এসএসসি ও সমমান পরীক্ষা শুরু কাল

স্টাফ রিপোর্টার: আগামীকাল রোববার চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে। পরীক্ষার প্রথম দিনে এসএসসিতে পদার্থ বিজ্ঞান, দাখিলে কোরআন মাজিদ ও তাজবিদ এবং ভোকেশনালে পদার্থ-২ বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকাল ১০টা থেকে শুরু হওয়া এ পরীক্ষা চলবে দেড় ঘণ্টাব্যাপী। পরীক্ষা উপলক্ষে ইতোমধ্যে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে শিক্ষাবোর্ডগুলো।
শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, চলতি বছরের এসএসসি ও সমমান পর্যায়ের পরীক্ষায় ২২ লাখ ২৭ হাজার ১১৩ জন শিক্ষার্থী অংশ নেবে। সারাদেশের ৩ হাজার ৬৭৯টি কেন্দ্রে এসব পরীক্ষা চলবে। পূর্ব ঘোষণা অনুযায়ী, এ বছর সংশোধিত ও পুনর্বিন্যস্ত সিলেবাসে গ্রুপভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়ে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেয়া হবে। কমিয়ে আনা হয়েছে পরীক্ষার সময় ও নম্বর। পরীক্ষা চলাকালীন সময়ে আগামী ২৫ নভেম্বর পর্যন্ত দেশের সব কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। পরীক্ষা শুরু হওয়ার কমপক্ষে ৩০ মিনিট পূর্বে শিক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হবে। এরপর কেউ প্রবেশ করলে তার নাম, রোল, বিলম্ব হওয়ার কারণ শিক্ষাবোর্ডে জানানো হবে কেন্দ্রের পক্ষ থেকে। সাধারণত প্রতিবছর ফেব্রুয়ারিতে এসএসসি ও সমমানের পরীক্ষার আয়োজন করা হয়। কিন্তু মহামারী করোনাভাইরাসের কারণে প্রায় দেড় বছর শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় যথাসময়ে এ পরীক্ষার আয়োজন করতে পারেনি শিক্ষাবোর্ডগুলো।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More