শিশুকে সশ্রম কারাদণ্ড দেওয়ায় বিচারককে শোকজ হাইকোর্টের

বিস্ফোরক দ্রব্য আইনে মামলায় এক শিশু আসামিকে সশ্রম কারাদণ্ড দেওয়ায় যশোরের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ এর বিচারককে শোকজ করেছেন হাইকোর্ট। শিশু আইনে শিশুকে সশ্রম কারাদন্ডে বিধান না থাকলেও শিশুকে কেন সশ্রম কারাদণ্ড দেওয়া হলো সেজন্য ওই বিচারকের কাছে ব্যাখ্যা জানতে চাওয়া হয়েছে। পাশাপাশি শিশুটিকে জামিন দিয়েছেন হাইকোর্ট।
বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ বুধবার এ আদেশ দেন। আদালতে রাষ্ট্রপক্ষে আইনজীবী ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. সারওায়ার হোসেন বাপ্পী।
জানা যায়, ২০০৩ সালের ৯ মার্চ যশোরের ঝিকরগাছা থানার বাকঁড়াবাজার এলাকার টিক্কার দোকানের সামনে থেকে কালো ব্যাগে বোমা ও বোমা তৈরির সরঞ্জামসহ একটি শিশুকে গ্রেপ্তার করে পুলিশ। এরপর ওই শিশুর বিরুদ্ধে বিস্ফোরক দ্রব্য আইনে ঝিকরগাছা থানায় মামলা হয়। এ মামলায় ২০১৯ সালের ২১ নভেম্বর শিশুকে দুটি ধারায় তিন বছর এবং আরেকটি ধারায় দুই বছর সশ্রম কারাদণ্ড দেয় যশোরের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ এর বিচারক। এ রায়ের বিরুদ্ধে আপিল করে শিশুটি। পাশাপাশি জামিনের আবেদন করা হয়।
এ জামিন আবেদনের ওপর শুনানিকালে শিশুকে সশ্রম কারাদন্ড দেওয়ার বিষয়টি হাইকোর্টের নজরে আসে। এরপর আদালত বিচারককে শোকজ করে আদেশ দেন।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More