জীবননগরের দু’টি রেলওয়ে স্টেশনের শত কোটি টাকা মূল্যের ৭৬ একর জমি বেদখল

জীবননগর ব্যুরো: জীবননগর উপজেলার দু’টি রেলওয়ে স্টেশনের শত কোটি টাকা মূল্যের প্রায় ৭৬ একর জমি বেদখল হয়ে যাচ্ছে। এলাকার একটি শক্তিশালী দালাল চক্রের সহযোগিতায় রেলের মূল্যবান এসব যায়গা দখল করে তার ওপর অবৈধভাবে গড়ে তুলছেন বহু দোকানপাট ও দালানকোঠা। এ নিয়ে সংশ্লি¬ষ্ট রেলবিভাগ রহস্যজনকভাবে নীরব ভূমিকা পালন করছে।

সংশ্লিষ্ট রেলসূত্রে জানা গেছে, জীবননগর উপজেলার উথলী ও আনছারবাড়িয়া রেলস্টেশন সংলগ্ন রেল বিভাগের প্রায় ৭৬ একর জমি রয়েছে। এর মধ্যে উথলী মৌজার ৩ নং খতিয়ানের ৬৩ একর ৫৪ শতক, সেনেরহুদা মৌজার ৩ নং খতিয়ানে ৩ একর ৫৬ শতক, মৃগমারী মৌজার ২নং খতিয়ানে ৬ একর ৭৬ শতক ও কুমারীডাঙ্গা মৌজার ২নং খতিয়ানে ২ একর ১১ শতক।

নাম প্রকাশে অনিচ্ছুক উথলী রেলওয়ে স্টেশনের এক কর্মচারী জানায়, সরকারি কঠোর বিধিনিষেধ থাকা সত্ত্বেও এলাকার অসাধু ব্যক্তিরা স্টেশনের আশপাশের রেলওয়ের বিপুল পরিমাণ এসব জমি অবৈধভাবে দখল করে শতাধিক পাকা দোকানঘরসহ প্রায় ৩ শতাধিক স্থাপনা গড়ে তুলেছে। স্থানীয় দালাল চক্র বাংলাদেশ রেলওয়ে পাকশী ভূ-সম্পত্তি কার্যালয়ের কিছু অসাধু কর্মকর্তার যোগসাজসে উৎকোচ প্রদানের মাধ্যমে নামকাওয়াস্তে লীজ ও ভূয়া কাগজপত্র তৈরি করে এসব জমি দখল করছে এবং পরবর্তীতে অবৈধ দখলদাররা তাদের দখলীয় রেলওয়ের জমি অন্যত্র বিক্রি করে মোটা অংকের টাকা হাতিয়ে নিচ্ছে।

রেলওয়ের জমিতে গুদামঘর নির্মাণকারী নাম প্রকশে অনিচ্ছুক এক ব্যক্তি বলেন, সম্প্রতি তিনি এলাকার এক ব্যক্তির কাছ থেকে তার দখলীয় রেলওয়ের ৫ শতক জমি ১ লাখ টাকায় কিনেছেন। তিনি আরো জানান, ওই ব্যক্তির দখলে রেলওয়ের ১ একর জমি রয়েছে।

সংশ্লিষ্ট রেল বিভাগের কর্মকর্তারা অবৈধভাবে গড়ে ওঠা এসব দোকানপাট ও দালানকোঠা স্থাপনকারীদের বিরুদ্ধে প্রয়োজনীয় কোনো ব্যবস্থা গ্রহন করছে না। এ কারণে দখলদাররা আইনের তোয়াক্কা না করে রেলওয়ের জমিতে অবৈধভাবে নির্ভয়ে দোকানপাট ও দালানকোঠা তৈরি করার সাহস পাচ্ছে।

এ ব্যাপারে বাংলাদেশ রেলওয়ের পাকশী বিভাগীয় ভূসম্পত্তি কর্মকর্তা (ডিইও) মো. নুরুজ্জামানের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, এ ধরনের অভিযোগ আমার কাছে এখন পর্যন্ত আসেনি। তবে রেলওয়ের জমি অবৈধ দখলের সত্যতার প্রমাণ পেলে অবৈধ দখলদারদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

 

 

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More