মানবসম্পদ উন্নয়নের বড় বাধা দুর্নীতি

সম্পাদকীয়

জাতিসংঘের মানবসম্পদ উন্নয়ন সূচকে এক বছরে চার ধাপ এগোনোকে বড় সাফল্য বলা যায় না। ৯ সেপ্টেম্বর ইউএনডিপি প্রকাশিত ‘মানব উন্নয়ন প্রতিবেদন ২০২১-২২’-এ বাংলাদেশের অবস্থান ১৯১টি দেশের মধ্যে ১২৯তম। আগের তুলনায় বাংলাদেশের সূচকের মূল্যমান বেড়েছে দশমিক শূন্য শূন্য শূন্য ছয়। ২০২০ সালে ১৮৯টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিলো ১৩৩তম। ২০১৯ সালে বিশ্বের ১৮৫টি দেশের মধ্যে অবস্থান ছিল ১৩৫তম।

এবারের প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশের মানব উন্নয়ন পরিস্থিতি মধ্যম সারির। তবে আমাদের অবস্থান যে মধ্যম সারির শেষ দিকে, সে বিষয়ে সন্দেহ নেই। ইউএনডিপির এ মানব উন্নয়ন প্রতিবেদনটি তৈরি হয়েছে কোভিড-১৯ মহামারি আঘাত হানার পরের তথ্য-উপাত্তের ভিত্তিতে। মহামারির আঘাতে ক্ষতিগ্রস্ত অর্থনীতি, কর্মসংস্থান, খাদ্য ও পুষ্টি, স্বাস্থ্য, শিক্ষা পরিস্থিতিসহ সার্বিক জীবনমানের ওপর ভিত্তি করে সূচকগুলো নির্ধারণ করা হয়েছে। ইউএনডিপি, বাংলাদেশের অর্থনীতিবিদ নাজনীন আহমেদ বাংলাদেশের এ অগ্রগতিকে আশাব্যঞ্জক বলে অভিহিত করেছেন। তার যুক্তি, বৈশ্বিকভাবে মানব উন্নয়ন সূচকে অবনমন ঘটলেও বাংলাদেশ এগিয়ে যাচ্ছে।

তবে এ সাফল্যে আত্মতুষ্টির সুযোগ নেই। আমাদের মনে রাখতে হবে সার্বিক বিচারে বাংলাদেশ ভালো অবস্থানে নেই। ১২৮টি দেশ বাংলাদেশের চেয়ে এগিয়ে আছে। হাঁটি হাঁটি করে আমরা যেভাবে এগোচ্ছি, তাতে দুই অঙ্কের ঘরে আসতেও অনেক বছর লেগে যাবে। বাংলাদেশের এগিয়ে যাওয়ার প্রধান উপাদান হলো জাতীয় আয় বৃদ্ধি। এ বর্ধিত জাতীয় আয়ের সুফলটা কারা পাচ্ছে? যদি বৃহত্তর জনগোষ্ঠী জাতীয় আয়ের সুফল না পায়, তাহলে মানব উন্নয়ন সূচককে কখনো কাঙ্খিত স্তরে নিয়ে যাওয়া যাবে না।

মানবসম্পদ উন্নয়নের বড় বাধা দুর্নীতি, অব্যবস্থা ও অদক্ষতা। আওয়ামী লীগ তার নির্বাচনী ইশতেহারে দুর্নীতির বিরুদ্ধে শূন্য সহিষ্ণুতার অঙ্গীকার করেছিলো। একুশ শতকের উপযোগী মানবসম্পদ গড়ে তোলার কথাও বলেছিলো। দুর্ভাগ্যজনক যে গত সাড়ে ১৩ বছরে বাস্তবে এর প্রতিফলন কমই দেখা গেছে। আইনের শাসনের ঘাটতি, দক্ষ জনশক্তির অভাব উন্নয়নের চাকা পদে পদে থামিয়ে দিচ্ছে।

মানবসম্পদের অগ্রগতি তুলে ধরতে জনস্বাস্থ্য ও শিক্ষাসংক্রান্ত তথ্য বিশ্লেষণ করা হয়। এ দুটি ক্ষেত্রেও আমাদের সাফল্য খুবই সীমিত। গত করোনা দুর্যোগে স্বাস্থ্য খাতের ভঙ্গুরতা দেশবাসী হাড়ে হাড়ে টের পেয়েছে। শিক্ষার হার বাড়লেও আমরা সব ক্ষেত্রে দক্ষ জনশক্তি গড়ে তুলতে পারিনি। আবার সেই শিক্ষিত জনগোষ্ঠীকে পুরোপুরি কাজে লাগানোর ক্ষেত্রে সরকারের ব্যর্থতাও কম নয়।

আমরা যদি সত্যি সত্যি বাংলাদেশকে উন্নত দেশের কাতারে নিয়ে যেতে চাই, তাহলে দুর্নীতির প্রকোপ শূন্যে নামিয়ে আনতে হবে, আইনের শাসন প্রতিষ্ঠা করতে হবে, দক্ষ জনশক্তি গড়ে তুলতে হবে। সর্বোপরি দারিদ্র্যের দুষ্টচক্র থেকে দেশকে মুক্ত করার বিকল্প নেই। পৃথিবীতে এমন কোনো দেশ নেই, যেখানে দারিদ্র্য ও মানবসম্পদ উন্নয়ন একই সঙ্গে ঘটেছে। অতএব, মানব উন্নয়ন সূচকে দক্ষিণ এশিয়ার অন্যান্য অর্থনীতির দেশগুলোর সঙ্গে তুলনা না করে ধনী দেশগুলোর সঙ্গে আমাদের প্রতিযোগিতায় এগিয়ে যেতে হবে। যখন আমরা উন্নত দেশের স্বপ্ন দেখছি, তখন প্রত্যেক নাগরিকের মৌলিক চাহিদা পূরণ করে তাদের যোগ্য ও দক্ষ মানবসম্পদ হিসেবে তৈরি করছি না কেন?

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More