আলমডাঙ্গার জাহাপুরে বাউল সাধক খোদা বকশ শাহের দু’দিনের স্মরণোৎসব সম্পন্ন

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গার আলমডাঙ্গা উপজেলার নাগদাহ ইউনিয়নের জাহাপুরে দু’দিনব্যাপী একুশে পদকপ্রাপ্ত ও বাংলা একাডেমির ফেলোশিপ বাউল সাধক খোদা বকশ শাহের ৩১ তম তিরোধান উপলক্ষে দু’দিনব্যাপী স্মরণোৎসব সম্পন্ন হয়েছে। গতকাল শুক্রবার বিকেলে দু’দিনব্যাপী স্মরণোৎসব শেষে বাউলরা নিজ বাড়ি ফিরে যান। দু’দিনব্যাপী স্মরণোৎসবে বাউল আব্দুল লতিফ শাহ, সৃজনী তানিয়া, গঞ্জের শাহ, সুজন বাউল, মাজিদুল বাউল, সানোয়ার শাহ, শুভাষ বাউল ও মিলন সাধুসহ বিভিন্ন বাউল শিল্পীরা গান পরিবেশন করেন।

খোদাবকশ শাহ ১৯২৮ সালের ১৩ এপ্রিল (১৩৩৪ বঙ্গাব্দের ৩০ চৈত্র) চুয়াডাঙ্গার আলমডাঙ্গা উপজেলার জাহাপুর গ্রামে জন্মগ্রহণ করেন। ১৩৯৬ সালের পহেলা মাঘ (১৯৯০) ইহলোক ত্যাগ করেন। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ১৯৯১ সালে খোদাবকশ শাহকে (মরণোত্তর) একুশে পদক প্রদান করেন। বাংলাদেশ শিল্পকলা একাডেমির সঙ্গীত শিক্ষক খোদা বকশ শাহ বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনের তালিকাভুক্ত লালন সঙ্গীত শিল্পী ছিলেন। জীবদ্দশায় তিনি নিজেও ৯৫০টি গান রচনা করেন। খোদা বকশ শাহ স্মৃতি সংসদ ও তার অগণিত ভক্ত অনুরাগীরা প্রতি বছরই তার জন্ম ও মৃত্যুদিন পালন করে আসছে।

প্রসঙ্গত : গত বৃহস্পতিবার বাউল সাধক খোদা বকশ শাহের ৩১ তম তিরোধান উপলক্ষে দু’দিনব্যাপী স্মরণোৎসব শুরু হয়।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More