ডিম উৎপাদনে প্রত্যেক পরিবারকে এগিয়ে আসার আহ্বান

চুয়াডাঙ্গা মেহেরপুর ও ঝিনাইদহে বিশ্ব ডিম দিবস উপলক্ষে আলোচনাসভা

স্টাফ রিপোর্টার: ‘প্রতিদিন একটি ডিম, পুষ্টিময় সারাদিন’ এ শ্লোগানে চুয়াডাঙ্গায় বিশ্ব ডিম দিবস-২০২২ পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে গতকাল শুক্রবার বেলা ১১টায় জেলা প্রাণিসম্পদ কার্যালয়ের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এর আগে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়।

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. গোলাম মোস্তফার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনাসভায় জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন। এসময় জেলার পুলিশ সুপার আব্দুল্লাহ আল মামুন ও বীর মুক্তিযোদ্ধা আজিজুল হক বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

আলোচনাসভায় জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান বলেন, খাদ্য নিরাপত্তার জন্য ও পরিবারের সদস্যদের জন্য পোল্ট্রি খামার করা যেতে পারে। গ্রামে বিনা পূঁজিতে ব্যবসা করা যায়। তাৎক্ষণিক চাহিদা পূরণে ডিম ভূমিকা রাখে। তাই প্রত্যেক পরিবারকে ডিম উৎপাদনে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

মেহেরপুর অফিস জানিয়েছে, ‘প্রতিদিন একটি ডিম, পুষ্টিময় সারাদিন’ এ প্রতিপাদ্যকে ধারণ করে মেহেরপুরে বিশ্ব ডিম দিবস পালিত হয়েছে। গতকাল শুক্রবার সকালে মেহেরপুর জেলা প্রাণিসম্পদ অফিসের উদ্যোগে বিশ্ব ডিম দিবস উপলক্ষে আলোচনাসভার আয়োজন করা হয়।

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা সাইদুর রহমানের সভাপতিত্বে আলোচনাসভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক আশরাফুজ্জামান ভূঁইয়া। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সৈয়দ সাকিবুল ইসলাম, আবু বক্কর, আরিফুল আলম রফিকুল ইসলাম প্রমুখ। পরে সেখানে ডিম খাওয়ানোর উদ্বোধন করা হয়।

ঝিনাইদহ অফিস জানিয়েছে, ঝিনাইদহ জেলা প্রাণিসম্পদ বিভাগের আয়োজনে শুক্রবার সকালে শহরের আরাপপুর থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে প্রাণিসম্পদ বিভাগের কার্যালয় চত্বরে গিয়ে শেষ হয়। পরে সেখানে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মনোজিৎ কুমার সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মনিরা বেগম। বিশেষ অতিথি ছিলেন প্রাণিসম্পদ অফিসের প্রশিক্ষণ কর্মকর্তা ডা. সুব্রত কুমার ব্যানার্জী, কৃত্রিম প্রজনন বিভাগের উপ-পরিচালক ডা. প্রকাশ চন্দ্র ম-ল, সদর উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. মনোজিৎ কুমার ম-ল। এসময় বক্তারা, দেহের পুষ্টি পূরণ ও স্বাস্থ্য ভালো রাখতে প্রতিদিন একটি ডিম খাওয়ার পরামর্শ দেন। আলোচনাসভা শেষে ডিম বিতরণ করা হয়।

Comments (0)
Add Comment