কার্পাসডাঙ্গার বিভিন্ন স্কুলের শিক্ষার্থীদের ড্রেসে লেখার বানান ভুল

রতন বিশ্বাস: দামুড়হুদা উপজেলার কার্পাসডাঙ্গা এলাকার বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের স্কুলের কোমলমতি শিক্ষার্থীদের নতুন স্কুল ড্রেসের ওপরে উপায় বানান ভুলের অভিযোগ উঠেছে। ওই সকল স্কুল ড্রেসের উপায় এর পরিবর্তে লেখা রয়েছে উপাই। বিষয়টি নিয়ে অভিভবক মহলে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

জানা গেছে, নতুন বছরে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের নতুন স্কুল ড্রেস বানানো হয় থাকে এবং সেই ড্রেস শিক্ষার্থীদের হাতে তুলে দেয়া হয়। শিক্ষার্থীদের পোশাকের টাইয়ের ওপরে লেখা রয়েছে ‘চলো সবাই স্কুলে যাই শিক্ষা ছাড়া উপাই নাই’। অথচ উপাই বানানটি নিয়ে অভিভাবক মহলে চলছে আলোচনা। এদিকে ভুল বানানের স্কুল ড্রেসের ছবি সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ে। এরপর থেকে বিষয়টি নিয়ে চলছে সমালোচনা। এ বিষয়ে বেশ কয়েকজন অভিভাবক অভিযোগ করে বলেন, স্কুলের শিক্ষার্থীদের স্কুল ড্রেসের ওপরে লেখার একটি শব্দের বানান ভুল হয়েছে। এই কোমলমতি শিক্ষার্থীরা এখনই যদি ভুল বানান পড়ে অভ্যস্থ হয় তাহলে তাদের অনেক ক্ষতি হয়ে যাবে। শিক্ষার্থীদের সঠিক বানান শিক্ষা নিশ্চিত করা প্রয়োজন। তবে এ ক্ষেত্রে প্রাথমিক শিক্ষাকে অধিক গুরুত্ব দিতে হবে। এছাড়া নিজ নিজ ক্ষেত্রে সংশ্লিষ্টদের আরও সচেতন ভ‚মিকা পালন করা উচিত। বানান ভুলের বিষয়ে উদাসীনতাকেই দায়ী করছে অভিভাবক মহল। এলাকার কয়েকজন শিক্ষককের কাছে জানতে চাইলে তারা বলেন, স্কুল ড্রেসের উপর ‘উপায়’ লেখা বানানের স্থলে উপাই লেখা রয়েছে। বানানটি ভুল করে লিখে ফেলেছে।

এ বিষয়ে উপজেলা শিক্ষা অফিসার সাকি সালামের কাছে জানতে চাইলে তিনি জানান, শিক্ষার্থীদের স্কুল ড্রেসে লেখা যদি বানান ভুল হয় তাহলে বিষয়টি ভাবনার। বানান সঠিকের বিষয় জানতে চাইলে তিনি বলেন স্কুল ড্রেসের উপরে যদি ‘উপাই’ লেখা থাকে তাহলে সেটা ভুল। সঠিক বানান হবে ‘উপায়’।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More