জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহের উদ্বোধন

স্টাফ রিপোর্টার: জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহের উদ্বোধন করা হয়েছে। গতকাল চুয়াডাঙ্গা, দামুড়হুদা ও মেহেরপুরের মুজিবনগরে এ কার্যক্রমের উদ্বোধন করা হয়। চুয়াডাঙ্গায় জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহের উদ্বোধন করা হয়েছে। রোববার সিভিল সার্জন ও পৌরসভার আয়োজনে বেলা ১১টায় রিজিয়া খাতুন প্রভাতি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান অতিথি সিভিল সার্জন সাজ্জাৎ হাসান ৮ বছর বয়সী শিশু জাফনাহ জারার কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানোর মধ্যে দিয়ে কার্যক্রমের উদ্বোধন করেন। আগামী ২৬ মার্চ পর্যন্ত জেলার প্রাথমিক বিদ্যালয়ের এক লাখ ৬৩ হাজার ৬৪৯ জন ও মাধ্যমিক বিদ্যালয়ের ৮৬ হাজার জনকে কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানো হবে। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পৌর মেয়র জাহাঙ্গীর আলম মালিক খোকন, সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. সাজিদ হাসান, জেলা শিক্ষা অফিসার মো. আতাউর রহমান, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোস্তাফিজুর রহমান। এ সময় আরও উপস্থিত ছিলেন সহকারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার সৈয়দ ফিরোজ ইফতেখার, রিজিয়া খাতুন প্রভাতি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোছা. সাবিনা কুল, জেলা স্বাস্থ্য তত্ত¡াবধায়ক আব্দুর রাজ্জাক, জুনিয়র স্বাস্থ্যশিক্ষা কর্মকর্তা দেলোয়ার হোসেন, ৯নং ওয়ার্ড কাউন্সিলর কামরুজ্জামান চাঁদ, পৌরসভার টিকাদান সুপারভাইজার আলী হোসেন, জুয়েল মাস্টার ও চুয়াডাঙ্গা সিভিল সার্জন অফিস ও পৌরসভার স্বাস্থ্যকর্মীবৃন্দ। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন রিজিয়া খাতুন প্রভাতি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি মো. শাহজাহান। চুয়াডাঙ্গা জেলায় প্রাথমিক বিদ্যালয়ের এক লাখ ৬৩ হাজার ৬৪৯ জন ও মাধ্যমিক বিদ্যালয়ের ৮৬ হাজারের বেশি জনকে কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানো হবে।

দামুড়হুদা অফিস জানিয়েছে, দামুড়হুদায় জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহের উদ্বোধন করা হয়েছে। গতকাল রোববার সকাল সাড়ে ১০টার দিকে দামুড়হুদার দেউলি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিশুদের কৃমিনাশক ট্যাবলেট খাইয়ে কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহের উদ্বোধন করা হয়। দামুড়হুদা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবু হেনা মোহাম্মদ জামাল শুভ’র সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সুদীপ্ত কুমার সিংহ। বিশেষ অতিথি ছিলেন উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার সাকী সালাম। এছাড়াও উপস্থিত ছিলেন হেল্থ ইন্সপেক্টর জামাল উদ্দীন, সেনেটারি ইন্সপেক্টর জামাত আলী, দামুড়হুদা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক বখতিয়ার হোসেন বকুল, দামুড়হুদা প্রেসক্লাবের সাবেক সভাপতি হাবিবুর রহমান, স্কুল পরিচালনা কমিটির সভাপতি আবুবকর সিদ্দিক প্রমুখ। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা আবু হেনা মোহাম্মদ জামাল শুভ জানান, আজ রোববার থেকে ২৬ মার্চ পর্যন্ত উপজেলায় এবার ৫ থেকে ১৬ বছর বয়সী ৬৭ হাজার শিশুদের এই কৃমি নিয়ন্ত্রণ ট্যাবলেট খাওয়ানো হবে।

মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, মুজিবনগর উপজেলা স্বাস্থ্য বিভাগের উদ্যোগে কৃমি নিয়ন্ত্রক সপ্তাহের উদ্বোধন করা হয়েছে। গতকাল রোববার বেলা ১১টায় মুজিবনগর সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের একটি করে কৃমির বড়ি খাইয়ে কৃমি নিয়ন্ত্রক সপ্তাহের উদ্বোধন করেন মুজিবনগর উপজেলা নির্বাহী অফিসার সুজন সরকার। এসময় সেখানে উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আসাদুজ্জামান, মুজিবনগর সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইজারুল ইসলাম, মেডিকেল অফিসার ডা. মো. মাহমুদুর রহমান, উপজেলা স্বাস্থ্য পরিদর্শক আব্দুল হাই প্রমুখ। উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. আসাদুজ্জামান জানান, উপজেলায় ৫-১৬ বছর বয়সের ২৩ হাজার ৫১২জনকে কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

Comments (0)
Add Comment