কুষ্টিয়া চিনিকলে আখ মাড়াই ও চালুর দাবি

কুষ্টিয়া প্রতিনিধি: কুষ্টিয়া চিনিকলে চলতি মৌসুমে আখমাড়াই বন্ধে সরকারি নির্দেশনা পুনর্বিবেচনা ও আখ মাড়াইসহ চিনিকল চালুর দাবিতে শ্রমিক-কর্মচারী সংবাদ সম্মেলন করেছে। শনিবার সকালে চিনিকলের মেইন গেটের সামনে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

এ সময় লিখিত বক্তব্য পাঠ করেন চিনিকল শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সভাপতি ফারুক হোসন। সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন চিনিকলের শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আনিসুর রহমান, সাবেক সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ, সাবেক সভাপতি মিরাজুর রহমান মিরাজ, আখচাষি কল্যান সমিতির সাধারণ সম্পাদক শাহাবুর রহমান, সহ-সভাপতি সুমন আহম্মেদ, ক্রয় করনিক নুরুল ইসলাম সুরুজ প্রমুখ। এ সময় চিনিকলের কয়েক শত নারী-পুরুষ শ্রমিক-কর্মচারীও উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে জানানো হয়, চলতি মাসে ২০২০-২১ মৌসুমে চিনিকলে আখ মাড়াই প্রস্তুতি শতভাগ সম্পন্নের পর গত ২ ডিসেম্বর সরকারি প্রজ্ঞাপন জারী করে কুষ্টিয়াসহ দেশের ছয়টি চিনিকলের মাড়ই কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়। এতে মিলে কর্মরত শ্রমিক-কর্মচারীসহ মিলজোনের আখ চাষিরা চরম বিপাকে পড়েছে। আধুনিকায়ন না করে মিলগুলো সরকারি সিদ্ধান্ত মতে বন্ধ করা আত্মঘাতী বলে শ্রমিক-কর্মচারীরা অভিযোগ করেন।

এদিকে কুষ্টিয়া চিনিকলের আখ জোনে চাষকৃত ৭৪ হাজার মেট্রিক টন আখ বিক্রি নিয়েও চাষিরা পড়েছেন সংকটে। এ চিনিকলে আখ মাড়াই বন্ধের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করা না হলে দূরবর্তী অন্য চিনিকলে আখ সরবরাহে আপত্তি তুলেছে আখ চাষি কল্যান সমিতি।

সংবাদ সম্মেলনে চলতি মৌসুমে আখ মাড়াই চালুসহ মিলের আধুনিকায়ন, কর্মচারীদের ৫-৬ মাসের বকেয়া বেতন, অবসরপ্রাপ্তদের গ্রাচ্যুয়িটি, প্রভিডেন্ট ফা- ও অন্যান্য ভাতা পরিশোধের দাবি করেন তারা।

 

Comments (0)
Add Comment