দামুড়হুদায় অজ্ঞাত রোগে দুই হাজার মুরগি মৃত্যু

দামুড়হুদা অফিস: চুয়াডাঙ্গার দামুড়হুদায় অজ্ঞাত রোগে ২ হাজার মুরগির মৃত্যু হয়েছে। গত শনিবার দুপুর থেকে গভীর রাতের মধ্যে রঘুনাথপুর রবি পোল্টি ফার্মে এসব মুরগি মারা যায়। এতে এ খামারির প্রায় সাড়ে ৩ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে জানা গেছে।
রবি পোল্টি ফার্মের মালিক আলি আজগার সোনা জানান, তিনি রঘুনাথপুর ব্রিজ সংলগ্ন একটি ফার্ম ভাড়া নিয়ে বয়লার মুরগির চাষ করে আসছিলেন। দুটি চালান কোনো ধরনের ক্ষয়ক্ষতি ছাড়াই বড় করে বাজারজাত করেন। পরবর্তীতে ২ হাজার ৫০০ বাচ্চা উঠানোর পর বাচ্চাগুলো ভালোভাবেই বেড়ে উঠছিলো। প্রতিটি মুরগির ওজন প্রায় দেড় কেজি হয়ে উঠে। ২৪ দিনের মাথায় গত শনিবার দুপুর থেকে হঠাৎ করেই তার ফার্মের মুরগির মৃত্যু শুরু হয়। গভির রাত পর্যন্ত চিকিৎসা দেয়ার আগেই তার ২ হাজার মুরগি মারা যায়। ধারণা করা হচ্ছে খামারে রানীক্ষেত রোগে আক্রান্ত হয়ে তার এসব মুরগি মারা গেছে। এতে তার প্রায় সাড়ে ৩ লাখ টাকার মতো ক্ষতি হয়েছে বলেও তিনি জানান।
দামুড়হুদা উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মশিউর রহমান জানান, রবি পোল্টি ফার্মে মুরগি রোগাক্রান্ত হয়ে মারা যাওয়ার খবর তিনি জানেন না। এতোগুলো মুরগি মারা যাওয়ার পর বিষয়টি তাকে জানানো হলো না এর কারণ কি। এ বিষয় খামারে মালিক আলি আজগার সোনা আরও বলেন, আমার যে ক্ষতি হয়েছে এ ক্ষতি তো পূরণ হওয়ার নয়। প্রাণিসম্পদ অফিসকে জানালে ঝামেলা বাড়তো বাকি মুরগিগুলো বিক্রি করা সম্ভব হতো না। অফিস থেকে হয়তো বলতো এ মুরগী বিক্রি করা যাবে না। সব মুরগি মাটিতে পুতে ফেলতে হবে। এই কারণে জানানো হয়নি।

 

Comments (0)
Add Comment