুঁজে খুঁজে তাদের গায়ে শীত বস্ত্র জড়িয়ে দিতে দেখা গেছে চুয়াডাঙ্গার এই স্বপ্নবাজ ব্যবসায়ী এম এ রাজ্জাক খান রাজকে।

চুয়াডাঙ্গায় সংযোগ কানেক্টিং পিপল ফাউন্ডেশনের পক্ষ থেকে দৌলাতদিয়াড় দক্ষিণ পাড়া ঈদগাহ মাঠ প্রাঙ্গণে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। সংযোগ চুয়াডাঙ্গা জেলা টিমের সভাপতি আল রোমাজ রাজনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা জেলা সমাজ সেবা অফিসার মৌমিতা পারভিন। বিশেষ অতিথি ছিলেন সংযোগ ভলান্টিয়ার্স বাংলাদেশ কেন্দ্রীয় কমিটির প্রোজেক্ট ম্যানেজমেন্ট সেক্রেটারি শাহরিয়ার সিয়াম। সংযোগ চুয়াডাঙ্গা জেলা টিমের শিক্ষা ও সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক অঞ্জন সাহা আবিরের সঞ্চালনায় চুয়াডাঙ্গা জেলা টিমের শোয়েব, তাবির,আসিফ,পলক, রোজা,,মীম, মৌ প্রমুখ।

আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আলমডাঙ্গা পৌর এলাকাসহ জেহালা, ডাউকি ও বেলগাছী ইউনিয়নে কম্বল বিতরণ করেন ডায়মন্ড ওয়াল্ডের স্বত্বাধিকারী দিলিপ কুমার আগরওয়ালা। দুপুরে ডাউকি প্রাথমিক বিদ্যালয় মাঠে ও জেহালায় স্বেচ্ছাসেবক লীগের তত্ত্বাবধানে ও বিকেলে আলমডাঙ্গা শহরে তারাদেবী ফাউন্ডেশনের তত্ত্বাবধানে তিনি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শীতার্তদের মাঝে কম্বল বিতরণ করেন। বিশিষ্ট সমাজকর্মী প্রকৌশলী আবু হাসান মুন্সীর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন চুয়াডাঙ্গা সদর উপজেলা স্বেচ্ছাসেবলীগের সভাপতি ও কাউন্সিলর মাফিজুর রহমান মাফি, জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মো. জানিফ, আলমডাঙ্গা উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক তরিকুল ইসলাম টুকুল, সাংগঠনিক সম্পাদক নাজমুল হোসাইন, পৌর সভাপতি মিলন হোসেন, জেলা ছাত্রলীগ নেতা সজল আহমেদ। আলমডাঙ্গা উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সভাপতি শরিফুল ইসলাম রিফাতের উপস্থাপনায় উপস্থিত ছিলেন বেলগাছী ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শাহীন আলম, হারদী ইউনিয়ন স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক রাজু আহমেদ, জেহালা ইউনিয়ন স্বেচ্ছাসেবকলীগের সভাপতি রহিদুল, সম্পাদক জসিম মেম্বার, উপজেলা স্বেচ্ছাসেবকলীগ নেতা আশাদুল হক, উৎপল, লাল, রিজভী, সাজিদ হাসান রোমিও, ইমরান, আলীম প্রমুখ।

তারাদেবী ফাউন্ডেশনের মীর শফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ  অতিথি ছিলেন আলমডাঙ্গা পৌরসভার সাবেক কমিশনার সিরাজুল ইসলাম, সহসভাপতি রহমান মুকুল, তারাদেবী ফাউন্ডেশনের চুয়াডাঙ্গা জেলা ইউনিটের নির্বাহী কর্মকর্তা আলমগীর কবীর শিপলু, বিশিষ্ঠ ব্যবসায়ী বিজেস কুমার রামেকা, চুয়াডাঙ্গা সদর উপজেলা স্বেচ্ছাসেবলীগের সভাপতি ও কাউন্সিলর মাফিজুর রহমান মাফি, চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক জানিফ। আলমডাঙ্গা একাডেমির প্রধান শিক্ষক এনামুল হকের উপস্থাপনায় উপস্থিত ছিলেন রোকনুজ্জামান লিটু, তারা মিয়া, শেখ শফিউল্লাহ মহন, হাবিবুর রহমান, সিরাজুল ইসলাম শিলন, আক্কাচ আলী প্রমুখ। এরপর তিনি স্বেচ্ছাসেবকলীগ নেতাকর্মীদের সাথে নিয়ে জেহালা ইউনিয়নের মুন্সিগঞ্জ ফুটবলমাঠে জেলাহা ইউনিয়ন এলাকার শীতার্তদের মাঝে কম্বল বিতরণ করেন।

দামুড়হুদা অফিস জানিয়েছে, দামুড়হুদায় প্রাক্তন সেনা বহুমুখী কল্যাণ সংস্থার পক্ষ থেকে শীতার্তদের মাঝে কম্বল বিতরণ করা হয়েছে। গতকাল মঙ্গলবার দামুড়হুদা পুরাতন বাজার এলাকায় এ কম্বল বিতরণ করা হয়। প্রক্তন সেনা বহুমুখী কল্যাণ সংস্থার সভাপতি ও বিশিষ্ট ক্যামিক্যাল ব্যবসায়ী আব্দুর রহমানের সহায়তায় কম্বল বিতরণ অনুষ্ঠানে অতিথি ছিলেন দামুড়হুদা মডেল থানার ওসি ফেরদৌস ওয়াহিদ, উপজেলা সমাজসেবা অফিসার তোফাজ্জেল হক। অনুষ্ঠানের সার্বিক দায়িত্বে ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক মিনহাজ উদ্দীন।

জীবননগর ব্যুরো জানিয়েছে, জীবননগর মানবিক সংগঠনের পক্ষে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। গতকাল মঙ্গলবার সন্ধ্যায় জীবননগর বাসস্ট্যান্ড চত্বরে অসহায় ছিন্নমূল ও শীতার্তদের মাঝে শীতবস্ত্র প্রদান করা হয়। উপস্থিত ছিলেন জীবননগর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু মো. আব্দুল লতিফ অমল, জীবননগর প্রেসক্লাব সভাপতি এম আর বাবু, সাংবাদিক মাজেদুর রহমান লিটন, জীবননগর মানবিক সংগঠনের উপদেষ্টা সাংবাদিক এম আই মুকুল, জীবননগর মানবিক সংগঠনের উদ্যোক্তা সাংবাদিক এইচ এম হাকিম, জীবননগর মানবিক সংগঠনের উদ্যোক্তা রাকিম প্রমুখ।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More